কর্ণাটকের সাবেক মুখ্যমন্ত্রী গ্রেপ্তার

ভারতের দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য কর্ণাটকের সাবেক মুখ্যমন্ত্রী বি এস ইয়েদিউরাপ্পাকে গ্রেপ্তার করা হয়েছে। আর্থিক সুবিধা নিয়ে সরকারি জমি স্বজনদের মধ্যে বরাদ্দ দেওয়ার অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। দুর্নীতিবিরোধী একটি আদালতের নির্দেশে ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এই নেতাকে গতকাল শনিবার গ্রেপ্তার করা হয়।২০০৮ থেকে গত জুলাই পর্যন্ত কর্ণাটকের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন ইয়েদিউরাপ্পা। ২০০৭ সালেও অল্প সময়ের জন্য একই দায়িত্ব পালন করেন তিনি।


দক্ষিণ ভারতে বিজেপির হয়ে তিনিই প্রথম মুখ্যমন্ত্রীর পদে আসেন। তবে কর্ণাটকের দুর্নীতিবিরোধী একটি আদালত (লোকযুক্ত নামে পরিচিত) অভিযোগ করেন, ক্ষমতায় থাকার সময় আর্থিক দুর্নীতি করেছেন ইয়েদিউরাপ্পা। ব্যক্তিগতভাবে ১৮৯ কোটি রুপি নিয়ে সরকারি জমি কাছের লোকদের বরাদ্দ দিয়েছেন তিনি। এ কারণে সরকারের প্রায় ৪৬৫ কোটি রুপির ক্ষতি হয়েছে।
কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরুতে লোকযুক্ত আদালতের বিচারক এন কে সুধিন্দ্র রাও গতকাল শনিবার ইয়েদিউরাপ্পার ওপর গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এই নির্দেশ পেয়ে ইয়েদিউরাপ্পার বাড়িতে গিয়েও খালি হাতে ফিরে আসে পুলিশ। তবে পরে আত্মসমর্পণ করেন তিনি। তাঁর জামিন নামঞ্জুর করা হয়েছে এবং আগামী ২২ অক্টোবর পর্যন্ত জেলহাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।
সরকারি জমিসংক্রান্ত দুর্নীতির এই মামলায় ইয়েদিউরাপ্পাসহ মোট ১৪ জনকে অভিযুক্ত করা হয়েছে। এর মধ্যে ইয়েদিউরাপ্পার দুই ছেলে ও এক জামাতা রয়েছেন। গতকাল শর্ত সাপেক্ষে জামিন পেয়েছেন তাঁরা। তবে অভিযুক্ত সাবেক মন্ত্রী এস এন কৃষ্ণাইয়া সেট্টির জামিন নামঞ্জুর হয়েছে এবং আদালত তাঁকে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন। সূত্র : এএফপি, জিনিউজ।

No comments

Powered by Blogger.