স্বামী হত্যাকারীদের ফাঁসি চাই

দেশ এবং জাতির কাছে স্বামী হত্যার বিচার চাইলেন ন্যায়বিচার বঞ্চিত তিন নারী। বিচার চেয়ে তারা কাঁদলেন এবং উপস্থিত অনেককেই কাঁদালেন। তারা বুঝিয়ে দিলেন বিচারের বাণী এখন শুধুই নীরবে নিভৃতে কাঁদে না; দৃঢ়কণ্ঠে উচ্চারিত হয় বঞ্চিতের ফরিয়াদও। গতকাল দৈনিক আমার দেশ-এর সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব চত্বরের আয়োজিত অনুষ্ঠানে মানবাধিকার লঙ্ঘনের শিকার মানুষের প্রতিক্রিয়াপর্বে অংশ নেন এ তিন নারী।


এরা হলেন—লক্ষ্মীপুরের আওয়ামী লীগ নেতা আবু তাহেরের কিলিং স্কোয়াডের সদস্যদের হাতে নিহত মানবাধিকার কর্মী মরহুম নুরুল ইসলামের স্ত্রী বেগম রাশিদা ইসলাম, গত বছর ৮ অক্টোবর সরকারদলীয় সন্ত্রাসীদের হাতে প্রকাশ্যে নিহত নাটোরের বড়াইগ্রাম উপজেলার নির্বাচিত চেয়ারম্যান সানাউল্লাহ নূর বাবুর স্ত্রী মিসেস মহুয়া নূর কচি এবং পুলিশের নির্মম নির্যাতনে নিহত আইনজীবী অ্যাডভোকেট এমইউ আহমদের স্ত্রী সেলিনা আহমদ। তাদের বক্তব্যে প্রেস ক্লাব চত্বরে এক বেদনাবিধুর পরিবেশের সৃষ্টি হয়। নির্মমতা এবং বঞ্চনার করুণ কাহিনী শুনে ভারাক্রান্ত হয় অনেকের হৃদয়।
অনুষ্ঠানে মানবাধিকার কর্মী মরহুম নুরুল ইসলামের স্ত্রী বেগম রাশিদা ইসলাম কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমার স্বামীকে যেভাবে খুন করা হয়েছে তা সবাই জানে। এরপরও হত্যকারীদের ক্ষমা করা হয়েছে। এ ক্ষমার বিষয়টি পৃথিবীতে একটি নজীরবিহীন ঘটনা। আমি স্বামী হত্যার বিচার চাই। এ কথা বলার পর তিনি অঝোরে কান্নায় ভেঙে পড়েন, আর কিছুই বলতে পারেননি।
সন্ত্রাসীদের হাতে নিহত নাটোর বড়াইগ্রাম উপজেলা চেয়ারম্যান সানাউল্লাহ নূর বাবুর স্ত্রী মহুয়া নূর কচি বলেন, আমি অনেক দুঃখ নিয়ে আপনাদের এখানে এসেছি। পত্র-পত্রিকা, টেলিভিশন এবং ইন্টারনেটের মাধ্যমে সারা পৃথিবীর মানুষ দেখেছে কীভাবে প্রকাশ্য দিবালোকে আমার স্বামীকে হত্যা করা হয়েছে। কিন্তু আমি আমার স্বামীর হত্যার বিচার পাইনি। হত্যাকারীরা একদিনের জন্যও জেলে যায়নি। আমার একটাই চাওয়া—আমি আমার স্বামীর হত্যার বিচার চাই। এ হত্যার বিচার নিয়ে অনেক ষড়যন্ত্র চলছে। আমার স্বামীর হত্যাকাণ্ডের ভিডিও ফুটেজ বিভিন্ন গণমাধ্যমে সম্প্রচার হয়েছে। এ ফুটেজের মাধ্যমেই হত্যাকারীদের বিচার করা সম্ভব। কিন্তু তা না করে সরকার বিচারের দায়িত্ব ডিবি থেকে সিআইডিতে স্থানান্তর করেছে। এর কোনো প্রয়োজন ছিল না। তিনি অনুষ্ঠানে আইনজীবী এবং রাজনীতিকদের কাছে ন্যায়বিচারের জন্য সহযোগিতার আবেদন জানান।
পুলিশের নির্মম নির্যাতনে নিহত শহীদ আইনজীবী অ্যাডভোকেট এমইউ আহমদের স্ত্রী কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমার স্বামীকে এই সরকার হত্যা করেছে। আমি দেশবাসীর কাছে আমার স্বামী হত্যার বিচার চাই। দুটি সন্তানকে নিয়ে আমি ভীষণ অসহায় অবস্থায় আছি। স্বামীর হত্যার বিচার হলে আমি সান্ত্ব্তনা খুঁজে পাব। এরপর তিনি ডুকরে কেঁদে ওঠেন—আর কিছুই বলতে পারেননি।

No comments

Powered by Blogger.