পরিসংখ্যান ব্যুরোকে ঢেলে সাজানোর পরামর্শ বিশ্বব্যাংকের

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোকে (বিবিএস) ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। প্রাথমিক অবস্থায় সরকারের গুরুত্বপূর্ণ সংস্থাটির বিদ্যমান কাঠামো ঠিক রেখে তথ্য সংগ্রহের গুণগত মান বাড়ানোর পরামর্শ দেয়া হয়েছে। পরবর্তীতে একটি মহাপরিকল্পনার আলোকে বিবিএসকে আধুনিকায়ন করার পরামর্শ দিয়েছে বিশ্বব্যাংক। এ খাতে একটি প্রকল্পে বিশ্বব্যাংক সার্বিক সহায়তা করবে বলে বিবিএস সূত্রে জানা গেছে। এর রূপরেখা ঠিক করতে আজ বিবিএস কার্যালয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) এ কে খন্দকার এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পরিসংখ্যান ব্যুরোর প্রাতিষ্ঠানিক ক্ষমতা বাড়াতে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এর অংশ হিসেবে তিন ধাপে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের সুপারিশ করেছে বিশ্বব্যাংক। প্রথম পর্যায়ে ব্যুরোর বিদ্যমান কাঠামো ঠিক রেখে কতিপয় অর্থনৈতিক ক্ষেত্রে তথ্য সংগ্রহের গুণগত মান বাড়ানো হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে মহাপরিকল্পনার আওতায় প্রকল্পের মাধ্যমে ব্যুরোর প্রাতিষ্ঠানিক ক্ষমতা বৃদ্ধির কর্মসূচি প্রণীত হবে। সর্বশেষ ধাপে বিনিয়োগ কর্মসূচির মাধ্যমে পরিকল্পনা বাস্তবায়নে অবকাঠামো ও জনশক্তি বৃদ্ধি এবং আইনগত কাঠামো তৈরি করা হবে।
এ ব্যাপারে কর্মকৌশল প্রণয়নের লক্ষ্যে আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে একটি কর্মশালার আয়োজন করা হবে। এতে পরিকল্পনামন্ত্রী ছাড়াও পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. অলি আহমদ বীর বিক্রম ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর অ্যালেন গোল্ডস্টেইন উপস্থিত থাকার কথা রয়েছে।
উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে সরকারি প্রতিষ্ঠান পরিসংখ্যান ব্যুরো পরিচালিত জরিপের মাধ্যমে প্রণীত বিভিন্ন প্রতিবেদনের বিশ্বাসযোগ্যতা প্রশ্নের সম্মুখীন হয়েছে।
বিবিএসের রিপোর্ট উদ্ধৃত করে দেশে ২৫ লাখ লোক বেকার রয়েছে মর্মে বাজেট বক্তৃতায় তথ্য দেয়ায় অর্থনৈতিক বিশ্লেষকরা অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ব্যাপক সমালোচনা করেছেন।
সম্প্রতি প্রকাশিত আদমশুমারির প্রাথমিক রিপোর্টেও অসঙ্গতি রয়েছে বলে অভিযোগ রয়েছে। এ অবস্থায় সংশ্লিষ্টরা বিবিএসের আধুনিকায়নে পদক্ষেপ নিতে দাবি জানিয়ে আসছেন।

No comments

Powered by Blogger.