পরিবেশ ছাড়পত্র পায়নি লাভাসা নগর প্রকল্প

ভারতের পশ্চিমাঞ্চলে প্রস্তাবিত লাভাসা পাহাড়ি নগর প্রকল্প প্রথম পর্যায়ের পরিবেশগত ছাড়পত্র পায়নি। পরিবেশ আইন লঙ্ঘন করায় কেন্দ্রীয় পরিবেশ ও বন মন্ত্রণালয় এ প্রকল্পকে ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়েছে। গত শুক্রবার মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, প্রস্তাবিত প্রকল্পের নির্মাতা প্রতিষ্ঠানটি মহারাষ্ট্র সরকারের পরিবেশ আইন লঙ্ঘন করায় ছাড়পত্র দেওয়া হবে না।হিন্দুস্তান কনস্ট্রাকশন কম্পানি (এইচসিসি) পুনের কাছে লাভাসা নগরী তৈরির কাজ করছে। দুই হাজার হেক্টর জমির ওপর এ নগরী তৈরি করা হবে। এ প্রকল্পের সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে তিন হাজার ১০০ কোটি ডলার।


এটি তৈরি শেষ হলে তা হবে ভারতের প্রথম পরিকল্পিত নগরী। উল্লেখ্য, পরিবেশ মন্ত্রণালয়ের ছাড়পত্র না নিয়েই ২০০৪ সাল থেকে এইচসিসি এ প্রকল্পের কাজ শুরু করে।
গত বছর নভেম্বরে এইচসিসি পরিবেশগত ছাড়পত্রের জন্য পরিবেশ মন্ত্রণালয়ের কাছে আবেদন করে। এরপর তাদের ছাড়পত্র দেওয়ার বিষয়টি ঝুলে ছিল। এইচসিসিকে কেন ছাড়পত্র দেওয়া হচ্ছে না এ বিষয়ে পরিবেশ মন্ত্রণালয়কে কারণ দর্শানো নোটিশ দেন বোম্বে হাইকোর্ট। এর পরই মন্ত্রণালয়ের পক্ষ থেকে শুক্রবার ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত জানান হয়।
পরিবেশ মন্ত্রণালয় এক আদেশে বলেছে, পরিকল্পিত নগরী গড়ে তোলার জন্য সেখানে পর্যাপ্ত ফাঁকা জায়গা রাখার এবং পরিবেশ তহবিল গড়ার কথা বলা হয়েছিল। এ ছাড়া জমি অধিগ্রহণের বিষয়ে সব কিছু আইনসম্মতভাবে করতেও বলা হয় ওই প্রতিষ্ঠানকে। কিন্তু ওই কম্পানি এসব শর্ত পূরণে ব্যর্থ হয়েছে। 'মহারাষ্ট্র সরকারের পরিবেশ আইনের সব শর্ত পূরণ না করায় তাদের ছাড়পত্র দেওয়ার পক্ষে সিদ্ধান্ত নেওয়া হয়নি।'
এ বিষয়ে এইচসিসির চেয়ারম্যান অজিত গুলাবচাদ বলেন, 'এটা আমাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ। এসব শর্তাবলি সম্পর্কে আমাদের আগে কিছুই বলা হয়নি। ১১ মাস কালক্ষেপণের পর পরিবেশ মন্ত্রণালয়ের এমন আদেশ দেওয়ায় আমরা মর্মাহত।' সূত্র : রয়টার্স, ইন্ডিয়া টুডে, এএফপি।

No comments

Powered by Blogger.