সৌদি আরবে শিরশ্ছেদ অযৌক্তিক নয় : পররাষ্ট্র সচিব

ররাষ্ট্র সচিব মিজারুল কায়েস বলেন, আট বাংলাদেশীর মৃত্যুদণ্ড কার্যকর করে অযৌক্তিক কিছু করেনি সৌদি আরব। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন পররাষ্ট্র সচিব।আট বাংলাদেশীর শিরশ্ছেদের ব্যাপারে পররাষ্ট্র সচিব বলেন, মৃত্যুদণ্ড কার্যকর করার পদ্ধতি নিয়ে হয়তো আমাদের দ্বিমত থাকতে পারে। তবে এটা না মানার কোনো কারণ নেই। মৃত্যুদণ্ড পাওয়ার যোগ্য অপরাধের জন্যই তাদের মৃত্যুদণ্ড হয়েছে।


সেখানে বাংলাদেশীদের হত্যা করা হয়নি, বরং কয়েকজন বাংলাদেশী মিলে একজন বিদেশি নাগরিককে হত্যা করেছে। তিনি বলেন, আইনের শাসনে বিশ্বাসী হলে আমাদের সৌদি আরবের বিচারিক ব্যবস্থা মানতে হবে।
আশুগঞ্জ বন্দর দিয়ে ভারতীয় পণ্য পরিবহন সম্পর্কে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, ত্রিপুরার পালাটানা বিদ্যুেকন্দ্রের জন্য ওডিসি পরিবহনের নিমিত্তে একটি বিশেষ চুক্তি হয়েছিল। ওই চুক্তির অধীনে বিদ্যুেকন্দ্রের জন্য ওডিসি ছাড়া অন্যকিছু পরিবহন করা যাবে না। এখন যেসব পণ্য পরিবহন করা হচ্ছে, তা ভারতের সঙ্গে বিদ্যমান ব্যবস্থার অধীনে হচ্ছে। তবে এই ব্যবস্থা সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি পররাষ্ট্র সচিব।
পররাষ্ট্র সচিব গতরাতে চীনের উদ্দেশে ঢাকা ছেড়ে গেছেন। আগামীকাল বেইজিংয়ে দু’দেশের মধ্যে সচিব পর্যায়ের বৈঠক হবে। বৈঠক সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুসহ গভীর সমুদ্রবন্দর নির্মাণ নিয়ে আলোচনা হবে।
মিয়ানমার সরকার রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নিতে রাজি হয়েছে বলে পররাষ্ট্র সচিব জানান।

No comments

Powered by Blogger.