খাদ্যপণ্যে ভেজাল ও রাসায়নিক ঠেকাতে সামাজিক আন্দোলন

দেশের খাদ্যপণ্যের বাজারে ভেজাল ও রাসায়নিকের ব্যবহার নিয়ন্ত্রণের চেষ্টা করেও তেমন সুফল পাওয়া যায়নি। অসাধু ব্যবসায়ীরা গোপনে ঠিকই তাঁদের অপকর্ম চালিয়ে যাচ্ছেন। ভেজালবিরোধী অভিযান চালিয়েও তাঁদের থামানো যাচ্ছে না। নিরাপদ খাদ্যবিষয়ক এক অনুষ্ঠানে নিঃসঙ্কোচে কথাগুলো বললেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এলজিইডি মিলনায়তনে নিরাপদ খাদ্যের এক প্রদর্শনীর আয়োজন করে বাংলাদেশ নিরাপদ খাদ্য নেটওয়ার্ক (বিএফএসএন)। প্রদর্শনীতে দেশের ৫০টি জেলা থেকে আগত কৃষকদের উৎপাদিত নানা ধরনের নির্ভেজাল ও রাসায়নিক মুক্ত খাদ্যপণ্য প্রদর্শিত হয়।


এ প্রদর্শনীর উদ্বোধন করেন দিলীপ বড়ুয়া। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, বাজারে পেঁপে, আম, বেল, কলাসহ অনেক ধরনের ফল পাওয়া যায়, যা দেখতে গাছপাকা ফলের মতোই হলুদ। তবে এসব ফল গাছে কিংবা প্রাকৃতিক উপায়ে পাকেনি; রাসায়নিক পদার্থ ছিটিয়ে রাতারাতি পাকানো হচ্ছে, যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।
অনুষ্ঠানে একই সঙ্গে নবগঠিত সংগঠন বিএফএসএনর আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করেন শিল্পমন্ত্রী। আয়োজকরা জানান, নিরাপদ খাদ্যপণ্যের উৎপাদন বাড়ানো এবং এর বাজারজাত করার কাজে স্থানীয় কৃষকদের একটি নেটওয়ার্কে আনার উদ্দেশ্যে এই সংগঠন গঠন করা হয়েছে।
জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) সহায়তায় দেশের পরিবেশ ও ভোক্তা অধিকার আদায়ের কাজে নিয়োজিত চারটি সংগঠন এই নেটওয়ার্কটি গঠন করেছে। সংগঠনগুলে হচ্ছে, কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), উন্নয়ন বিকল্পের নীতিনির্ধারণী গবেষণা (উবিনীগ), বি-সেফ ফাউন্ডেশন ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)। এই সংগঠনগুলোর সমন্বয়ে একটি স্টিয়ারিং কমিটি নেটওয়ার্কটি পরিচালনা করছে। ক্যাবের নিজস্ব কার্যালয়ে এই নেটওয়ার্কটির অস্থায়ী সচিবালয় স্থাপন করা হয়েছে।
সভাপতির বক্তব্যে আকবর আলি খান বলেন, দেশের সব মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হলে এ ব্যাপারে সচেতনতা বাড়াতে হবে। এ জন্য আরো বেশ কিছু সংগঠনকে এই নেটওয়ার্কের সঙ্গে সম্পৃক্ত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, ভোক্তাদের মধ্যে সচেতনতার যথেষ্ট অভাব রয়েছে। কেবল দেখতে ভালো দেখালেই কোনো পণ্য কেনা উচিত নয়; বরং ভালোভাবে বোঝার চেষ্টা করা উচিত সেগুলো ভেজাল বা রাসায়নিক যুক্ত কি না।

No comments

Powered by Blogger.