২৫তম মঞ্চায়নে 'মহাজনের নাও'

মৃত্যু তিনি খুঁজে ফিরেছেন নিজেকে, চারপাশকে। জানতে চেয়েছেন মানুষকে ও সৃষ্টিকর্তার রহস্যকে। তিনি বাউল সম্রাট শাহ আবদুল করিম। জীবনের এই খুঁজে ফেরার মধ্যে দেহতত্ত্ব নিয়ে লিখেছেন প্রচুর গান। বাউল সম্রাটের পথচলাকে কেন্দ্র করে শাকুর মজিদ লিখেছেন নাটক 'মহাজনের নাও'। সুবচন থিয়েটারের এই নাটকটি নির্দেশনা দিয়েছেন এবং পরিকল্পনায় ছিলেন সুদীপ চক্রবর্তী। গতকাল শনিবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমীতে নাটকটির ২৫তম মঞ্চায়ন হয়।সুনামগঞ্জের ভাটি অঞ্চলের সন্তান শাহ আবদুল করিম নিজের গানে নৌকাকে ব্যবহার করেছেন দেহের রূপক হিসেবে।


তিনি নিজেকে ভেবেছিলেন যেন কোনো এক মহাজনের কাছ থেকে ধার পাওয়া এক নৌকা। যে নৌকার মালিক তিনি নন। শুধু সঠিকভাবে চালিয়ে কোনো এক 'সোনার গাঁওয়ে' পেঁৗছানোই তাঁর দায়িত্ব। এই সাধকের জীবন সায়াহ্নে এসে তাঁর নাও কোন গাঁয়ে ভিড়েছে তা শুধু জানেন তাঁর মহাজনই।
শাহ আবদুল করিমের জীবনের জটিলতা, সঙ্কট ও তাঁর থেকে উত্তরণের বিষয়গুলো উঠে এসেছে এ নাটকে। আর একই সঙ্গে উঠে এসেছে জীবন ও জগৎ সম্পর্কে তাঁর বোধ ও দর্শন।
রং আর তুলির প্রদর্শনী : জীবনে আমরা ছুটে চলি শান্তি আর সুখের পিছনে। এই ছুটে চলার পথে আকাশের রং দেখার সময় নেই। সময় নেই সূর্যের গভীরতা বা চাঁদের সৌন্দর্য দেখার। তবে ছুটে চলতে চলতে আমরা হত্যা করি নিজের অনুভূতিকে, প্রকৃতিকে। এ ধারাকে পরিবর্তন করার প্রতিশ্রুতি নিয়ে তরুণ শিল্পী কাজী ফারজানা সাজিয়েছেন নিজের প্রথম একক প্রদর্শনী 'কালারস্ অ্যান্ড ব্রাশেস' বা 'রং ও তুলি'। গতকাল বিকেলে রাজধানীর দৃক গ্যালারিতে এ প্রদর্শনী শুরু হয়েছে। চলবে পাঁচ দিন। আগামী ১৯ অক্টোবর এ প্রদর্শনী শেষ হবে। প্রদর্শনী প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।
আলী আকবরের 'শিরোনামহীন' : প্রবাসী শিল্পী আলী আকবর এর আগে চারটি প্রদর্শনী করলেও এবারই প্রথমবারের মতো বাংলাদেশে নিজের একক প্রদর্শনীর আয়োজন করেছেন। ঢাকা আর্ট সেন্টারে আয়োজিত এই প্রদর্শনীর নাম 'শিরোনামহীন'। গত ১১ অক্টোবর প্রদর্শনীর শুরু হয়েছে। চলবে ১৯ অক্টোবর পর্যন্ত। গত শুক্রবার প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বরণ্যে চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী, রফিকুন নবী ও হাশেম খান।
আমরা কুঁড়ির আলোচনা সভা : শিশু-কিশোর সংগঠন আমরা কুঁড়ি গতকাল শিশু একাডেমী মিলনায়তনে আয়োজন করে 'শিশু খাদ্যে ভেজাল ও শিশুর ভবিষ্যৎ' শীর্ষক আলোচনা সভা। সভায় বক্তারা বলেন, 'শিশুরা জাতির ভবিষ্যৎ নাগরিক। তারাই একদিন দেশ ও জাতি পরিচালনার ভার নেবে। শিশুদের সুষম বেড়ে ওঠার জন্য পুষ্টিকর খাদ্য দরকার। কিন্তু একটি কুচক্রী মহল শিশুখাদ্যে ভেজাল মেশাচ্ছে। এদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে সবাইকে।' আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী মজিবুর রহমান ফকির এমপি।

No comments

Powered by Blogger.