ইভিএম নিয়ে শঙ্কা প্রার্থীদের নাকচ করলেন ছহুল

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) দিয়ে ভোটগ্রহণের ব্যাপারে শঙ্কা প্রকাশ করেছেন মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াত আইভী। ইভিএম হ্যাকিং নিয়ে কথা ওঠায় তিনি এই শঙ্কা প্রকাশ করেন। বিএনপি সমর্থিত প্রার্থী তৈমূর আলম খন্দকার ইভিএম পদ্ধতি বাতিলের দাবি জানান। কারচুপির অভিযোগ ওঠার আশঙ্কায় অপর প্রার্থী শামীম ওসমানও এই পদ্ধতির পক্ষে নন।তবে প্রার্থীদের এই আশঙ্কা নাকচ করে দিয়েছেন নির্বাচন কমিশনার ছহুল হোসাইন। তিনি বলেন, ইভিএম হ্যাকিং করা যায় না।


সুষ্ঠু নির্বাচন এবং নির্বিঘ্নে ভোট দেওয়া নিশ্চিত করতে স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশ দিয়ে নির্বাচন কমিশনার বলেছেন, এ ক্ষেত্রে শিথিলতা বরদাশত করা হবে না। যথাযথ পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে শৈথিল্যের অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।
গতকাল শনিবার দুপুরে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় শহীদ জিয়া মিলনায়তনে সিটি করপোরেশন নির্বাচনের মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত নারী কাউন্সিলর পদপ্রার্থী ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এসব কথা বলেন।
সভায় বিএনপি সমর্থিত মেয়র পদপ্রার্থী তৈমূর বলেন, 'নির্বাচনে ইভিএম মেশিন পরীক্ষার জন্য ব্যবহার করা হলে আমরা সে পদ্ধতি চাই না।' তিনি দাবি করেন, ইতিমধ্যে গবেষকরা ইভিএম মেশিন হ্যাকিংয়ের প্রমাণ দিয়েছেন।
অপর মেয়র পদপ্রার্থী সেলিনা হায়াত আইভী বলেন, বিভিন্ন সময়ে বলা হচ্ছে ইভিএম হ্যাকিং করা যায়। এ খবর সাধারণ ভোটারদের শঙ্কিত করে তুলেছে। অনেক ভোটারই এ ব্যাপারে সংশয় প্রকাশ করেছেন। আইভী বলেন, 'আমরা প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যেতে চাই। কিন্তু হ্যাকিংয়ের খবরে শঙ্কিত।' সুষ্ঠু নির্বাচনের স্বার্থে তিনি আবারও সেনা মোতায়েনের দাবি জানান।
মেয়র পদপ্রার্থী শামীম ওসমান বলেন, 'ইভিএম ও সেনা মোতায়েন নিয়ে আমার কোনো বক্তব্য নেই। তবে ইভিএম মেশিনের কারণে পরে আমরা জয়ী হলে বলবে কারচুপির মাধ্যমে ভোট হয়েছে। সে ক্ষেত্রে এমনটা আমরা চাই না।'
ইভিএম নিয়ে মেয়র পদপ্রার্থীদের শঙ্কা প্রকাশের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনার ছহুল হোসাইন বলেন, 'ই ভোটিং সিস্টেমে হ্যাকিং করা যায়। কিন্তু ইভিএমে এটা সম্ভব নয়। ইভিএমে কোনো সমস্যা থাকলে নির্বাচন কমিশন তা ব্যবহার করত না। নির্বাচন কমিশন যখন নিশ্চিত হয়েছে এ মেশিনে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্ভব, তখনই কমিশন ইভিএম ব্যবহারে উদ্যোগ নেয়।'
এ ব্যাপারে নির্বাচন কমিশনের সঙ্গে সবারই আলোচনার সুযোগ রয়েছে জানিয়ে ছহুল হোসাইন বলেন, 'কেউ যদি প্রমাণ দিতে পারে ইভিএম মেশিন হ্যাকিং সম্ভব, তাহলে নির্বাচন কমিশন এটা বাদ দিয়েই নির্বাচন করবে।'
সেনা মোতায়েন বিষয়ে নির্বাচন কমিশনার বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে যা করার প্রয়োজন তার সব কিছুই করবে কমিশন। অবাধ নির্বাচন করতে কমিশন বেশ কিছু আইন করেছে। এসব আইন প্রয়োগ করা হচ্ছে। ফাঁক-ফোকর দিয়ে কেউ আচরণবিধি লঙ্ঘন করলে তাঁর বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ক্ষেত্রে কাউকে ছাড় দেওয়া হবে না।
সুষ্ঠু নির্বাচন করতে শুধু নির্বাচন কমিশন নয়, সবার সর্বাত্মক সহযোগিতা প্রয়োজন বলে মনে করেন ছহুল হোসাইন।
মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রিটার্নিং কর্মকর্তা বিশ্বাস লুৎফর রহমান, জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) সৈয়দ মেহেদী হাসান, পুলিশ সুপার শেখ নাজমুল আলম, নির্বাচন কমিশনের উপসচিব আবুল হাশেম প্রমুখ।
এর আগে সকাল সাড়ে ১০টায় ছহুল হোসাইন জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক করেন। এ বৈঠকে নির্বাচন-সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করতে গতকাল সকালে নারায়ণগঞ্জে আসেন এই নির্বাচন কমিশনার।

প্রথম আলো পরিস্থিতি অশান্ত
করার চেষ্টা করছে : শামীম ওসমান
মেয়র পদপ্রার্থী শামীম ওসমান অভিযোগ করেছেন, দৈনিক প্রথম আলো নারায়ণগঞ্জের পরিস্থিতি অশান্ত করার চেষ্টা করছে। তিনি বলেন, "শামীম ওসমানের নেতা, আইভীর জনতা' শিরোনামে পত্রিকাটি গত শুক্রবার একটি সংবাদ প্রকাশ করেছে। এতে আমাকে খাটো করা হয়।"
গতকাল দুপুরে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় শহীদ জিয়া মিলনায়তনে সিটি করপোরেশন নির্বাচনের মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত নারী কাউন্সিলর পদপ্রার্থী ও সাংবাদিকদের সঙ্গে নির্বাচন কমিশনার ছহুল হোসাইনের মতবিনিময় সভায় শামীম ওসমান এ অভিযোগ করেন।
সাবেক এই সংসদ সদস্য বলেন, 'ওয়ান-ইলেভেন ও মাইনাস টু ফরমুলার রূপকার প্রথম আলো পত্রিকাটি আমার প্রতিপক্ষের লোকজন শহরে বিলি করেছে। এ পত্রিকাটি প্রতিনিয়ত আমার ও আমাদের পরিবারের অন্য সদস্যদের বিরুদ্ধে অসত্য সংবাদ লিখে চরিত্র হনন করছে। এতে করে ভোটারদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে।'
শামীম ওসমান বলেন, পত্রিকাটি একের পর এক মিথ্যা সংবাদ প্রকাশ করে যাচ্ছে। কিন্তু আচরণবিধি ভঙ্গের অভিযোগ উঠবে বলে তাঁরা এর প্রতিবাদ করতে পারছেন না। তিনি পত্রিকাটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান।
নির্বাচন কমিশনার বলেন, 'কোনো মিডিয়া নির্বাচন নিয়ে আচরণবিধি লঙ্ঘন করলে আমরা অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।' এ সময় ছহুল হোসাইন প্রয়োজনে শামীম ওসমানকে আইনের আশ্রয় নেওয়ার পরামর্শ দেন।

No comments

Powered by Blogger.