পদ হারালেন এসআইবিএলের চার পরিচালক

দ হারিয়েছেন বেসরকারি খাতের সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের চার পরিচালক। বাংলাদেশ ব্যাংকের অপসারণ আদেশের বিরুদ্ধে তাদের করা আপিল উচ্চ আদালতে খারিজ হওয়ায় তারা আর ওই পদে বহাল থাকতে পারবেন না। মেসার্স হোমল্যান্ড ফুট ওয়্যার নামে খেলাপি প্রতিষ্ঠানের সঙ্গে জড়িত থাকার দায়ে এর আগে ২০০২ সালে কেন্দ্রীয় ব্যাংক তাদের পরিচালক পদ থেকে অপসারণের আদেশ দেন।


ওই আদেশের বিরুদ্ধে তারা উচ্চ আদালতে মামলা দায়ের করে এতদিন পরিচালক পদে বহাল ছিলেন।পদ হারানো পরিচালকরা হলেন_ ব্যাংকের বর্তমান চেয়ারম্যান কামাল উদ্দিন আহমেদ, তসলিমা আক্তার, শাহ আলম ও জহুরা আলম। তাদের মধ্যে জহুরা আলম বেশ আগেই তার ধারণকৃত শেয়ার বিক্রি করে পরিচালক পদ ছেড়ে দিয়েছেন। আর অন্য তিনজন পরিচালক পদে বহাল ছিলেন। গত ১২ জুন পরিচালনা পর্ষদের ২৫০তম সভায় কামাল উদ্দিন চেয়ারম্যান নির্বাচিত হন। তিনি আলিফ গ্রুপ অব কোম্পানিজের চেয়ারম্যান, এফবিসিসিআইর সাবেক সহ-সভাপতি এবং চট্টগ্রাম চেম্বারের সাবেক সভাপতি।
কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, ঋণখেলাপি প্রতিষ্ঠান মেসার্স হোমল্যান্ড লিমিটেডে স্বার্থসংশ্লিষ্টতা থাকায় ২০০২ সালের ১৩ জুলাই ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারায় ওই চার পরিচালককে অপসারণের আদেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। অপসারণের বিরুদ্ধে তারা হাইকোর্টে মামলা দায়ের করেন। হাইকোর্ট সব রুল খারিজ করে দিলে তারা ওই আদেশের বিপরীতে সুপ্রিম কোর্টে আপিল করেন। গতকাল সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ওই আপিলও খারিজ করে বাংলাদেশ ব্যাংকের পক্ষে রায় দিয়েছেন। বাদীপক্ষের সব আবেদন খারিজ হওয়ায় এখন আর তাদের পরিচালক থাকার কোনো সুযোগ থাকল না।

No comments

Powered by Blogger.