টুজি দুর্নীতি :ফেঁসে যাচ্ছেন চিদাম্বরম!

বার টুজি টেলিকম কেলেঙ্কারিতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী চিদাম্বরমের ভূমিকা নিয়ে আদালতে শুনানি হবে। সিবিআইয়ের বিশেষ আদালতের এমন রায়ের পর চিদাম্বরমের পদত্যাগ দাবি করেছে ভারতের বিরোধী দলগুলো। প্রধান বিরোধী দল বিজেপি দাবি করেছে, আদালতের রায়ে নিশ্চিত হয়েছে টুজি দুর্নীতিকে চিদাম্বরমের ভূমিকা ছিল। তাই তার এখনই পদত্যাগ করা উচিত। পদত্যাগের দাবিতে সংসদে চিদাম্বরমকে বয়কটের সিদ্ধান্ত নিয়েছে বিজেপি।


গতকাল বৃহস্পতিবার আদালতের রায়ের পর চিদাম্বরমের পদত্যাগের দাবিতে সংসদে বিক্ষোভ করেন এনডিএ সাংসদরা। খুচরা ব্যবসায় বিদেশি বিনিয়োগের অনুমোদনের প্রশ্নে কেন্দ্রীয় সরকার পিছু হটার পর বুধবার সচল হয়েছিল সংসদ। এদিন চিদাম্বরমের পদত্যাগের দাবি ঘিরে ক্ষমতাসীন ও বিরোধী শিবিরের তুমুল বিত ার জেরে সাময়িকভাবে মুলতবি হয় লোকসভা ও রাজ্যসভার অধিবেশন। এদিকে সরকার চিদাম্বরমের পক্ষে রয়েছে। তার বিরুদ্ধে কোনো মামলা হবে না বলেও জানানো হয়েছে সরকারের তরফ থেকে।
টুজি কাণ্ডে চিদাম্বরমের ভূমিকা নিয়ে আদালতে শুনানি হবে বলে রায় দেন সিবিআইয়ের বিশেষ আদালত। আগামী ১৭ ডিসেম্বর এ শুনানিতে টুজি দুর্নীতিতে সাবেক অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরমের ভূমিকা সম্পর্কে প্রাথমিকভাবে অবহিত হবেন দিলি্লর বিশেষ সিবিআই আদালত। পরে প্রয়োজন মনে করলে চিদাম্বরমকেও বিশেষ আদালতের এজলাসে তলব করা হতে পারে। গতকাল বৃহস্পতিবার এ রায় দেন বিশেষ সিবিআই আদালতের বিচারক ওপি সাইনি। চিদাম্বরমের ভূমিকা খতিয়ে দেখতে সাক্ষী হিসেবে সিবিআইয়ের এক উচ্চপদস্থ কর্মকর্তা ও অর্থ মন্ত্রণালয়ের এক যুগ্ম সচিব আদালতে হাজির হবেন। সিবিআই আদালতের এ রায়ে আবারও বিপাকে পড়ল কংগ্রেস সরকার। বিরোধীরা পদত্যাগের দাবি জানালেও ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী সালমান খুরশিদ বলেছেন, বিশেষ আদালতের এ রায়ের পরিপ্রেক্ষিতে তার পদত্যাগের কোনো প্রশ্নই ওঠে না। তিনি বলেন, আদালতের নির্দেশনামা আমি এখনও দেখিনি। দেখলেও তাতে কিছু যায় আসে না। তার পদত্যাগের কোনো প্রশ্নই নেই। খবর : জিনিউজ ও এনডিটিভি।

No comments

Powered by Blogger.