এ শাই গার্ল উইথ এ গান by অজয় দাশগুপ্ত

কাত্তরে এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে ভারতের স্টেটসম্যান পত্রিকায় 'এ শাই গার্ল উইথ এ গান' শিরোনামের খবরটি শুধু ভারতে নয়, বিশ্বের নানা প্রান্তে আলোড়ন সৃষ্টি করেছিল। পরে এর সূত্র ধরে আকাশবাণী কেন্দ্র থেকেও দেবদুলাল বন্দ্যোপাধ্যায়ের আবেগময় কণ্ঠে প্রচারিত হয় বিশেষ প্রতিবেদন। যারা পাকিস্তানি দখলদারদের তাড়াতে লড়ছিল বাংলাদেশের বিভিন্ন রণাঙ্গনে_ ছাত্র-শ্রমিক-কৃষক-সেনাবাহিনী, পুলিশ-ইস্ট পাকিস্তান রাইফেলসের অফিসার ও


জওয়ান, সবার জন্য এ খবর ছিল অনুপ্রেরণা। এ শাই গার্ল উইথ এ গান_ এ খবরের পেছনের মানুষটি ছিলেন শিরীন বানু মিতিল। বয়স ছিল তার একুশ। বাবা খোন্দকার শাহজাহান মোহাম্মদ এবং মা সেলিনা বানু। মা পেশায় শিক্ষক, ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট থেকে পূর্ব পাকিস্তান পার্লামেন্টে নির্বাচিত হয়েছিলেন। শিরীন বানু মিতিলের পরিচয়ে 'শাই গার্ল' লেখা হলেও লাজ-নম্র সুবোধ বালিকা হয়ে কখনোই তিনি থাকেননি। সর্বদা তিনি চ্যালেঞ্জ নিয়েছেন এবং তাতে জয়ী হতে আন্তরিকভাবে কাজ করেছেন।
একাত্তরে ১ মার্চের পর থেকেই পাবনার ছাত্রছাত্রীরা সামরিক প্রশিক্ষণ শুরু করে। এর পেছনে সক্রিয় ছিল ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন। পাবনার জেলা প্রশাসক ছিলেন নুরুল কাদের। তিনি সর্বস্তরের জনগণকে সংগঠিত করে প্রতিরোধ আন্দোলন গড়ে তোলায় অনন্য ভূমিকা রাখেন। ২৫ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত চলা প্রাথমিক পর্যায়ের প্রতিরোধ আন্দোলনের কন্ট্রোল রুম স্থাপিত হয় পাবনা পলিটেকনিক ইনস্টিটিউটে। এখানেই একজন কর্মী হিসেবে সার্বক্ষণিক কাজে যুক্ত হয়ে পড়েন শিরীন বানু মিতিল। কিন্তু তিনি কাজ করেছিলেন পুরুষের বেশ নিয়ে। এমনকি পাশের টেবিলে কাজ করা কর্মীও তাকে চিনতে পারেনি। তাকে এভাবে কাজ করার পরামর্শ দিয়েছিলেন কোর কমিটির অন্যতম সদস্য আমিনুল ইসলাম বাদশা। ৯ এপ্রিল পাকিস্তানি সেনাবাহিনী প্রচণ্ড হামলা চালিয়ে পাবনা দখল করে নিলে শিরীন বানু মিতিল অন্যদের সঙ্গে কুষ্টিয়া-চুয়াডাঙ্গা হয়ে ভারতে চলে যান। পথে তাদের বহন করা গাড়িটি অচল হয়ে গেলে নদীর চরে তাদের রাত কাটাতে হয়। সাজেদা চৌধুরীর নেতৃত্বে গোবরডাঙা ক্যাম্পে নারী মুক্তিযোদ্ধাদের প্রথমে নার্সিং ও পরে সামরিক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছিল। তিনি তাতে অংশ নেন। বাংলাদেশ সহায়ক সমিতি আয়োজিত বিভিন্ন জনসভায় বক্তব্য দেওয়ার মাধ্যমে তিনি মুক্তিযুদ্ধের সপক্ষে জনমত গড়ে তোলায় ভূমিকা রাখেন।
'এ শাই গার্ল উইথ এ গান' খবরটি শিরীন বানু মিতিলকে বীরের আসনে প্রতিষ্ঠিত করে। এপ্রিলের শেষ দিক থেকে জুন মাস পর্যন্ত তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের একনিষ্ঠ সমর্থক ইলা মিত্রের বাড়িতে অবস্থান করেন। তিনি তখন স্বাভাবিক নারী বেশে। স্টেটসম্যান ও আকাশবাণীতে প্রতিবেদন প্রচারের পর তা কীভাবে ব্যাপক সাড়া ফেলতে পেরেছিল সেটা অনেকের কাছে শুনেছেন। তবে প্রথমদিকে এ খবর পাকিস্তানি বাহিনী অধ্যুষিত বাংলাদেশে থাকা তার নিকটজনদের জন্য বাড়তি ঝুঁকি সৃষ্টি করে। যে তরুণী পুরুষের পাশাপাশি প্রতিরোধ সংগ্রাম গড়ে তোলায় সক্রিয়, তার পরিবারের জন্য বিপদ স্বাভাবিক। সেই সময়ে 'এমন অপরাধের' একটিই শাস্তি_ নিষ্ঠুর উপায়ে হত্যা। পাকিস্তানি আর্মি অবশ্য শিরীন বানুর পরিবারকে তাদের নাগালে পায়নি।
একাত্তরে মাতৃভূমির স্বাধীনতার জন্য লড়েছে কোটি কোটি বাঙালি। এ ক্ষেত্রে নারীসমাজের ভূমিকা ছিল বিশেষভাবে উল্লেখযোগ্য। শিরীন বানু মিতিল তাদেরই উজ্জ্বল প্রতিনিধি। তারা কেউ সশস্ত্র হয়ে লড়েছেন, কেউবা মুক্তিযোদ্ধাদের পাশে থেকেছেন সহযোগী হিসেবে। যে যেভাবেই কাজ করুন না কেন নারী হিসেবে পরিস্থিতি ছিল তাদের জন্য আরও প্রতিকূল। যুদ্ধ নারীর জন্য সবচেয়ে কঠিন পরিস্থিতি সৃষ্টি করে, এ সত্য বিশ্বব্যাপী স্বীকৃত। বাংলাদেশও এর ব্যতিক্রম ছিল না। বরিশালে টরকির কাছে ২৫ এপ্রিল পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে সম্মুখ সমরে শহীদ আলাউদ্দিন বক্স ও আবুল হাসেমের স্ত্রী আমাকে বলেছিলেন, তাদের কেউ আশ্রয় দিতেও ভয় পেত। কত দিন-রাত যে তারা শিশুসন্তানদের নিয়ে কাটিয়েছেন বনে-বাদাড়ে!
শিরীন বানু মিতিল আশির দশকের শুরুতে স্বাস্থ্য অধিদফতর পরিচালিত ওরাল ডিহাইড্রেশন প্রকল্পে রাজশাহী বিভাগের ম্যানেজার হিসেবে কাজ করেন। পল্লী উন্নয়ন একাডেমীতে ছিলেন উপপরিচালক হিসেবে। বিশেষ দায়িত্ব ছিল নারী ও শিশুর উন্নয়ন। বর্তমানে প্রিপ ট্রাস্ট সংস্থায় জেন্ডার ও গভর্নেন্স বিভাগের পরিচালক।
আজ ৯ ডিসেম্বর নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার জন্ম ও মৃত্যু দিবসে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবদান রাখা সব নারীর প্রতি জানাই শ্রদ্ধা।

অজয় দাশগুপ্ত : সাংবাদিক
ajoydg@gmail.com

No comments

Powered by Blogger.