সুপার ফোরে খুলনা, ঢাকা মেট্রো, রাজশাহী ও সিলেট

য়টা প্রায় নিশ্চিত হয়ে ছিল আগের দিনই। কাল সকালে সে জয়ের আনুষ্ঠানিকতা সারতে খুব বেশি সময়ও নেয়নি খুলনা আর সিলেট। আর ঢাকার দুটি দল ঢাকা মেট্রো ও ঢাকা বিভাগের বিপক্ষে দুটি জয় ত্রয়োদশ জাতীয় ক্রিকেট লিগের সুপার ফোরে পেঁৗছে দিয়েছে খুলনা ও সিলেটকে। হেরেও তাদের সঙ্গী হয়েছে ঢাকা মেট্রো, আর আগের দিনই জয়ের আনুষ্ঠানিকতা সেরে নেওয়া গতবারের চ্যাম্পিয়ন রাজশাহীও থাকছে শিরোপার লড়াইয়ে। তবে কাল বড়
জয় পেয়েও লাভ হয়নি নবাগত রংপুরের, চট্টগ্রামকে ২৪১ রানে হারিয়েও টুর্নামেন্টের প্রথম পর্ব থেকেই বিদায় নিয়েছে তারা।\ জয়ের জন্য কাল শেষ দিনে খুলনার প্রয়োজন ছিল ৫ উইকেট তুলে নেওয়া, আর সিলেটের ৯১ রান। রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে এক ঘণ্টার মধ্যেই ঢাকা মেট্রোর ইনিংসটা শেষ করে দিয়েছেন খুলনার বোলাররা। ৩৪৩ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নামা ঢাকা মেট্রোর ইনিংস শেষ হয়ে গেছে আগের দিনের ৫ উইকেটে ১৪৩ রানের সঙ্গে আর মাত্র ২৪ রান যোগ করেই, ১৬৭ রানে। আগের দিনের ৪৩ রানের সঙ্গে আর মাত্র ৬ রান যোগ করতে পেরেছেন ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক শামসুর রহমান। ধ্বংসযজ্ঞে নেতৃত্ব দিয়েছেন খুলনার অধিনায়ক ডলার মাহমুদ নিজেই, এদিন সকালে দুটিসহ ইনিংসে মোট তিনটি উইকেট নিয়েছেন তিনি ৫৮ রান খরচায়। কাল সকালে একটি করে উইকেট পেয়ে ইনিংসে তিনটি করে উইকেট হয়েছে আল-আমিন হোসেন আর মুরাদ খানেরও এবং রান খরচায় তাঁরা দুজনই অধিনায়কের চেয়ে এগিয়ে। মুরাদের ৩ উইকেটের পেছনে খরচ হয়েছে ৩৮ রান আর আল-আমিনের ৪৫। প্রথম ইনিংসে খুলনার ২৫৬ রানের জবাবে ১৬৪ রানে অল আউট হয়েছিল ঢাকা মেট্রো, আর দ্বিতীয় ইনিংসে খুলনা তুলেছিল ২৫০ রান।
ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে জয়ের জন্য প্রয়োজনীয় ৯১ রান তুলতে ঘণ্টা দুয়েক লেগেছে সিলেটের, আগের দিনের ২৩ রান নিয়ে খেলতে নামা ইমতিয়াজ অপরাজিত ৮৮ রানের দারুণ এক ইনিংস খেলে পথ দেখিয়েছেন তাদের। ২ উইকেট হারিয়েই ১২৫ রানের লক্ষ্যে পেঁৗছে গেছে ১ উইকেটে ৩৪ রান নিয়ে দিন শুরু করা সিলেট। ঢাকার দুটি ইনিংস ১৭৫ ও ২৩১ রানে গুটিয়ে দেওয়া সিলেট প্রথম ইনিংসে করেছিল ২৮৫ রান।
বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামের খেলা শেষ হয়ে গেছে চা বিরতির আগেই। ৩ উইকেটে ১৮৯ রান নিয়ে দিন শুরু করেছিল ৫৯১ রানের প্রায় অসম্ভব এক লক্ষ্যের পেছনে ছুটতে থাকা চট্টগ্রাম। অল আউট হওয়ার আগে তারা শেষ পর্যন্ত তুলতে পেরেছে ৩৫০ রান। নাফিস ইকবালের সেঞ্চুরির পর শেষ দিকে নুর হোসেনের ফিফটিও বাঁচাতে পারেনি তাদের। আগের দিনের ৭৩ রান নিয়ে খেলতে নেমে নাফিস আউট হয়েছেন ১০৯ রান করে, ৮ নম্বরে নেমে ৪৩ বলে ৬৮ রানের ঝড়ো ইনিংস খেলেছেন নুর হোসেন। প্রথম ইনিংসে ১২২ রানে অল আউট হওয়া রংপুর দ্বিতীয় ইনিংসে ৫৮৭ রানের বিশাল স্কোর গড়ার আগে চট্টগ্রামের প্রথম ইনিংস গুটিয়ে দিয়েছিল ১১৮ রানে।
প্রথম রাউন্ডের সাতটি করে ম্যাচ শেষে বোনাসসহ মোট ৮০.৯২ পয়েন্ট নিয়ে খুলনা সবার ওপরে, তাদের ঠিক পেছনেই আছে ঢাকা মেট্রো (৮০.৩৪)। সিলেট আর রাজশাহীর সংগ্রহ যথাক্রমে ৭৮.৩৪ আর ৭৩.৯৮ পয়েন্ট।

No comments

Powered by Blogger.