বিপদের মুখে উপকূলীয় জীবন-তাদের রক্ষায় দ্রুত ব্যবস্থা নিতে হবে

লোচ্ছ্বাস, সিডর ও আইলায় উপকূলীয় বাঁধ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু জায়গায় এখনো ভেঙে যাওয়া বাঁধ মেরামত করা সম্ভব হয়নি। সেসব এলাকা এখনো দিনে দুবার জোয়ারের পানিতে ভাসছে। আবার উপকূলে এমন অনেক এলাকা আছে, যেখানে ক্ষতিগ্রস্ত উপকূল রক্ষা বাঁধ পুনরায় নির্মাণ করাই সম্ভব হয়নি। তার মধ্যে খুলনা ও সাতক্ষীরার কিছু অঞ্চলের অবস্থা খুবই শোচনীয়। আড়াই বছর আগে প্রলয়ংকরী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাস আইলার


কারণে খুলনার কয়রা অঞ্চলের বাঁধটির প্রায় ৫৫ মিটার অংশ ভেঙে গেছে এবং তা মেরামতের জন্য তখন আনুমানিক ব্যয় ধরা হয় ৫০ লাখ টাকা। সময়মতো মেরামত করতে না পারায় বর্তমানে সেই ভাঙা অংশটির দৈর্ঘ্য দাঁড়িয়েছে ১৬০ মিটারের মতো। এখন ঠিকাদাররা একই কাজের জন্য ৩০ কোটি টাকা দাবি করছেন। এবারও মেরামত করা না গেলে হয়তো আগামী বছর তা ৩০০ মিটারে গিয়ে দাঁড়াবে। তখন খরচ কত দাঁড়াবে এবং তা আদৌ মেরামত করা সম্ভব হবে কি না, তা বলা কঠিন।
জানা যায়, সিডর ও আইলায় উপকূল রক্ষা বাঁধের ছোট-বড় মিলিয়ে ৩৪টি জায়গায় এখনো ভাঙন রয়ে গেছে। আবার অনেক জায়গায় মাটির দুর্বলতার কারণে বাঁধ তৈরি করেও রক্ষা করা যায় না। যেমন_কক্সবাজারের টেকনাফসংলগ্ন শাহপরীর দ্বীপে বাঁধ তৈরির বহু চেষ্টা করা হয়েছে, কিন্তু প্রতিবারই জোয়ারের পানি ভাসিয়ে নিয়েছে বালুমাটির বাঁধ। শুধু প্লাবিত করা নয়, বহু এলাকা সাগরগর্ভে বিলীনও হয়ে গেছে ইতিমধ্যে। মহেশখালী, কুতুবদিয়ার মতো প্রাচীন বসতিপূর্ণ এলাকারও বিস্তীর্ণ অঞ্চল সাগরগর্ভে বিলীন হয়ে গেছে। সেখানে বায়ুবিদ্যুতের যে প্রকল্প ছিল, তা-ও আজ চূড়ান্ত ঝুঁকির মুখে। বর্ষায় স্বাভাবিক জোয়ারের পানিতেই তলিয়ে যায় বাগেরহাট শহরের রাস্তাঘাট। কক্সবাজার পৌরসভার বেশ কিছু নিচু এলাকা এ বছর কয়েকবার তলিয়ে গিয়েছিল। নোয়াখালীর রামগতি ও কমলনগরের ১৬টি গ্রাম দীর্ঘদিন ধরে পানির নিচে ছিল। চট্টগ্রাম শহরেরও অনেক জায়গা জোয়ারের পানিতে তলিয়ে গিয়েছিল। ভোলা, পটুয়াখালী, বরগুনা, বাগেরহাট, সাতক্ষীরাসহ উপকূলীয় জেলাগুলোর বিস্তৃত অঞ্চলের একই অবস্থা। ফলে এসব এলাকায় চাষাবাদ মারাত্মক ব্যাহত হচ্ছে। এমনকি এলাকার বাড়িঘরে বারবার পানি ওঠায় স্থানীয় অধিবাসীদের পক্ষে বসবাস করাই কঠিন হয়ে পড়েছে। ১৯৯২ সালের বিশেষজ্ঞ কমিটি উপকূল রক্ষা বাঁধকে উঁচু ও মজবুত করার সুপারিশ করেছিল। উঁচু করা তো দূরে থাক, বিদ্যমান বাঁধটুকুও রক্ষা করা যাচ্ছে না_এর চেয়ে দুর্ভাগ্যজনক আর কী হতে পারে?
জেনেভাভিত্তিক আন্তর্জাতিক সংগঠন অভ্যন্তরীণ উদ্বাস্তু পর্যবেক্ষণ কেন্দ্র জানিয়েছে, কেবল ২০১০ সালেই চার কোটি ২০ লাখ মানুষ গৃহহারা হয়েছে। এর মধ্যে বাংলাদেশসহ এশিয়ার কয়েকটি দেশের উদ্বাস্তুর সংখ্যাই বেশি। আর এদের উদ্বাস্তু হওয়ার প্রধান কারণ বন্যা ও ঘূর্ণিঝড়। সঠিক পরিসংখ্যান না থাকলেও বলা যায়, কেবল বিরূপ পরিবেশের কারণে ইতিমধ্যে উপকূলের কয়েক লাখ মানুষ উদ্বাস্তুতে পরিণত হয়েছে। সেই বিবেচনা থেকে আমরা ক্রমেই এক ভয়াবহ বিপর্যয়ের দিকে এগিয়ে চলেছি। ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা ও জলাবদ্ধতা, নদীভাঙন ক্রমেই তীব্র হচ্ছে, তেমনি শুষ্ক মৌসুমে পানির অভাবও প্রকট থেকে প্রকটতর হচ্ছে। অনেক স্থানে মরুকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। ফলে সাগরের নোনা জল শুধু ওপর দিয়ে নয়, ভূগর্ভস্থ স্তর বেয়ে ক্রমেই দেশের অভ্যন্তরে প্রবেশ করছে, অদূর ভবিষ্যতে যার ফল হবে অত্যন্ত ভয়াবহ।
জলবায়ু সম্মেলন, জলবায়ু তহবিল_শুধু এসব হাওয়াই বিষয়ের পেছনে ছোটাছুটি না করে এ অবস্থা মোকাবিলায় আমাদেরই সাধ্যমতো প্রচেষ্টা নিতে হবে। জনসংখ্যার একটি বিশাল অংশের প্রতি রাষ্ট্রের অবহেলা কোনোভাবেই কাম্য নয়। আশা করি, বর্তমান সরকার বিষয়টি উপলব্ধি করবে এবং উপকূলীয় মানুষের জীবন রক্ষায় অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

No comments

Powered by Blogger.