চলতি বছর দুই সহস্রাধিক প্রবাসীর লাশ ফেরত এসেছে by শহীদুল আলম

লতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ২ হাজার ২২ প্রবাসীর লাশ ফেরত এসেছে। তাদের মধ্যে প্রত্যেক বৈধ শ্রমিকের পরিবারকে লাশ পরিবহন খরচ বাবদ ৩৫ হাজার টাকা করে দিয়েছে বিমানবন্দর প্রবাসী কল্যাণ ডেস্ক। এ পর্যন্ত নিহতদের পরিবারকে ১ হাজার ২৯৮টি চেকের মাধ্যমে মোট সাড়ে ৪ কোটি টাকা দেওয়া হয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ২ হাজার ২২


বাংলাদেশির লাশ ফেরত এসেছে। গড়ে প্রতিদিন ৬-৭টি করে লাশ আসছে। তাদের মধ্যে প্রত্যেক বৈধ প্রবাসীর প্রয়োজনীয় কাগজপত্র যাচাই করে তাদের পরিবারকে লাশ বহনের খরচ দেওয়া হয়েছে। বিদেশে কর্মরত অবস্থায় বিভিন্ন কারণে তাদের মৃত্যু হয়। দেশে প্রচলিত আইন অনুযায়ী প্রত্যেক বৈধ শ্রমিকের পরিবারকে ৩৫ হাজার টাকা করে দেওয়ার বিধান রয়েছে। তবে যাদের বৈধতার প্রমাণ পাওয়া যায়নি, তাদের পরিবারকে কোনো ধরনের আর্থিক সহায়তা দেওয়া হয়নি।
এ ব্যাপারে জনশক্তি রফতানি ব্যুরোর পরিচালক (কল্যাণ) ও উপসচিব মোঃ মহসিন চৌধুরী সমকালকে জানান, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে গত বুধবার পর্যন্ত মোট ১ হাজার ২৯৮টি চেক নিহতদের পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে। প্রতিদিন দেশের বিভিন্ন অঞ্চল থেকে নিহতদের স্বজনরা চেক নিতে আসছেন। এর মধ্যে কিছু আবেদনের বৈধতা নিয়ে প্রশ্ন থাকায় তাদের অনেকেই ফেরত যাচ্ছেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, বিদেশে কর্মরত অবস্থায় নিহতদের মধ্যে বেশিরভাগ লাশ আসছে সৌদি আরব, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার ও লেবানন থেকে।

No comments

Powered by Blogger.