হাইকোর্টে গিয়ে আগাম জামিন নিলেন খালেদা জিয়া

জিয়া চ্যারিটেবল ট্রাস্টে আর্থিক অনিয়মের অভিযোগে দুদকের করা মামলায় আট সপ্তাহের আগাম জামিন পেয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল বৃহস্পতিবার হাইকোর্টে হাজির হয়ে তিনি জামিন চাইলে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ জামিন মঞ্জুর করেন। খালেদা জিয়া রাজনৈতিক জীবনে এবারই প্রথম হাইকোর্টে কোনো বেঞ্চের সামনে হাজির হলেন।


বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় বিচারিক আদালতে হাজির হয়েছিলেন তিনি। এ ছাড়া এফিডেভিট করতে খালেদা জিয়া আগে একবার হাইকোর্টে গিয়েছিলেন বলে আইনজীবীরা জানান।
গতকাল বৃহস্পতিবার সাদা রঙের একটি গাড়িতে করে দুপুর ২টা ২০ মিনিটে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া হাইকোর্ট চত্বরে পেঁৗছেন। এরপর আদালতের অনুমতি নিয়ে এজলাসে আইনজীবীদের জন্য সংরক্ষিত একটি চেয়ারে বসেন তিনি। শুনানির সময় তিনি কিছুটা গম্ভীর ছিলেন। শুধু ব্যারিস্টার রফিকের সঙ্গে তাকে একবার
কথা বলতে দেখা গেছে।
দুপুর ২টা ৩৫ মিনিটে শুনানিতে ব্যারিস্টার রফিক-উল হক আদালতে বলেন, অভিযোগ আমি কাজ না করে জমি কিনেছি। এটা একটা প্রাইভেট ট্রাস্ট। দুদকের এখানে স্বার্থ কোথায়। তখন আদালত বলেন, আপনি তো আগাম জামিনের জন্য এসেছেন। ব্যারিস্টার হ্যাঁ-সূচক জবাব দেওয়ার পর আদালত বলেন, এখন সরকারের বক্তব্য শুনি।
রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মমতাজ উদ্দিন ফকির জামিনের বিরোধিতা করে আদালতে বলেন, সাবেক প্রধানমন্ত্রী বর্তমানে বিরোধীদলীয় নেত্রীর প্রতি যথাযথ সম্মান রেখে বলতে চাই, তার বিরুদ্ধে অভিযোগটা কী তা দেখতে হবে। আদালত বলেন, তিনি তো আগাম জামিনের জন্য এসেছেন। এ সময় মমতাজ উদ্দিন ফকির মামলার এজাহার পড়ার জন্য আদালতের অনুমতি চান। আদালত অনুমতি দিলে মমতাজ উদ্দিন ফকির বলেন, জামিনের জন্য যে আবেদন দিয়েছেন তাতে নিম্ন আদালতের প্রতি আস্থাহীনতার কথা বলেছেন। নিম্ন আদালতের প্রতি তার আস্থা নেই। এখন তো বিচার বিভাগ স্বাধীন হয়েছে। তিনি নিম্ন আদালতে গেলে তো জামিন পেতে পারেন।
এরপর আদালত বলেন, আগাম জামিনের যেসব যুক্তি তার সবগুলো এ মামলায় রয়েছে। আদালত আরও বলেন, আমরা ছয় সপ্তাহের জামিন দিচ্ছি। তখন রফিক-উল হক বলেন, অভিযোগ গঠনের পূর্ব পর্যন্ত জামিন দেন। একই সঙ্গে রুল জারি করুন। খালেদা জিয়ার শারীরিক অবস্থার কথা বিবেচনা করুন। তখন আদালত বলেন, এ মামলায় এখনও চার্জশিট হয়নি। আগাম জামিন বিষয়ে আপিল বিভাগের রায় আছে। ওই রায়ের পর রুল দেওয়া যায় না। আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। এটা একটা সাধারণ মামলা। অন্য সাধারণ মামলা যেভাবে দেখি এ মামলাকেও সেভাবে দেখতে চাই। আমরা কোনো ব্যতিক্রমও করতে চাই না। আইন সবার জন্য সমান। এ পর্যায়ে খালেদা জিয়ার আরেক আইনজীবী আহসানুল করিম ছয় মাসের জামিন দেওয়ার আবেদন করেন। আদালত আট সপ্তাহ জামিন মঞ্জুর করেন।
আদালত কক্ষে এ সময় খালেদা জিয়ার পক্ষে ছিলেন বিচারপতি টিএইচ খান, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, জয়নাল আবেদীন, নিতাই রায় চৌধুরী, ব্যারিস্টার নাসিরউদ্দিন অসীম, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, তৈমুর আলম খন্দকারসহ বিএনপি সমর্থিত আইনজীবীরা। খালেদা জিয়ার সঙ্গে আদালতে আসেন দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বিএনপি নেতা মির্জা আব্বাস, আলতাফ হোসেন চৌধুরী, মঈন খান প্রমুখ।
খালেদা জিয়ার আইনজীবীদের অন্যতম আহসানুল করিম পরে সাংবাদিকদের বলেন, বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগে এ মামলা হয়েছে। যেভাবে উদ্দেশ্যমূলকভাবে মামলা দায়ের করা হয়েছে তাতে মনে হয়েছে, তিনি নিম্ন আদালতে জামিন পাবেন না। তাই হাইকোর্টে জামিনের আবেদন করা হয়।
পুরো হাইকোর্ট প্রাঙ্গণে বিএনপি সমর্থক আইনজীবী ও নেতাকর্মীদের প্রচণ্ড ভিড় ছিল। আদালতের ভেতরে ভিড় ও হৈচৈয়ের কারণে বিএনপির সিনিয়র আইনজীবীরা বারবার সমর্থকদের চুপ থাকার অনুরোধ জানান। এমনকি বিচারপতিও একবার তাদের শান্ত থাকার নির্দেশ দেন। পরে দুপুর ২টা ৩৫ মিনিটে শুনানি শুরু হয়। প্রায় ২০ মিনিট শুনানি শেষে খালেদা জিয়াকে আট সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেন আদালত। জামিন নেওয়ার পরপরই হাইকোর্ট চত্বর ছেড়ে নিজ বাসভবনের উদ্দেশে রওনা হওয়ার সময় উপস্থিত নেতাকর্মীদের উদ্দেশে হাত নেড়ে তিনি শুভেচ্ছা জানান। গতকাল আদালতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।
জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে জমি কেনায় আর্থিক অনিয়মের অভিযোগে চলতি বছরের ৮ আগস্ট দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক হারুন অর রশিদ রাজধানীর তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন। মহাজোট সরকার ক্ষমতায় আসার পর এটাই বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে দুর্নীতির প্রথম মামলা। মামলার অভিযোগে বলা হয়, ট্রাস্টের নামে জমি কেনার সময় দামের চেয়ে অতিরিক্ত এক কোটি ২৪ লাখ ৯৩ হাজার টাকা জমির মালিককে দেওয়া হয়, যার কোনো উৎস ট্রাস্ট দেখাতে পারেনি। ট্রাস্টের চেয়ারম্যান হিসেবে এ মামলায় আসামি করা হয় খালেদা জিয়াকে। মামলার অন্য আসামিরা হলেন_ খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, রাজনৈতিক সচিবের এপিএস (বর্তমানে বিআইডবি্লউটিএর পরিচালক নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগ) জিয়াউল ইসলাম ও ঢাকার মেয়রের এপিএস মনিরুল ইসলাম খান।
তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়ার বিরুদ্ধে আরও কয়েকটি মামলা দায়ের করা হয়। এর মধ্যে তিনটি মামলায় তিনি জামিনে আছেন ও একটির রুল জারি হয়েছে।
২০০৮ সালের ৩ জুলাই খালেদা জিয়া, তারেক রহমানসহ সাতজনের বিরুদ্ধে জিয়া চ্যারিটেবল ট্রাস্টে আর্থিক অনিয়মের অভিযোগে রমনা থানায় মামলাটি দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা বাতিল আবেদনের চূড়ান্ত শুনানিতে ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কায় করা আবেদনটি গত ৩০ নভেম্বর খারিজ করে দেন হাইকোর্ট। আইনজীবীরা জানান, আদালতের এ সিদ্ধান্তের বিরুদ্ধে চলতি সপ্তাহে আপিল বিভাগে আবেদন করেছেন খালেদা জিয়ার আইনজীবীরা। আবেদনটি শুনানির অপেক্ষায় রয়েছে। এ ছাড়া হাইকোর্টের অপর একটি বেঞ্চে বাতিল আবেদন চূড়ান্ত শুনানির অপেক্ষায় রয়েছে।

No comments

Powered by Blogger.