বনশ্রী এলাকায় তীব্র গ্যাস সংকট by তাওহীদ সৌরভ

নশ্রী আবাসিক এলাকায় চলছে তীব্র গ্যাস সংকট। দিনের বেলা কখনোই গ্যাস পাওয়া যায় না এ এলাকায়। রাতে যতটুকু সময়ের জন্য গ্যাস আসে তারও ঠিকমতো চাপ থাকে না। দীর্ঘদিন ধরে চলছে এ সমস্যা। গ্যাস না থাকায় বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন অনেক বাড়ির মালিক। ভাড়াটিয়ারা থাকতে চাচ্ছেন না। তারা বাড়ি ছাড়ার নোটিশ দিচ্ছেন বাড়ির মালিকদের। কী বাড়ির মালিক, কী ভাড়াটিয়া_ সবাই এখন গ্যাস সংকটে অতিষ্ঠ।


বনশ্রী আবাসিক এলাকার 'ই' ব্লকের দুই নম্বর রোডের বাসিন্দা গৃহবধূ শিল্পী আক্তার জানান, এ এলাকায় সকাল ৭টা থেকে সাড়ে ৯টার মধ্যে গ্যাস চলে যায়। বিকেল ৪টা থেকে ৫টায় অল্প সময়ের জন্য একবার আসে। আবার সন্ধ্যায় যায়, রাত ১১টার পর আসে। প্রতিদিন এমন সমস্যা নিয়ে বসবাস করছেন এলাকার মানুষ। তিনি জানান, যাদের সামর্থ্য আছে তাদের প্রায় প্রতিদিনই হোটেলে খাবারের কাজ সারতে হয়। আবার অনেকের পক্ষেই তা সম্ভব হয় না। ফলে রাত জেগে রান্না করেই খেতে হয় তাদের। আবার সকালে সন্তান নিয়ে স্কুলে যাওয়া অথবা চাকরিজীবী হলে কর্মস্থলে যাওয়া_ সব মিলিয়ে অসহ্য যন্ত্রণায় পড়েছে এলাকাবাসী। 'জি' ব্লকের বাসিন্দা ব্যবসায়ী আমিনুর রহমান সবুজ জানান, তারা অনেকদিন ধরেই বনশ্রী এলাকায় বাস করছেন। গ্যাস সমস্যা এখানে দীর্ঘদিনের। আগে শীতের সময় বেশি সমস্যা হতো, এখন শীত-গ্রীষ্ম সবসময়ই গ্যাস সংকট লেগে থাকে।
'বি' ব্লকের ১ নম্বর রোডের ১৩ নম্বর বাড়ির মালিক মুক্তিযোদ্ধা মিনহাজ এম কামাল জানান, শুধু গ্যাস সমস্যা নয়, নরকের মধ্যে বাস করছে বনশ্রীর মানুষ। নোংরা পরিবেশ। তার মধ্যে বনশ্রীর পাশের মৃত খালটি যেন মশা উৎপাদনের কারখানা।
'ই' ব্লকের বাসিন্দা ওহেদুর আলম জানান, এ এলাকার বেশির ভাগ পরিবারকেই গ্যাসের আশায় অনেক রাত পর্যন্ত জাগতে হয়। গভীর রাতে গ্যাস এলে চুলায় হাঁড়ি চড়াতে হয়। 'ডি' ব্লকের বাসিন্দা এক পুলিশ কর্মকর্তা জানান, এলাকায় মানুষ বাস করতে পারে না। অন্য সমস্যা থাকলেও এলাকার প্রধান সমস্যা গ্যাস না পাওয়া।
বনশ্রী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মোঃ নূরুল কবির নিরু জানান, কল্যাণ সমিতির পক্ষ থেকে সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গে আলাপ করা হয়েছে, তবে কোনো কাজ হয় না। তিনি আরও জানান, সম্প্রতি 'জি' এবং 'সি' ব্লকে দুটি পানির পাম্প বসলেও সেখনে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি। ফলে দিন দিন বনশ্রী আবাসিক এলাকা বসবাসের অযোগ্য হয়ে পড়ছে।

No comments

Powered by Blogger.