আগামীকাল বাটেক্সপো শুরু

তৈরি পোশাক খাতের সবচেয়ে বড় প্রদর্শনী বাংলাদেশ অ্যাপারেল অ্যান্ড টেক্সটাইল এক্সপজিশন (বাটেক্সপো) শুরু হচ্ছে আগামীকাল শনিবার। রাজধানীর বঙ্গব্দ৯৯৯ু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিতব্য ৩ দিনের নিয়মিত বার্ষিক এ প্রদর্শনীর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। এবারের ২২তম বাটেক্সপো থেকে প্রায় ৫শ' কোটি টাকার রফতানি আদেশের


প্রত্যাশা করছেন আয়োজকরা। ইউরোপ-আমেরিকাসহ পোশাক খাতের অন্তত ৮০ শতাংশ ক্রেতা প্রতিনিধি প্রদর্শনী পরিদর্শন করবেন বলে আশা আয়োজকদের। তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ বাটেক্সপো উপলক্ষে গতকাল এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। রাজধানীর নিজস্ব কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দীন। প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, দ্বিতীয় সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, বাটেক্সপোর এবারের আয়োজনের প্রধান সমন্বয়কারী সৈয়দ নুরুল ইসলামসহ সংগঠনের পরিচালকরা এ সময় উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রদর্শনীর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি পণ্যের গুণগত মান ও উপযোগিতা তুলে ধরা হবে। ক্রেতা ও ভোক্তার কাছে এ বিষয়ে সম্যক ধারণা দেওয়া হচ্ছে প্রদর্শনীর অন্যতম উদ্দেশ্য। স্থানীয় এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞদের অংশগ্রহণে প্রদর্শনীতে প্রতিদিন পোশাক খাতের বিভিন্ন বিষয়ের ওপর সেমিনারের আয়োজন করা হবে। প্রদর্শনীতে তাৎক্ষণিক বিক্রির ব্যবস্থা থাকবে। সংবাদ সম্মেলনে জানানো হয়, ১০৫টি স্থানীয় ব্র্যান্ড, পোশাক খাতের পশ্চাৎসংযোগ শিল্প এবং এ শিল্পের বিভিন্ন সেবা প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশ নিচ্ছে। এছাড়া থাইল্যান্ডের ১০টি, চীনের ২টি, ভারতের ৩টি, পাকিস্তানের ২টিসহ মোট ১৪৬টি স্টল থাকবে এবারের বাটেক্সপোতে। প্রদর্শনীস্থলে প্রতিদিন পোশাক খাত নিয়ে সেমিনার এবং বাংলাদেশি পোশাকের উৎকর্ষ ও উপযোগিতা তুলে ধরা হবে। আয়োজকরা আশা করছেন বিশ্বমন্দা সত্ত্বেও এ বছর বেশি করে বিদেশি ক্রেতা এবং দর্শনার্থী প্রদর্শনীতে নেবেন।

No comments

Powered by Blogger.