রাশিয়ায় অস্থিরতার জন্য যুক্তরাষ্ট্র দায়ী :পুতিন

রাশিয়ায় পার্লামেন্ট নির্বাচন-পরবর্তী বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন দেশটির প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রই বিক্ষোভ উস্কে দিয়েছে। বিক্ষোভকারীদের সতর্ক করে দিয়ে পুতিন বলেন, যারা আইন ভঙ্গ করবে তাদের শাস্তি পেতে হবে। এদিকে নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে বিক্ষোভে গ্রেফতারের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। রাশিয়ার একটি নির্বাচন পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, নির্বাচনে পুতিনের দল ৩০ শতাংশের কম ভোট


পেয়েছে। খবর : বিবিসি, এএফপি।মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনবিরোধী কিছু কর্মীর জন্য বিক্ষোভের আবহ তৈরি করে দিয়েছেন বলে উল্লেখ করে পুতিন বলেন, তিনি তাদের সংকেত দিয়েছেন। তারা তা শুনেছে এবং সক্রিয় হয়ে উঠেছে। যারা বিদেশি রাষ্ট্রের জন্য রাশিয়ার রাজনীতিকে প্রভাবিত করার চেষ্টা করছে উভয়কেই সতর্ক করে দিয়ে পুতিন বলেন, তাদের অবশ্যই জবাবদিহি করতে হবে। নির্বাচন ও এর পরবর্তী বিক্ষোভের পর এই প্রথম কোনো মন্তব্য করলেন রাশিয়ার প্রধানমন্ত্রী। তিনি বলেন, ইউক্রেন ও কিরগিজস্তানের মতো অস্থিতিশীলতা দেখতে চায় না রাশিয়া।
পুতিন নির্বাচনের বিরোধিতাকারীদের দোষারোপ করে বলেছেন, তারা বিদেশি সরকারের হয়ে কাজ করছে। নির্বাচনে জালিয়াতির অভিযোগে বিক্ষোভকারীরা নিজেদের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে চাইছে অভিযোগ করে পুতিন বলেন, রাশিয়ার বেশিরভাগ মানুষই রাজনৈতিক বিশৃঙ্খলা চায় না। আন্তর্জাতিক পর্যবেক্ষকরা রাশিয়ার নির্বাচনে অনিয়মের অভিযোগ করে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।
গ্রেফতারের ঘটনায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ : রাশিয়ার পার্লামেন্ট নির্বাচনে কারচুপির অভিযোগে প্রধান বিরোধী দলের বিক্ষোভ চলাকালে আটক বিক্ষোভকারীদের সঙ্গে আচরণের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার বলেন, 'শান্তিপূর্ণ বিক্ষোভকালে গ্রেফতারকৃতদের সঙ্গে আচরণের ব্যাপারে আমরা উদ্বেগ প্রকাশ করছি।' তিনি বলেন, 'বিশ্বের যে কোনো স্থানে শান্তিপূর্ণভাবে বিক্ষোভের অধিকার যে কারোর রয়েছে এবং আমরা তাদের এ অধিকারকে অবশ্যই সমর্থন করব।' তিনি বলেন, 'এক্ষেত্রে রাশিয়াও এর ব্যতিক্রম নয়।'

মস্কোর কেন্দ্রস্থলে মঙ্গলবার সন্ধ্যায় বিক্ষোভ চলাকালে দাঙ্গা পুলিশ ৫ শতাধিক বিক্ষোভকারীকে আটক করে। বিশ্লেষকরা একে ১৯৯০ দশকের পর বিরোধী দলের সবচেয়ে বড় সমাবেশ হিসেবে উল্লেখ করেছে।

No comments

Powered by Blogger.