ওয়াটসন-ভীতি ইংল্যান্ডের

মাইক হাসির মুখে এখনো হাসি ফেরেনি। কয়েক দিনের মধ্যে শুরু হবে তাঁর পুনর্বাসন-প্রক্রিয়া। যদিও অস্ট্রেলিয়া এখনো নিশ্চিত নয়, পুরো ফিট হয়ে কবে মাঠে নামতে পারবেন এই ব্যাটসম্যান। হ্যামস্ট্রিংয়ে চোট থাকার পরও ১৫ জনের দলে তাঁকে রাখার ঝুঁকি নিয়েছে অস্ট্রেলিয়া। দল ঘোষণার পর পরই অস্ত্রোপচার করিয়েছেন। শেষ পর্যন্ত বিশ্বকাপে মাঠে নামলেও এর আগে প্রস্তুতি হিসেবে কোনো ম্যাচে হাসির খেলার সম্ভাবনা একেবারেই নেই।
হাসিকে ছাড়াই আজ বিশ্বকাপ ‘প্রস্তুতি’ শুরু করছে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডের বিপক্ষে সাত ম্যাচ সিরিজের দ্বিতীয়টি আজ। হোবার্টের এই ম্যাচ থেকেই আসলে বিশ্বকাপের প্রস্তুতি নিতে শুরু করবে দুদলই। সিরিজের প্রথম ম্যাচটি আসলে ছিল ১৫ জনের দলে জায়গা করে নেওয়ার লড়াই। সেই পর্ব শেষ। এখন শুরু আসল লড়াই।
প্রথম ম্যাচে দারুণ এক জয় পেয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু স্বস্তি কি পেয়েছে? শেন ওয়াটসনের ১৬১ রানের ইনিংস ছাড়া অস্ট্রেলিয়ার বাকিরা খুব একটা ভালো করেননি। ব্রেট লি ৯ ওভার বল করে ৪৩ রানে ২ উইকেট নিয়েছেন। এ ছাড়া বাকিরা প্রায় সবাই রান দিয়েছেন ঝুড়ি ঝুড়ি। ইংল্যান্ড তাই ২৯৪ রানের পুঁজি পেয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত ওয়াটসনে উদ্ধার। রিকি পন্টিংয়ের অনুপস্থিতিতে নেতৃত্ব দেওয়া মাইকেল ক্লার্ক ৩৬ রান করেছেন ঠিকই, কিন্তু বল খরচ করেছেন ৫৭টি।
ইংল্যান্ডের জন্যও দুশ্চিন্তার উপকরণ আছে বৈকি! ৩০ ওভার শেষে তাদের স্কোর ছিল ১৭৪/৩। এত ভালো অবস্থানে থাকার পরও ৫৮ রানে শেষ ৫ উইকেট হারিয়ে ফেলায় প্রত্যাশিত স্কোর ৩০০ পেরোয়নি। এরপর বোলাররা তো দাঁড়াতেই পারলেন না ওয়াটসনের বিপক্ষে।
এই ম্যাচে দুদলের বোলারদের সামনে তাই নতুন করে গা-ঝাড়া দিয়ে ওঠার চ্যালেঞ্জ। যদিও গলায় সংক্রমণের কারণে অস্ট্রেলিয়া দলে থাকতে পারছেন না মিচেল জনসন। ইংল্যান্ড দলেও নেই গ্রায়েম সোয়ান, জেমস অ্যান্ডারসন বিশ্রামে। ইংলিশ বোলারদের নেতৃত্ব দেবেন মাত্র ৩৮ উইকেটের মালিক টিম ব্রেসনান। ইংল্যান্ড দলে পরিবর্তন আছে আরেকটি। স্টিভ ডেভিসের বদলে আজ আবার উইকেটের পেছনে ম্যাট প্রিয়র। অ্যাশেজ, এরপর প্রথম ওয়ানডেতে বাইরে বসে থাকা অস্ট্রেলীয় স্পিনার নাথান হরিজও ফিরছেন। অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে একমাত্র স্পেশালিস্ট স্পিনার হিসেবে ঠাঁই করে নেওয়া হরিজেরও এটি প্রস্তুতির শুরু।

No comments

Powered by Blogger.