জয়ের দেখা পাবে নিউজিল্যান্ড?

একদল সিরিজ শুরু করছে টানা ১১ ওয়ানডে হেরে। বিশ্বকাপের আগে নিজেদের কিছুটা ফিরে পাওয়ার শেষ সুযোগ এটাই। আরেক দল দীর্ঘদিন পর পেয়েছে বিদেশের মাটিতে টেস্ট সিরিজ জয়ের স্বাদ। ওয়ানডে সিরিজটা শুরু করছে তারা ফেবারিট হিসেবেই। কিন্তু সেটা উপভোগ করার সুযোগ কোথায়? সিরিজ শুরু করছে তারা বড় একটা অস্বস্তি নিয়ে। ওয়েলিংটনের ম্যাচ দিয়ে আজ শুরু নিউজিল্যান্ড-পাকিস্তান ছয় ম্যাচের ওয়ানডে সিরিজটাকে তাই বলা যায় অনেক হিসাব-নিকাশ আর পরীক্ষা-নিরীক্ষার সিরিজ।
শ্রীলঙ্কায় ত্রিদেশীয় সিরিজ থেকে নিউজিল্যান্ডের পরাজয়ের ধারা শুরু। এরপর হোয়াইটওয়াশ হয়েছে তারা বাংলাদেশ ও ভারতে। সিরিজ জয়ের আগে কিউইদের তাই প্রথম লক্ষ্য অন্তত একটা ম্যাচ জেতা। টেস্ট সিরিজের পারফরম্যান্স ও নিউজিল্যান্ডের সাম্প্রতিক ওয়ানডে পারফরম্যান্স মিলিয়ে এই সিরিজে পরিষ্কার ফেবারিট পাকিস্তান। কিন্তু পরিস্থিতিটা ঘোলাটে করে ফেলেছে তাদের দেশেরই ক্রিকেট বোর্ড। বিশ্বকাপের দল ঘোষণা করলেও অধিনায়কের নাম ঘোষণা করেনি পিসিবি। উল্টো এই সিরিজে শহীদ আফ্রিদির ডেপুটি করা হয়ছে টেস্ট অধিনায়ক মিসবাহ-উল-হককে। ইঙ্গিতটা পরিষ্কার, ভালো করতে না পারলে বিকল্প প্রস্তুত। অধিনায়কত্ব নিয়ে দলের সিনিয়র দুই ক্রিকেটারকে এমন প্রতিযোগিতায় ঠেলে দেওয়ায় দলের মনোযোগও নড়ে যাওয়াটা খুবই স্বাভাবিক। সিরিজে ফেবারিট হওয়াটাও বিপক্ষে যেতে পারে পাকিস্তানের। ধ্বংসস্তূপ থেকে জেগে সবাইকে চমকে দিতেই বেশি ভালোবাসে তারা, যেমনটা দিয়েছে টেস্ট সিরিজে। প্রত্যাশা বেশি থাকলেই বরং তারা নুয়ে পড়ে। নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড অবশ্য তাদের ভালো, ৪৮টি জিতে হেরেছে ৩২টিতে।
কাগজে-কলমে দলটাকে যতটা বিপজ্জনক মনে হয়, পারফরম্যান্সে তার প্রকাশ নেই। হয়তো নিউজিল্যান্ডের প্রয়োজন একটা অনুপ্রেরণা। আরেকটা চোট কাটিয়ে দীর্ঘদিন পর ফেরা অলরাউন্ডার জ্যাকব ওরাম হতে পারেন সেই অনুপ্রেরণা। হতে পারেন অ্যালান ডোনাল্ডও। বর্ণবাদের নিষেধাজ্ঞা কাটিয়ে ক্রিকেটে ফেরার পর দক্ষিণ আফ্রিকার সেরা ফাস্ট বোলার এখন কিউইদের বোলিং কোচ। কিংবা হতে পারেন জন রাইট, ভারতের আজকের অবস্থায় আসার শুরুটা হয়েছিল যাঁর হাত ধরে। রাইট অবশ্য ছাপ রাখতে শুরু করেছেন। ব্যাটিং পাওয়ার প্লের সুবিধা কাজে লাগাতে ব্রেন্ডন ম্যাককালামকে ওপেনিং থেকে সরিয়ে নিয়ে আসছেন ছয়ে। গত চার বছরে একবারই শুধু ওয়ানডেতে ওপেন করেননি ম্যাককালাম, অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই ম্যাচটিও দুই বছর আগে। ওই ম্যাচে যিনি ওপেন করেছিলেন, সেই মার্টিন গাপটিল আজ ইনিংস শুরু করবেন জেসি রাইডারের সঙ্গে।
এই বদলের ছাপ কি পড়বে কিউইদের পারফরম্যান্সে? শহীদ আফ্রিদি পারবেন চ্যালেঞ্জে জয়ী হতে?

No comments

Powered by Blogger.