দেশে বিনিয়োগ প্রস্তাব ১৮৮% বেড়েছে

২০০৯ সালের তুলনায় ২০১০ সালে বিনিয়োগ বোর্ডে শিল্প নিবন্ধনের প্রস্তাবিত বিনিয়োগের হার ১৮৮ শতাংশ বেড়েছে।
২০১০ সালের বিনিয়োগ বোর্ডে এক হাজার ৭৮৫টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। এগুলোর প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ৬৫ হাজার ৮৩৪ কোটি ৩৭ লাখ টাকা।
আর ২০০৯ সালে বিনিয়োগ বোর্ডে মোট এক হাজার ৫২৪টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়। এগুলোর প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ছিল ২২ হাজার ৮২১ কোটি ৭৭ লাখ টাকা।
সরকারি তথ্য বিবরণীতে এসব পরিসংখ্যান জানানো হয়েছে।
এতে আরও দেখা যায়, ২০১০ সালের ডিসেম্বর মাসে বিনিয়োগ বোর্ডে মোট ১৫৮টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। নিবন্ধিত এসব শিল্পপ্রতিষ্ঠানের প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ তিন হাজার ২৫৮ কোটি ৫৩ লাখ টাকা।
এই নিবন্ধিত শিল্পের মধ্যে স্থানীয় বিনিয়োগ প্রস্তাব এসেছে ১৪১টি শিল্প থেকে, যার পরিমাণ দুই হাজার ৯৬৪ কোটি ৭১ লাখ টাকা। আর ১০টি যৌথ বিনিয়োগ শিল্পসহ মোট ১৭টি বিদেশি বিনিয়োগসংবলিত শিল্পের বিনিয়োগের পরিমাণ ২৯৩ কোটি ৮২ লাখ টাকা।
এ ছাড়া বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সময়ে বিনিয়োগ বোর্ডে মোট ১৯ হাজার ৩৪৭ কোটি ৬৭ লাখ টাকার ৪৩১টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়।
আর শেষ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) সময়ে ২৬ হাজার ৫১৭ কোটি লাখ টাকার মোট ৪৭৭টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়।
অর্থাৎ তৃতীয় প্রান্তিকের তুলনায় চতুর্থ প্রান্তিকে নিবন্ধিত বিনিয়োগ প্রস্তাব বেড়েছে সাত হাজার ১৬৯ কোটি ৬৩ লাখ টাকা বা ৩৭ শতাংশ।
২০১০ সালে মোট বিনিয়োগের মধ্যে স্থানীয় বিনিয়োগের শিল্প রয়েছে মোট এক হাজার ৬০০টি, যেগুলোর বিনিয়োগের পরিমাণ ৪৩ হাজার ৭৭১ কোটি ৭৭ লাখ টাকা। আর যৌথ ও বিদেশি বিনিয়োগের শিল্প রয়েছে ১৮৫টি, যেগুলোর বিনিয়োগের পরিমাণ ২২ হাজার ৬২ কোটি ৬০ লাখ টাকা।
এ সময়ে খাতওয়ারি সর্বাধিক বিনিয়োগ এসেছে সেবা খাত থেকে, যার হার ৩০ দশমিক ৮ শতাংশ। এরপর দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে যথাক্রমে বস্ত্র (৩০ শতাংশ) ও রসায়ন খাত (১৮ দশমিক ৮০ শতাংশ)।
এ ছাড়া প্রকৌশল শিল্প খাতে ৭ দশমিক ৮০ শতাংশ; কৃষি খাতে ৬ দশমিক ৬০ শতাংশ; খাদ্যদ্রব্য খাতে সাড়ে ৪ শতাংশ এবং অন্যান্য খাতে দেড় শতাংশ।
সেবা খাতে মূলত বৃহদাকার বেশ কয়েকটি বিদ্যুৎ প্রকল্প, আন্তর্জাতিক মানের হোটেল, সড়ক পরিবহনশিল্প ও অন্যান্য শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। গত এক বছরের নিবন্ধিত শিল্পগুলো বাস্তবায়িত হলে এতে চার লাখ ৪৮ হাজার ৭৩৬ জন লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
তা ছাড়া বিনিয়োগ বোর্ডে ২০০৭ ও ২০০৮ দ্বিবার্ষিক শিল্প নিবন্ধনের তুলনায় ২০০৯ ও ২০১০ দ্বিবার্ষিক শিল্প নিবন্ধন বৃদ্ধির হার ৫৫ শতাংশ।
২০০৭ ও ২০০৮ সালে বিনিয়োগ বোর্ডে নিবন্ধিত মোট তিন হাজার ৩৯২টি শিল্পে মোট ৫৭ হাজার ৩৩৬ কোটি টাকা বিনিয়োগ প্রস্তাব করা হয়। অপরদিকে ২০০৯ ও ২০১০ সালে নিবন্ধিত তিন হাজার ৩০৯টি শিল্পে মোট ৮৮ হাজার ৬৪৬ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব করা হয়েছে।

No comments

Powered by Blogger.