গোপন চিঠি প্রকাশে ব্লেয়ারের ওপর চাপ সৃষ্টির আহ্বান

ইরাক যুদ্ধ বিষয়ে গোপন চিঠি জনসমক্ষে প্রকাশের জন্য সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের ওপর চাপ সৃষ্টি করার জন্য নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। গত বুধবার ব্রিটিশ পার্লামেন্টে প্রশ্নোত্তর অধিবেশনে তিনি এ আহ্বান জানান।
মন্ত্রিপরিষদ-বিষয়ক সচিব স্যার গাস ও’ডোনেল সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশকে ইরাক যুদ্ধে যাওয়ার ব্যাপারে ২০০২ সাল থেকে লেখা ব্লেয়ারের চিঠিগুলো প্রকাশের প্রস্তাব প্রত্যাখ্যান করার পর এ ব্যাপারে এই বক্তব্য দেন ক্যামেরন। ব্লেয়ারের সঙ্গে পরামর্শক্রমে চিঠি প্রকাশ করতে অসম্মতি জানান গাস ও’ডোনেল।
প্রধানমন্ত্রী ক্যামেরন ব্রিটিশ এমপিদের উদ্দেশে বলেন, ইরাক যুদ্ধের ব্যাপারে ব্লেয়ারের যতখানি সম্ভব পরিষ্কার ও খোলামেলা কথা বলা উচিত। এ ব্যাপারে আরও স্বচ্ছতা দাবি করে তিনি বলেন, ‘ওই যুদ্ধ নিয়ে টানা উপসংহারের বিষয়ে যারা এখনো অসন্তুষ্ট, তাদের ব্লেয়ারের কাছে চিঠি লেখার সুযোগ থাকা উচিত এবং এ বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গিও জানানো উচিত। আমার দিক থেকে জানাতে চাই, আমি আশা করছি, এ ব্যাপারে গঠিত চিলকট তদন্ত কমিশন তাদের সাধ্যমতো খোলামেলা ও পরিষ্কারভাবে কাজ করবে।’
ইরাক যুদ্ধ নিয়ে বিভিন্ন অভিযোগের জবাব খুঁজতে সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনের নেতৃত্বাধীন সরকার চিলকট কমিশন গঠন করে।

No comments

Powered by Blogger.