সামাজিক ব্যবসা বিষয়ে গ্রামীণ-ফরাসি গ্রুপের সমঝোতা স্মারক

সামাজিক ব্যবসায় সৃষ্টির লক্ষ্যে নোবেল বিজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও ফ্রান্সের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আইডি গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা জিন-ল্যাক সৌফলেট গতকাল বৃহস্পতিবার সমঝোতা স্মারকে সই করেছেন।
এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মূল লক্ষ্য হচ্ছে, বাচ্চাদের কাপড় সরবরাহ, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, শিশু পরিচর্যা কেন্দ্র স্থাপন এবং গ্রাম্য গরিব মানুষের কাছে কারিগরি প্রশিক্ষণ প্রদান করা।
জিন-ল্যাক সৌফলেট পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল নিয়ে গ্রামীণে যান এবং মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় জিন-ল্যাক সৌফলেট ভবিষ্যতে গ্রামীণের সঙ্গে তাঁর প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে কাজ করার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।
ছয় দিনের সফরে আসা ফরাসি খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান আইডি গ্রুপের কর্মকর্তারা বর্তমানে বাংলাদেশে পরিচালিত সামাজিক ব্যবসার উন্নয়ন ও অগ্রগতির বিষয়ে জোর দেন।
আইডি গ্রুপের চারটি আলাদা ব্র্যান্ড রয়েছে। ব্র্যান্ডগুলো হচ্ছে—ওকাইদি, ওবাইদি, জ্যাকাইদি ও ভেরোনিক দেলাচক্স। শিশুদের কাপড় প্রস্তুতকারী এসব ব্র্যান্ডের বিশ্বজুড়ে ৫৫টি দেশে ৮৬০টি আউটলেট রয়েছে।
সফররত প্রতিনিধিদলটি আইডি গ্রুপের প্রতিষ্ঠান ওকেওয়ার্ল্ডের অর্থায়নে মানিকগঞ্জ জেলায় পরিচালিত গ্রামীণ শিক্ষা-ওকেওয়ার্ল্ড প্রি-স্কুল প্রজেক্ট পরিদর্শন করেন। এই প্রকল্পে শিশুদের আনন্দমুখর পরিবেশে খেলাচ্ছলে শেখানো হয়। এ ছাড়া প্রতিনিধিদলটি বগুড়ায় গ্রামীণের অন্যান্য সামাজিক ব্যবসায় প্রকল্প পরিদর্শনে যায়।
ইউনূস সেন্টার দুটি সামাজিক ব্যবসায় চালুর লক্ষ্যে আইডি গ্রুপের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে। এর মধ্যে একটি ব্যবসার আওতায় পাঁচ বছর পর্যন্ত বয়সের শিশুদের জন্য কাপড় তৈরি করা হবে। এটি গ্রাম্য গরিব মানুষদের কারিগরি প্রশিক্ষণ এবং কর্মসংস্থানেরও সুযোগ করে দেবে। আর অন্য ব্যবসার আওতায় শিশুদের পরিচর্যায় একটি দিবা-যত্ন কেন্দ্র স্থাপন করা হবে।

No comments

Powered by Blogger.