ভেঙে যাবে ২০০ ও ৪০০

কে সেরা—শচীন টেন্ডুলকার, নাকি ব্রায়ান লারা? যখন খেলতেন তখন যেমন এই তুলনাটা হতো, লারা ক্রিকেট ছাড়ার পরও তা হচ্ছে। লারা অবশ্য আগের মতোই সেই বিনয়ী ভঙ্গিতে টেন্ডুলকারকেই রাখছেন এগিয়ে, ‘আমার দেখা সেরা খেলোয়াড় হলো শচীন। শচীনের সঙ্গে আমার তুলনা হওয়াটাকে আমি সম্মান বলে মনে করি।’
ডন ব্র্যাডম্যানের সঙ্গে তুলনা করতে বললে টেন্ডুলকারকে কোথায় রাখবেন লারা? ‘ব্র্যাডম্যান ছিলেন গ্রেট ব্যাটসম্যান। একজনের ক্যারিয়ারে ৯৯.৯৬ গড় করতে পারা সহজ নয়। কিন্তু আমি ব্র্যাডম্যানের ব্যাটিং দেখিনি, দেখেছি শচীনেরটা। আর ২০ বছর ধরে এভাবে খেলা চালিয়ে এমনসব রেকর্ড ধরে রাখতে হলে অবশ্যই বিশেষ কিছু হতে হবে’—বলেছেন লারা।
তবে টেন্ডুলকারের ওয়ানডে ডাবল সেঞ্চুরির রেকর্ডটা ভেঙে যাবে বলেই মনে করেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি। তাঁর ধারণা, টেস্ট ক্রিকেটে তাঁর অপরাজিত ৪০০ রানের ইনিংসটিও অক্ষত থাকবে না, ‘আমার মনে হয়, শচীনের ২০০ ছাড়িয়ে যাবে কোনো ব্যাটসম্যান। এখন অনেক টি-টোয়েন্টি খেলা হচ্ছে। ফলে শেবাগ বা গেইলের মতো কেউ শুরুতে নেমে ৫০ ওভার টিকে থাকলেই এটা করে ফেলবে। আমার ৪০০ রানও কেউ টপকে যাবে একদিন। তবে ৩৮ বছর বয়সী শচীনের পক্ষে এটা সম্ভব নয়। আমি আবার বলি, এটা হয়তো গেইল বা শেবাগই টপকে যাবে। এমনকি পোলার্ডও যদি পুরো এক দিন ব্যাট করে, কে জানে?

No comments

Powered by Blogger.