ওবামার স্বাস্থ্য আইন বাতিলে প্রতিনিধি পরিষদে প্রস্তাব গৃহীত

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্য সংস্কার আইন বাতিলের প্রস্তাব গৃহীত হয়েছে। টানা দুই দিনের বিতর্কের পর রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে গত বুধবার ২৪৫-১৮৯ ভোটে প্রস্তাবটি গৃহীত হয়। ডেমোক্র্যাট পার্টির তিনজন আইনপ্রণেতা স্বপক্ষ ত্যাগ করে স্বাস্থ্য সংস্কার আইন বাতিলের পক্ষে ভোট দেন।
অনেকটা রাজনৈতিক কারণেই রিপাবলিকান আইনপ্রণেতারা প্রতিনিধি পরিষদে স্বাস্থ্য সংস্কার আইন বাতিলের প্রস্তাব গ্রহণ করেছেন। প্রতিনিধি পরিষদের আইন প্রস্তাবটি কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে অনুমোদন পাওয়ার অবকাশ নেই। কারণ সিনেটে ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ঠ।
এ ছাড়া স্বাস্থ্য সংস্কার আইন বাতিলের যেকোনো আইন প্রস্তাব চূড়ান্তভাবে অনুমোদনের জন্য প্রেসিডেন্টের অনুমোদন প্রয়োজন। ওবামা আগেই জানিয়ে দিয়েছেন, তিনি এতে ভেটো দেবেন। সর্বজনীন স্বাস্থ্যবিমা বাতিলসংক্রান্ত কোনো আইন প্রস্তাবে তিনি স্বাক্ষর করবেন না।
যুক্তরাষ্ট্রের ব্যয়বহুল স্বাস্থ্যব্যবস্থায় বহুপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিদের চক্রজাল ছড়িয়ে পড়েছে। বিমা কোম্পানি, স্বাস্থ্যসেবা-সংশ্লিষ্ট পেশাজীবী ও বড় বড় ওষুধ কোম্পানির উল্লেখযোগ্য অংশ স্বাস্থ্যনীতি সংস্কারের বিপক্ষে। প্রচণ্ড প্রতিরোধ মোকাবিলা করে এক বছর আগে সর্বজনীন স্বাস্থ্য সংস্কার আইন প্রণীত হয়েছে। ‘ওবামা কেয়ার’ নামে পরিচিত এ সংস্কার আইনের বাস্তবায়নও ইতিমধ্যেই শুরু হয়েছে। এ সংস্কার আইনে মধ্য দিয়ে ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সব নাগরিকের জন্য স্বাস্থ্যবিমা নিশ্চিত করা হয়েছে।
রিপাবলিকান ও রক্ষণশীলেরা এ সংস্কার আইন বাস্তবায়নের ঘোর বিরোধী। সরকার-নিয়ন্ত্রিত স্বাস্থ্যব্যবস্থাকে সমাজতান্ত্রিক ধারণা বলে তাঁরা অভিযোগ করে আসছেন।
আইন অনুযায়ী, ছোট ও মাঝারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোকে তাদের কর্মীদের বাধ্যতামূলক স্বাস্থ্যবিমা-সুবিধা দিতে হবে।
রিপাবলিকানদের মতে, এ বাধ্যবাধকতার কারণে বিভিন্ন প্রতিষ্ঠান কর্মী নিয়োগে অনীহা দেখাবে। প্রতিনিধি পরিষদের বিতর্কে অংশ নিয়ে রিপাবলিকান কংগ্রেসম্যান জেফ ডানকান বলেন, প্রেসিডেন্ট ওবামা ও ডেমোক্র্যাটদের স্বাস্থ্য সংস্কার নীতি সমাজতান্ত্রিক ধারণাপ্রসূত। এ নীতি বাস্তবায়িত হলে যুক্তরাষ্ট্রে কর্মহীনের সংখ্যা বৃদ্ধি পাবে।

No comments

Powered by Blogger.