কাশ্মীর নিয়ে হুররিয়াত নেতার মন্তব্য, কলকাতায় বিক্ষোভ, গ্রেপ্তার ২৫

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের বিচ্ছিন্নতাবাদী সংগঠন হুররিয়াত কনফারেন্সের চেয়ারম্যান মিরওয়াইজ ওমর ফারুক কাশ্মীর নিয়ে কলকাতায় আয়োজিত এক সেমিনারে বক্তব্যদিয়ে প্রচণ্ড বিক্ষোভের মুখে পড়েন।
ওই সেমিনারে তিনি বলেছেন, কাশ্মীর ভারতের অংশ নয় এটাই কাশ্মীরের সবচেয়ে বড় সমস্যা। কাশ্মীরের প্রধান সমস্যা উন্নয়ন বা জীবিকা নয়। সেখানে প্রধান ইস্যু হলো স্বাধীনতা। সেটা পেলেই কাশ্মীরে শান্তি ফিরে আসবে।
গত রোববার কলকাতার একাডেমি অব ফাইন আর্টস প্রাঙ্গণে, ‘কাশ্মীর সমস্যা: বেরোনোর পথ’ শীর্ষক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।
তাঁর এ মন্তব্যের প্রতিবাদে কলকাতার অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের সদস্যরা বিক্ষোভ মিছিল বের করেন। সেমিনার শেষে ফেরার পথে মিরওয়াইজের গাড়ি লক্ষ্য করে বিক্ষোভকারীরা ডিম ও জুতা ছুড়ে মারেন। এ সময় পুলিশ ২৫ জনকে গ্রেপ্তার করে।
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ভারতের সাবেক সেনাপ্রধান জেনারেল শংকর রায় চৌধুরী (অব.) ও কলকাতা পৌর করপোরেশনের সাবেক চেয়ারম্যান বিকাশ রঞ্জন ভট্টাচার্য। শংকর রায় চৌধুরী বলেন, কাশ্মীর ভারতের অংশ নয় এ কথা ঠিক নয়। সেখানে সমস্যা রয়েছে। এ নিয়ে আলোচনা হওয়া উচিত। তবে কাশ্মীরকে ভারত থেকে বিচ্ছিন্ন করার প্রশ্নই ওঠে না।
বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, 'কাশ্মীরের জণগণের যদি ভারতের সংবিধানের ওপর বিশ্বাস না থাকতো তাহলে সেখানকার নির্বাচনে মানুষের ঢল নামতোনা'।

No comments

Powered by Blogger.