আন্তর্জাতিক- 'চীনের দৃষ্টিতে এক হবে দুই কোরিয়া ইরাকে গণতন্ত্র চাননি মুবারক'

চীন মনে করে, সিউলের নেতৃত্বে দুই কোরিয়া এক হয়ে যাবে। মিসরের প্রেসিডেন্ট হোসনি মুবারক ইরাকে স্বৈরাচারী সরকারই দেখতে চান। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ক্যান্সারে আক্রান্ত এবং তাঁর আয়ু আর মাত্র কয়েক মাস। উইকিলিকস গত শনিবার থেকে যুক্তরাষ্ট্রের যেসব কূটনৈতিক তারবার্তা প্রকাশ করছে তাতে বের হয়ে এসেছে আপাতদৃষ্টিতে বিস্ময়কর এসব তথ্য। যুক্তরাষ্ট্রকে কোণঠাসা করার পাশাপাশি তার মিত্র ও বৈরীভাবাপন্ন দেশগুলোকেও নাজুক পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে এসব তথ্য।
দুই কোরিয়া মিলে যাবে
ফাঁস করা এক তারবার্তায় বলা হয়, চীন মনে করে_একসময় সিউলের নেতৃত্বে দুই কোরিয়া এক হয়ে যাবে। দক্ষিণ কোরিয়ার এক সাবেক মন্ত্রীকে চীনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, বাফার স্টেট হিসেবে উত্তর কোরিয়া তাদের কাছে খুব একটা গুরুত্ব বহন করে না।
চীনের এ ধরনের মনোভাব উত্তর কোরিয়ার জন্য বিপদসংকেত হিসেবে ধরে নেওয়া যেতে পারে। অর্থনৈতিকভাবে উত্তর কোরিয়ার 'জীবনীশক্তি' হিসেবে বিবেচনা করা হয় চীনকে।
কাজাখস্তানে চীনের রাষ্ট্রদূত চেং গোপিং মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড হংল্যান্ডকে বলেন, 'চীন আশা করে দুই কোরিয়া একসময় শান্তিপূর্ণভাবে এক হয়ে যাবে। তাদের বর্তমান আলাদা থাকা স্বল্পকালীন।' কাজাখস্তানের রাজধানী আস্তানায় গত বছর জুনে এক নৈশভোজে এ কথা বলেন গোপিং। উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প পুরো বিশ্বের জন্য হুমকিস্বরূপ বলেও মন্তব্য করেন তিনি।
আরেকটি বার্তায় দেখা যায়, চীনের উপপররাষ্ট্রমন্ত্রী হে ইয়াফেই সম্প্রতি পিয়ংইয়ংয়ের আচরণকে 'বখে যাওয়া শিশুর' মতো বলে মন্তব্য করেছেন। 'বড়দের' মনোযোগ পেতেই পিয়ংইয়ং এসব করছে বলে তাঁর ধারণা।
তারবার্তাগুলো থেকে এটা স্পষ্ট যে চীনের নতুন প্রজন্মের নেতৃত্ব উত্তর কোরিয়াকে আর অতিপ্রয়োজনীয় বা আস্থাযোগ্য সহযোগী হিসেবে বিবেচনা করে না এবং উপদ্বীপে নতুন করে সংঘাত সৃষ্টির ঝুঁকিও নিতে চায় না তারা।
এ বছর ফেব্রুয়ারি মাসে দক্ষিণ কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী চুন ইয়াং-উর সঙ্গে সিউলে মার্কিন রাষ্ট্রদূতের ক্যাটলিন স্টেফেনের এক আনুষ্ঠানিক বৈঠকের বরাত দিয়ে ওই বার্তা পাঠানো হয়েছিল। উইকিলিকস সোমবার এই বার্তাটি প্রকাশ করেছে।
স্টেফেন বার্তায় চুনকে উদ্ধৃত করে বলেন, 'অর্থনৈতিকভাবে উত্তর কোরিয়া এরই মধ্যে বিপর্যস্ত হয়ে পড়েছে। দু-তিন বছরের মধ্যে কিম জং ইলের মৃত্যুর পর রাজনৈতিকভাবেও দেশটির পক্ষে টিকে থাকা সম্ভব হবে না।' চীনের সহায়তা নিয়ে তিনি তাঁর ছেলেকে প্রতিষ্ঠিত করতে চাইলেও সফল হবেন না।
এই তথ্য ফাঁসের ব্যাপারে চীনের প্রতিক্রিয়া খুব একটা জোরালো নয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, 'আমরা আশা করি, যুক্তরাষ্ট্র বিষয়টি যথাযথভাবে সামাল দিতে পারবে। বেইজিং চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কে কোনো সংকট দেখতে চায় না।'
ইরাকে গণতন্ত্র প্রতিষ্ঠার বিষয়টি ভুলে যান : মুবারক
মিসরের প্রেসিডেন্ট হোসনি মুবারক ২০০৮ সালে ইরাকে গণতন্ত্র প্রতিষ্ঠার বিষয়টি 'ভুলে' যাওয়ার পরামর্শ দেন যুক্তরাষ্ট্রকে। তিনি মনে করেন, ইরাকে একজন স্বৈরশাসককে ক্ষমতায় বসানো উচিত। মুবারকের এই পরামর্শের প্রসঙ্গটি উঠে এসেছে একটি তারবার্তায়।
কায়রোর মার্কিন দূতাবাস থেকে যুক্তরাষ্ট্রে পাঠানো ওই বার্তায় জানা যায়, মিসর সফররত এক কংগ্রেস প্রতিনিধিদলকে এ পরামর্শ দেন মুবারক। একই সঙ্গে তিনি ইরানের সম্ভাব্য পরমাণু শক্তিধর হয়ে ওঠার ব্যাপারে নিজের আতঙ্কের কথাও স্বীকার করেন। প্রতিনিধিদলকে মুবারক বলেন, ২০০৩ সালে যুক্তরাষ্ট্র ইরাকে অভিযান চালানোর সময়ও তিনি সতর্ক করেছিলেন। তবে এখন যেহেতু সুনি্নপ্রধান ইরাকে মার্কিন সেনা রয়েছে; কাজেই সেনা প্রত্যাহার হবে প্রতিবেশী শিয়াপ্রধান ইরানকে শক্তিশালী করার শামিল।
২০০৮ সালের ২৭ মে লেখা ওই বার্তায় জানানো হয়: মুবারক বলেছেন, 'আপনারা ইরাক ছেড়ে যেতে পারেন না।' বার্তায় বলা হয়, ইরান সফল হলে মিসরও নিজস্ব পরমাণু প্রকল্প শুরু করবে।
খামেনির ক্যান্সার, মারা যাবেন কয়েক মাসের মধ্যেই
আরেক বার্তায় বলা হয়েছে, ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনির ক্যান্সার হয়েছে। 'কয়েক মাসের' মধ্যেই তিনি মারা যাবেন। তুরস্কের ইস্তাম্বুলের মার্কিন কনস্যুলেট ইরানের সাবেক প্রেসিডেন্ট হাশেমি রাফসানজানির ঘনিষ্ঠ এক ব্যবসায়ীর বরাত দিয়ে বার্তায় জানানো হয়, খামেনি বিরল ধরনের লিউকেমিয়ায় আক্রান্ত। বার্তাটি ২০০৯ সালের আগস্টের। সূত্র : বিবিসি, এএফপি, আল-জাজিরা।
========================
আন্তর্জাতিক- 'তরুণদের ভবিষ্যৎ মানে দেশের ভবিষ্যৎ'  রাজনৈতিক আলোচনা- 'খালেদা জিয়ার লিখিত অনাস্থা, আপিল বিভাগের নীরবতা'  রাজনৈতিক আলোচনা- 'কেউ কথা রাখেনি এবং গণতন্ত্রের বিকট চেহারা'  বক্তব্য- তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসাবে খায়রুল হককে প্রশ্নবিদ্ধ করাই তাদের উদ্দেশ্য  শিল্প-অর্থনীতি 'করমুক্ত থাকার নানা চেষ্টা নোবেল বিজয়ীর  অনাস্থা নয়, খালেদার আশঙ্কা ছিল ন্যায়বিচার না পাওয়ার  খেলা- 'বাংলাদেশ তো আসলে জিততেই চায়নি!'  আলোচনা- 'ড. ইউনূসের কেলেঙ্কারি!'  খেলা- 'বাংলাদেশকে মাটিতে নামাল জিম্বাবুয়ে'  'ধরিত্রীকে বাঁচাতে কানকুনে সফল হতেই হবে'  স্মরণ- 'চিত্রা ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধাঞ্জলি'  রাজনৈতিক আলোচনা- 'আওয়ামী লীগে মিলন ও বিচ্ছেদের নাটকখবর- উইকিলিকসের বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র  রাজনৈতিক আলোচনা- 'প্রগতিশীল, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সমাজের প্রত্যাশা আলোচনা- 'পায়ে পড়ি বাঘ মামা, বেঁচে থাকো'  আন্তর্জাতিক- 'পুরনো বন্ধুকে ত্যাগ করতে প্রস্তুত চীন  আমরাই পারি 'দ্বিতীয় রাজধানী' গড়তে  খবর- পুলিশি হরতাল  যুক্তি তর্ক গল্পালোচনা- 'উপদেশের খেসারত'  গল্প- 'স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত'  স্মরণ- 'জগদীশচন্দ্র বসুর কথা বলি'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রধানমন্ত্রী কি হরতাল চান?  ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা রাজনীতির নতুমাত্রা



দৈনিক প্রথম আলো এর সৌজন্যে

এই খেলার খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.