খেলা- 'বাংলাদেশকে মাটিতে নামাল জিম্বাবুয়ে' by উত্পল শুভ্র

মাঠের মাঝখানে একটা লাল ফুল! সেটির পাশে দাঁড়িয়ে আবদুর রাজ্জাক। বিজয়ীদের অভিনন্দন জানানোর ক্রিকেটীয় রীতি পালনের অপেক্ষায়। কিন্তু তাঁর বাড়িয়ে দেওয়া হাত খেয়াল করার মতো অবস্থায় থাকলে তো আনন্দে আত্মহারা জিম্বাবুইয়ানরা! (ছবিঃ জিম্বাবুয়ে দলকে অভিনন্দন জানাতে গিয়ে অপেক্ষায় থাকতে হলো বাংলাদেশ দলের আবদুর রাজ্জাককে। জয় দিয়ে সিরিজ শুরু করার পর জিম্বাবুয়ের কাছে তখন উৎসবের আনন্দটাই আসল, অভিনন্দন নেওয়া পরে)
এমন না হলেই তা আশ্চর্যের ব্যাপার হতো।
অন্ধকারে তলিয়ে যেতে থাকা জিম্বাবুয়ের ক্রিকেট এখন আলোয় ফেরার অপেক্ষায়। প্রতিটি জয়ই সে পথে আরেকটি সিঁড়ি ভাঙা—মহামূল্য হীরকখণ্ড!
তার মধ্যেও এই জয়টি অন্য রকম। প্রতিপক্ষ মাত্র কদিন আগে নিউজিল্যান্ডকে ‘বাংলাওয়াশ’-এর লজ্জায় ডুবিয়ে বিশ্ব ক্রিকেটকে সচকিত করে তোলা বাংলাদেশ। একটা জ্বালাও কি নেই জিম্বাবুয়ের! টেস্ট পরিবারে ‘বড় ভাই’ হয়েও যে দেখতে হচ্ছে—বাংলাদেশ টেস্ট খেলছে আর জিম্বাবুয়ে অচ্ছুত!
অন্ধকারে তলিয়ে যেতে থাকা জিম্বাবুয়ে ক্রিকেট সুড়ঙ্গের মাথায় আলোর রেখা দেখতে পাচ্ছে গত কিছুদিন। দলে সাদা-কালো মেলবন্ধন। মুগাবে-চিঙ্গোকা রাজের বিরুদ্ধে রাজ্যের ক্ষোভ আর মাঝের তিক্ততা ভুলে স্ট্রিক-ক্যাম্পবেল-গ্রান্ট ফ্লাওয়াররা আবার কাঁধে কাঁধ মিলিয়েছেন। মিশনের নাম—‘সেভ জিম্বাবুয়ে ক্রিকেট!’
টেস্ট ক্রিকেট থেকে জিম্বাবুয়ের নির্বাসিত হওয়াটাকে যদি ‘প্যারাডাইস লস্ট’ বলেন, চলছে ‘প্যারাডাইস রিগেইনড’ হওয়ার ক্ষণগণনাও। আগামী জুলাইয়েই ফেরার কথা টেস্ট ক্রিকেটে। প্রতিটি ওয়ানডেই সেটির ‘টেস্ট পরীক্ষা’। সেই পরীক্ষায় জয়ের আনন্দ তো এমন বাঁধনহারাই হবে।
কিন্তু জিম্বাবুয়েকে ২০৯ রানে শেষ করে দিয়েও বাংলাদেশ কীভাবে হারে! ১ উইকেটে ৭৬ থেকে ৩৯ রানে ৫ উইকেট হারিয়ে কীভাবে হয়ে যায় ৬ উইকেটে ১১৫? বাজে ব্যাটিং, জঘন্য রানিং বিটুইন দ্য উইকেট—এসব হলো দৃষ্টিগ্রাহ্য ক্রিকেটীয় কারণ। আসল কারণ বোধহয় অন্য। ক্রিকেটের তার খেয়ালি চরিত্রটা আবার মনে করিয়ে দেওয়া। যে কারণে এক টেস্ট আগে ট্রিপল সেঞ্চুরি করা ক্রিস গেইল যেদিন টেস্টের প্রথম বলেই আউট হয়ে যান, সেদিনই আত্মবিশ্বাসের চূড়ায় দাঁড়িয়ে খেলতে নামা বাংলাদেশ মামুলি একটা স্কোর তাড়া করতে গিয়ে মুখ থুবড়ে পড়ে।
ক্রিকেটের খেয়ালি চরিত্র দিয়ে এর নাহয় একটা ব্যাখ্যা দাঁড় করানো গেল। কিন্তু সাকিব আল হাসানের সংবাদ সম্মেলনটির কী ব্যাখ্যা? প্রথম ম্যাচে দল হেরেছে, সিরিজের আরও চারটি ম্যাচ বাকি—অথচ অধিনায়ক কণ্ঠে বিরক্তি ঢেলে সেই আগের কথাই বলছেন, অধিনায়কত্বটা তিনি একদমই নিতে চাননি। ক্রিকেট ইতিহাসেই এমন ঘটনা আর আছে কি না সন্দেহ!
অধিনায়কত্ব নিয়ে বিরক্তি, একাদশ নিয়ে অসন্তোষ—সাকিবের সংবাদ সম্মেলনের সবচেয়ে চমকপ্রদ অংশটাই হলো বাংলাতে। এই সিরিজ কভার করতে আসা জিম্বাবুয়ের দুই সাংবাদিক তাই বুঝতেই পারলেন না, আসল অংশটাই মিস করলেন তাঁরা। বুঝতে পারলে অবশ্যই বিস্মিত হতেন। তার চেয়েও বিস্মিত হতেন, অধিনায়ক নির্বাচন নিয়ে বিসিবি যে চূড়ান্ত অপেশাদারির নজির রেখেছে, সেটি জানলে। এই সিরিজের মাত্র দুই দিন আগে অধিনায়কত্ব নিয়ে যে নাটকটা হলো, সেটি পাড়ার ক্লাব-ট্লাবের জন্য ঠিক আছে। টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে তা একদমই যায় না। এর সঙ্গে কালকের পরাজয়কে কেউ মিলিয়ে দেখতে চাইলে তাকে দোষ দেওয়া যায় না।
মাঠের কারণ তো চোখের সামনেই। তালিকা অনেক দীর্ঘ, তবে সবার আগে থাকবে চার-চারটি রানআউট! সেসবও অবশ্য আশরাফুলের অবিমৃশ্যকারিতাকে ভুলিয়ে দিতে পারছে না। জাতীয় দলে তাঁর প্রত্যাবর্তন ম্যাচ, ব্যাটিং থেকে ঝুঁকির ‘ঝ’-ও যেখানে তাঁর ছেঁটে ফেলার কথা, আশরাফুল করলেন উল্টো। কদিন আগে এশিয়ান গেমস ক্রিকেটের ফাইনালে লেট কাট করতে গিয়ে আউট হয়েছিলেন। কেউ যদি তা না দেখে থাকেন, তা ভেবেই কিনা গুয়াংজুর অ্যাকশন রিপ্লে দেখালেন মিরপুরে! ব্যাটিং করার সময় আশরাফুলের মাথায় কী সব হয়—তা দারুণ গবেষণার এক বিষয় হতে পারে।
আশরাফুল মনে করালেন টাটকা স্মৃতি। সাকিব একটু পুরোনো। নিউজিল্যান্ড সিরিজের মতো এই ম্যাচটিকেও ‘ওয়ান ম্যান শো’ প্রায় বানিয়েই ফেলেছিলেন। সর্বনাশ করল স্কুপ! জয় থেকে ১৫ রান দূরে থাকতে পোফুর বলে ওই স্কুপেই শর্ট ফাইন লেগে ক্যাচ। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের মিসবাহ-উল হক যেন ফিরে এলেন অন্য রূপে। ক্রিকেট ইতিহাসের মোড় ঘুরিয়ে দিয়েছে মিসবাহর ওই স্কুপ। ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ না জিতলে ক্রিকেট ২০ ওভারের রং-তামাশার পেছনে এমন উন্মাতাল ছুটতে শুরু করত না। সাকিবের স্কুপ অতটা প্রভাবশালী অবশ্যই নয়। তবে বাংলাদেশের আত্মবিশ্বাসের ভিতটা নাড়িয়ে দেওয়া পরাজয় নিশ্চিত করায় এর ভূমিকাটা তো বড়ই।
অনেকে এর চেয়েও বড় ভূমিকা দেখবেন মাহমুদউল্লাহর। সাকিবের সঙ্গে ৫৪ রানের জুটিতে ম্যাচ যখন বাংলাদেশের হাতে চলে এসেছে, তখনই তুলে মারতে গিয়ে লং অনে ক্যাচ। ওই সময়ে এমন শট খেলার প্রয়োজনই ছিল না। খেলবেনই যদি, একটু অপেক্ষা করলেই হতো। নাকি ব্যাটিং পাওয়ার প্লে নামে একটা ব্যাপার আছে, সেটি তাঁর মনেই ছিল না!
আশরাফুলের মতো এটি ছিল তামিম-মাশরাফিরও প্রত্যাবর্তন ম্যাচ। তামিম তা স্মরণীয় করে রাখতে পারেননি আম্পায়ারিং ভুলের কারণে। লেগ স্টাম্পের বাইরে পড়া বলে তাঁকে এলবিডব্লু দিয়ে দিয়েছেন এনামুল হক। মাশরাফির প্রত্যাবর্তনও স্মরণীয় কিছু হয়নি, ১২ রানে রানআউট হওয়ার আগে ৬ ওভারে দিয়েছেন ৩৬ রান।
হতেই পারে। ব্যাটসম্যানদের চেয়ে পেসারদের ফর্মে ফেরার পথ অনেক বেশি কণ্টকাকীর্ণ। মাশরাফি একবার দুঃখ করে বলেছিলেন, চোটের কারণে অনেক দিন বাইরে থেকে ফিরলেও প্রথম বল থেকেই সবাই পুরোনো মাশরাফিকে দেখতে চায়। কাল মাশরাফির প্রথম বলটি কি এই চাপেই এমন বিশাল ওয়াইড হয়ে ৫ রান দিয়ে দিল?
পেসাররা অবশ্য এই ম্যাচে পার্শ্বচরিত্র হয়েই ছিলেন। পেসাররা? ক্রিস্টোফার পোফু আছেন না! ৯৮ ওভারের ম্যাচে ৭১ ওভারই করেছেন স্পিনাররা, অথচ শেষ পর্যন্ত ম্যাচের সেরা এক পেসারই!
কী বলবেন—ক্রিকেটের খেয়ালি চরিত্রের আরেকটি প্রকাশ?
=====================
'ধরিত্রীকে বাঁচাতে কানকুনে সফল হতেই হবে'  স্মরণ- 'চিত্রা ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধাঞ্জলি'  রাজনৈতিক আলোচনা- 'আওয়ামী লীগে মিলন ও বিচ্ছেদের নাটকখবর- উইকিলিকসের বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র  রাজনৈতিক আলোচনা- 'প্রগতিশীল, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সমাজের প্রত্যাশা আলোচনা- 'পায়ে পড়ি বাঘ মামা, বেঁচে থাকো'  আন্তর্জাতিক- 'পুরনো বন্ধুকে ত্যাগ করতে প্রস্তুত চীন  আমরাই পারি 'দ্বিতীয় রাজধানী' গড়তে  খবর- পুলিশি হরতাল  যুক্তি তর্ক গল্পালোচনা- 'উপদেশের খেসারত'  গল্প- 'স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত'  স্মরণ- 'জগদীশচন্দ্র বসুর কথা বলি'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রধানমন্ত্রী কি হরতাল চান?  ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা রাজনীতির নতুমাত্রা  খবর, বিএনপি কর্মীদের দাঁড়াতে দেয়নি পুলিশ  গল্প- 'আজি ঝড়ের রাতে তোমার অভিসারে'  গল্প- 'মহামানুষের গল্প' by রাসেল আহমেদ  গল্পালোচনা- 'যেভাবে আঙুল ফুলে কলাগাছ হয়!' by আলী হবিব  জলবায়ু সম্মেলনঃ আমি কেন কানকুনে যাচ্ছি? by মেরি রবিনস  ভ্রমণ- 'মেঘনায় যায় মেঘনা রানী' by সালেক খোকন  ভ্রমণ- 'গন্তব্য নাফাখুম' by জাকারিয়া সবুজ  আলোচনা- 'এখনো একটি গ্রেট গেইম অস্বস্তিকরভাবে প্রাসঙ্গিক' by এম আবদুল আজিজ  গল্পসল্প- জীবন ঢেকে যাচ্ছে বালুতে  প্রকৃতি- কোপেনহেগেন থেকে কানকুনঃ সময় এসেছে মুহূর্তটিকে কাজে লাগানোর by জেমস এফ মরিয়ার্টি  আলোচনা- দরিদ্র মানুষের পাঁজরের ওপর দুর্দান্ত পাজেরো  বিএনপির মিছিলে পুলিশ ও সরকার সমর্থকদের পিটুন



দৈনিক প্রথম আলো এর সৌজন্যে

এই খেলার খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.