বক্তব্য- তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসাবে খায়রুল হককে প্রশ্নবিদ্ধ করাই তাদের উদ্দেশ্য ---এটর্নি জেনারেল

টর্নি জেনারেল এডভোকেট মাহবুবে আলম বলেছেন, তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসাবে বিচারপতি এ বি এম খায়রুল হকের নিয়োগকে প্রশ্নবিদ্ধ করতেই বেগম জিয়ার আইনজীবীরা লিভ টু আপিলের ওপর শুনানি করেননি। বিষয়টিকে রাজ-নীতিকীকরণের জন্যেই তারা এই পন্থা অবলম্বন করেছেন। ক্যান্টন-মেন্টের বাড়ি নিয়ে প্রধান বিচারপতিকে বিতর্কিত করাই তাদের আসল উদ্দেশ্য। গতকাল মঙ্গলবার এটর্নি জেনারেলের দফতরে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।
এটর্নি জেনারেল বলেন, খালেদা জিয়ার আইনজীবীরা বলছেন শুনানি গ্রহণ না করেই লিভ টু আপিল খারিজ করে দেয়া হয়েছে। এটা অসত্য বক্তব্য। তিনি বলেন, লিভ পিটিশনের মূল উদ্দেশ্য হচ্ছে হাইকোর্টের রায় সঠিক কিনা তা দেখা। আপিল বিভাগ ৯০ মিনিট অপেক্ষা করেছেন এবং নির্দেশ দিয়েছেন লিভ পিটিশন শুনানির জন্যে উত্থাপন করার। কিন্তু তারা শুনানি করেননি। আদালত বলেছে আপনাদের সব আবেদন শোনা হবে, তবে আগে লিভ পিটিশনের ওপর শুনানি শুরু করুন। কিন্তু তারা শুনানি করেননি। বিষয়টি নিয়ে বিতর্ক সৃষ্টি করাই ছিলো তাদের উদ্দেশ্য। তিনি বলেন, খালেদা জিয়ার করা সব আবেদনের ওপর সব ধরনের আদেশ পেতে পারে যখন দেখা যাবে হাইকোর্টের রায় সঠিক নয়। কিন্তু মামলার গুণাগুণের শুনানি না করে কিভাবে আদালত অবমাননার আবেদনের ওপর শুনানি হবে? বিষয়টিকে রাজনীতিকীকরণের জন্যেই খালেদা জিয়ার আইনজীবীরা এই পন্থা অবলম্বন করেছেন। এটা স্পষ্ট হয়ে গেছে একটি জাতীয় দৈনিকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ব্যারিষ্টার মাহবুবউদ্দিন খোকনের একটি বক্তব্যে। ব্যারিষ্টার খোকন বলেছেন, বিচারপতি এ বি এম খায়রুল হককে তারা তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসাবে মেনে নেবেন না। আসল উদ্দেশ্য হচ্ছে একটা দূরদৃষ্টি নিয়েই তারা এই কাজটি করেছেন, যাতে ইচ্ছে করে বিচারপতি খায়রুল হকের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ তোলা যায়। এটর্নি জেনারেল বলেন, গত দু'দিন আদালত অবমাননার আবেদন শুনানির জন্যে কার্যতালিকায় অন্তভর্ুক্ত ছিলো। কিন্তু খালেদা জিয়ার আইনজীবীরা আবেদনের ওপর শুনানি করতে যাননি। আমার স্থির বিশ্বাস তারা শুনানি করতে চান না।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এটর্নি জেনারেল বলেন, হরতালে অনেক বিচারক আসতে পারেন না কোর্টে। এ কারণেই কোর্ট বসে নি। আমরা শুনানির জন্য কোর্টে গিয়েছিলাম। আদালত বসে নি। তিনি অভিযোগ করে বলেন, আমরা যাতে আদালতে যেতে না পারি সেজন্যে বার এসোসিয়েশনের তরফ থেকে সমিতির দোতলার গেটে তালা মেরে দেয়া হয়েছে। ফলে আমাদেরকে অন্য পথ ব্যবহার করতে হয়েছে। তিনি বলেন, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কর্মকতর্ারা একটি রাজনৈতিক দলের ইঙ্গিতে চলছেন। এটা উচিত নয়।
প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, অতিরিক্ত এটর্নি জেনারেল এডভোকেট মুরাদ রেজা, এডভোকেট মমতাজউদ্দিন ফকির, ডেপুটি এটর্নি জেনারেল এডভোকেট মোতাহার হোসেন সাজু, এডভোকেট মোস্তফা জামান ইসলাম, এডভোকেট রাশেদ জাহাঙ্গীর, এডভোকেট মো. সেলিম প্রমুখ।
=========================
শিল্প-অর্থনীতি 'করমুক্ত থাকার নানা চেষ্টা নোবেল বিজয়ীর  অনাস্থা নয়, খালেদার আশঙ্কা ছিল ন্যায়বিচার না পাওয়ার  খেলা- 'বাংলাদেশ তো আসলে জিততেই চায়নি!'  আলোচনা- 'ড. ইউনূসের কেলেঙ্কারি!'  খেলা- 'বাংলাদেশকে মাটিতে নামাল জিম্বাবুয়ে'  'ধরিত্রীকে বাঁচাতে কানকুনে সফল হতেই হবে'  স্মরণ- 'চিত্রা ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধাঞ্জলি'  রাজনৈতিক আলোচনা- 'আওয়ামী লীগে মিলন ও বিচ্ছেদের নাটকখবর- উইকিলিকসের বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র  রাজনৈতিক আলোচনা- 'প্রগতিশীল, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সমাজের প্রত্যাশা আলোচনা- 'পায়ে পড়ি বাঘ মামা, বেঁচে থাকো'  আন্তর্জাতিক- 'পুরনো বন্ধুকে ত্যাগ করতে প্রস্তুত চীন  আমরাই পারি 'দ্বিতীয় রাজধানী' গড়তে  খবর- পুলিশি হরতাল  যুক্তি তর্ক গল্পালোচনা- 'উপদেশের খেসারত'  গল্প- 'স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত'  স্মরণ- 'জগদীশচন্দ্র বসুর কথা বলি'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রধানমন্ত্রী কি হরতাল চান?  ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা রাজনীতির নতুমাত্রা  খবর, বিএনপি কর্মীদের দাঁড়াতে দেয়নি পুলিশ  গল্প- 'আজি ঝড়ের রাতে তোমার অভিসারে'  গল্প- 'মহামানুষের গল্প' by রাসেল আহমেদ  গল্পালোচনা- 'যেভাবে আঙুল ফুলে কলাগাছ হয়!' by আলী হবিব  জলবায়ু সম্মেলনঃ আমি কেন কানকুনে যাচ্ছি? by মেরি রবিনস  ভ্রমণ- 'মেঘনায় যায় মেঘনা রানী' by সালেক খোকন


দৈনিক ইত্তেফাক এর সৌজন্যে

এই বক্তব্য'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.