খবর, কালের কণ্ঠের- অনাস্থা নয়, খালেদার আশঙ্কা ছিল ন্যায়বিচার না পাওয়ার

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বাড়ি নিয়ে মামলার শুনানিতে আদালতের প্রতি অনাস্থা জ্ঞাপনের কোনো আবেদন আপিল বিভাগের সামনে যায়নি। আর তাই প্রধান বিচারপতি ও আপিল বিভাগের অন্য দুই বিচারপতির প্রতি অনাস্থা প্রকাশের খবর সঠিক নয় বলে আইনজীবীরা মনে করেন। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার বাড়ি ছাড়া নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল অনুমতির আবেদনের (লিভ টু আপিল) নথিতে গতকাল দেখা যায়, এ ধরনের কোনো আবেদন নেই।
তাই আপিল বিভাগের প্রতি খালেদা জিয়ার অনাস্থা জ্ঞাপন শীর্ষক খবর ছাপা হওয়ায় আইনজীবীরা বিস্ময় প্রকাশ করেছেন। তাঁরা বলেছেন, এটা মিথ্যাচার ছাড়া কিছুই নয়। রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল বলেছেন, খবরটি সঠিক হয়নি।
ওদিকে সেনানিবাসের বাড়ি নিয়ে খালেদা জিয়ার দাখিল করা আদালত অবমাননার আবেদন উত্থাপিত হয়নি হিসেবে গতকাল খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। খালেদা জিয়ার আইনজীবী আবেদনটি নটপ্রেসড্ (উত্থাপিত হয়নি) করার আবেদন জানালে আদালত তা মঞ্জুর করেন। ফলে সেনানিবাসের বাড়ি নিয়ে আপিল বিভাগে খালেদা জিয়ার দাখিল করা সব আবেদনই খারিজ হয়ে গেল।
অনাস্থা জানানোর খবর বিষয়ে গতকাল এক সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মওদুদ আহমদও বলেন, অনাস্থা জানিয়ে কোনো আবেদন
নয়, আপিল বিভাগের কার্যতালিকা থেকে লিভ টু আপিলটি বাদ দেওয়ার একটি দরখাস্ত তৈরি করা হয়েছিল। কিন্তু উপস্থাপন করা হয়নি। ওই দরখাস্তে ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কা করা হয়েছিল।
আইনজীবীরা বলেছেন, যতক্ষণ আদালতের সামনে কোনো আবেদন না আসবে, ততক্ষণ বলা যাবে না যে ওই আবেদন করা হয়েছে। আইনজীবীরা আরো বলেন, আপিল বিভাগে কোনো আবেদন করতে হলে চেম্বার জজ বিচারপতির সামনে করতে হয়। আবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এফিডেভিট করে তা সরাসরি আপিল বিভাগে উপস্থাপন করা যায়। সে ক্ষেত্রে অনুমতি নেওয়ার প্রয়োজন হয়। এ ধরনের কোনো অনুমতি খালেদা জিয়ার আইনজীবীরা শুনানির সময় নেননি।
খালেদা জিয়ার আইনজীবীরা জানান, জিয়াউর রহমানকে অবৈধ ক্ষমতা দখলকারী বলায় বিরোধীদলীয় নেত্রীর পক্ষে প্রধান বিচারপতি ও অন্য দুই বিচারপতির কাছে ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কা প্রকাশ করে একটি দরখাস্ত তৈরি করা হয়েছিল। সুপ্রিম কোর্টের রেজিস্টারের সংশ্লিষ্ট শাখায় হলফনামাও সম্পাদন করা হয়। কিন্তু তা আদালতে দাখিল করা হয়নি।
ব্যারিস্টার মওদুদ আহমদ লিখিত বক্তব্যে সাংবাদিকদের গতকাল জানান, খালেদা জিয়ার আইনজীবী টি এইচ খান ও ব্যারিস্টার রফিক-উল হক মামলার শুনানির একপর্যায়ে লিভ টু আপিলটি আপিল বিভাগের কার্যতালিকা থেকে বাদ দিতে অনুরোধ করেন। একই সঙ্গে তাঁরা আদালতকে বলেন, 'এ-সংক্রান্ত একটি আবেদনপত্র মওদুদ আহমদ উত্থাপন করবেন।'
লিখিত বক্তব্যে মওদুদ আরো বলেন, 'আমি আবেদনটি উত্থাপনের সুযোগ পাইনি।' তিনি সাংবাদিককের এক প্রশ্নের জবাবে বলেন, 'অনাস্থা দিতে যাব কেন? বোঝেন না। এটা অনাস্থা জ্ঞাপন নয়। আমরা এই মামলা কার্যতালিকা থেকে বাদ দেওয়ার আবেদন প্রস্তুত করেছিলাম।' তবে তিনি বলেন, হাইকোর্ট বিভাগের বিচারপতি থাকাকালে বর্তমান প্রধান বিচারপতি সংবিধানের পঞ্চম সংশোধনী মামলার রায় দিয়েছেন। অন্য দুজন বিচারপতি আপিল বিভাগে মামলার রায়ে স্বাক্ষর করেছেন। ওই রায়ে জিয়াউর রহমানকে অবৈধ ক্ষমতা দখলকারী বলা হয়েছে। জিয়াউর রহমানের স্ত্রী হিসেবে খালেদা জিয়া এখানে ন্যায়বিচার পাবেন না বলে আশঙ্কা করে মামলাটি কার্যতালিকা থেকে বাদ দেওয়ার আবেদনপত্র তৈরি করা হয়েছিল। তিনি আরো বলেন, নিজ থেকেই বিচারপতিদের উচিত ছিল এ মামলার শুনানিতে অংশ না নেওয়া।
মওদুদ আহমদের প্রেস ব্রিফিংয়ের সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন, সম্পাদক বদরুদ্দোজা বাদল, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ওয়ালিউর রহমান খান, ফাহিমা নাসরীন মুন্নী, কামরুল ইসলাম সজল প্রমুখ উপস্থিত ছিলেন।
অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ বিষয়ে বলেন, আপিল বিভাগে কোনো আবেদন দাখিল (ফাইল) করতে হলে হলফনামা করতে হবে। হলফনামা সম্পন্ন হওয়ার পর চেম্বার জজ বিচারপতির অনুমতি নিয়ে সেখানে আবেদন দাখিল করতে হবে অথবা আপিল বিভাগে সরাসরি অনুমতি নিয়ে আবেদন করা যায়। এ ধরনের কোনো অনুমতি নেওয়া হয়নি।
অ্যাটর্নি জেনারেল আরো বলেন, 'আমি খোঁজ নিয়ে দেখেছি, ২৯ নভেম্বর সকাল ১০টা ৫৫ মিনিটে খালেদা জিয়ার পক্ষে একটি হলফনামা (এফিডেভিট) করা হয়েছে। ওইদিন সকাল ১১টা বাজতে দুই মিনিট আগে আপিল বিভাগে আদেশ দেওয়া শুরু হয়। হলফনামা করার পরও সংশ্লিষ্ট শাখায় আবেদন দাখিল করতে আরো কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হয়। সেটা করতেও সময় লাগে। কাজেই আদালতের সামনে ওই আবেদন আদেশের আগে পেঁৗছায় কিভাবে?'
অ্যাটর্নি জেনারেল বলেন, যদি অনাস্থা জানাতে হয় তাহলে আগের দিনই জানানো যেত। অথবা শুনানির আগেই দাখিল করতে হতো। শুনানি শেষে আদেশের পূর্ব মুহূর্তে এফিডেভিট করার উদ্দেশ্যটা প্রশ্নসাপেক্ষ। তিনি বলেন, একটিবারও যা উচ্চারিত হয়নি, তা নিয়ে কথা ওঠাই ঠিক নয়।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু কালের কণ্ঠকে গতকাল সকালে জানান, আপিল বিভাগে অনাস্থা জ্ঞাপনের কোনো আবেদন দাখিল হয়নি। যে শিরোনামে একটি পত্রিকায় খবর ছাপা হয়েছে, তা ঠিক নয়।
সুপ্রিম কোর্টের আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যকরী কমিটির সদস্য অ্যাডভোকেট এম এ কালাম খান (দাউদ) কালের কণ্ঠকে বলেন, আদালতের প্রতি অনাস্থা জানিয়ে কোনো আবেদন আপিল বিভাগে দাখিল করা হয়নি। একদিকে আপিল বিভাগে খালেদা জিয়ার জ্যেষ্ঠ আইনজীবীরা আদালতে তর্ক-বিতর্কে লিপ্ত ছিলেন, অন্যদিকে খালেদা জিয়ার পক্ষে কেউ কেউ অনাস্থা আবেদনের হলফনামা সম্পাদনা করছেন। একটি ইস্যু তৈরি বা আদালতকে বিতর্কিত করার জন্যই আপিল বিভাগের আদেশের এক দিন পরে একটি আবেদনের খবর প্রকাশ করা হয়েছে। আদৌ তা আদালতের সামনে নেই বা ছিল না। ওই আবেদনের কোথাও 'অনাস্থা' কথাটি উল্লেখ নেই। তাই একটি পত্রিকা 'আপিল বিভাগের প্রতি খালেদা জিয়ার অনাস্থা জ্ঞাপন'_শীর্ষক খবর প্রকাশ করে মিথ্যাচার করেছে। পুরো চক্রটাই দেশের সর্বোচ্চ আদালতকে বিতর্কিত করতে চায়। এ ধরনের খবর প্রকাশের জন্য আদালত অবমাননার অভিযোগ আনা উচিত।
খালেদার আদালত অবমাননার মামলা খারিজ
প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হকের নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগ খালেদা জিয়ার দাখিল করা আদালত অবমাননার আবেদন উত্থাপিত হয়নি হিসেবে গতকাল বুধবার খারিজ করে দেন। আদালতের এ আদেশের সময় খালেদা জিয়ার পক্ষে মূল আইনজীবীরা উপস্থিত ছিলেন না।
আদালতের আদেশ সম্পর্কে ব্যারিস্টার রফিক-উল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, আবেদনটি নটপ্রেসড্ রিজেক্ট হয়েছে। তাঁরা বলেন, খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট অন রেকর্ড মো. আফতাব হোসেন আদালত অবমাননার আবেদনটি নটপ্রেস করার আরজি জানান।
এর আগে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে গত ২৯ নভেম্বর খালেদা জিয়ার দাখিল করা লিভ টু আপিল, বাড়িটির ওপর স্থিতাবস্থা বজায় রাখা ও বাড়ি ফিরিয়ে দেওয়ার বাধ্যতামূলক নিষেধাজ্ঞা চেয়ে করা আবেদনও একই কারণে খারিজ করেন আপিল বিভাগ।
সেনানিবাসের বাড়ি নিয়ে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার দাখিল করা আদালত অবমাননার ওপর গতকাল আপিল বিভাগে শুনানির জন্য ধার্য ছিল। সে অনুযায়ী গতকালের দৈনন্দিন কার্যতালিকায় আবেদনটি এক নম্বরে তালিকাভুক্ত হয়। গতকাল সকাল ৯টা ২৫ মিনিটে বিচারকরা এজলাসে বসেন। এরপর অ্যাডভোকেট অন রেকর্ড আফতাব হোসেন আদালতে বলেন, 'আবেদনকারীর (খালেদা জিয়া) পক্ষ থেকে কোনো নির্দেশনা পাইনি। আবেদনটি নটপ্রেসড্ করতে চাই।'
এ সময় আদালত কক্ষে উপস্থিত ব্যারিস্টার রফিক-উল হককে উদ্দেশ করে আদালত বলেন, 'মি. হক, আপনি তো পিটিশনারের (খালেদা জিয়া) আইনজীবী। এ বিষয়ে আপনি কী বলেন?' জবাবে ব্যারিস্টার রফিক-উল হক বলেন, 'ছিলাম। তবে আমার কাছে কোনো নির্দেশনা নেই।'
এরপর প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক আদেশ দেন। তাৎক্ষণিকভাবে আদালত বলেন, ওকে, নটপ্রেসড্। এরপর আদালত লিখিত আদেশ দেন।
============================
খেলা- 'বাংলাদেশ তো আসলে জিততেই চায়নি!'  আলোচনা- 'ড. ইউনূসের কেলেঙ্কারি!'  খেলা- 'বাংলাদেশকে মাটিতে নামাল জিম্বাবুয়ে'  'ধরিত্রীকে বাঁচাতে কানকুনে সফল হতেই হবে'  স্মরণ- 'চিত্রা ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধাঞ্জলি'  রাজনৈতিক আলোচনা- 'আওয়ামী লীগে মিলন ও বিচ্ছেদের নাটকখবর- উইকিলিকসের বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র  রাজনৈতিক আলোচনা- 'প্রগতিশীল, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সমাজের প্রত্যাশা আলোচনা- 'পায়ে পড়ি বাঘ মামা, বেঁচে থাকো'  আন্তর্জাতিক- 'পুরনো বন্ধুকে ত্যাগ করতে প্রস্তুত চীন  আমরাই পারি 'দ্বিতীয় রাজধানী' গড়তে  খবর- পুলিশি হরতাল  যুক্তি তর্ক গল্পালোচনা- 'উপদেশের খেসারত'  গল্প- 'স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত'  স্মরণ- 'জগদীশচন্দ্র বসুর কথা বলি'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রধানমন্ত্রী কি হরতাল চান?  ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা রাজনীতির নতুমাত্রা  খবর, বিএনপি কর্মীদের দাঁড়াতে দেয়নি পুলিশ  গল্প- 'আজি ঝড়ের রাতে তোমার অভিসারে'  গল্প- 'মহামানুষের গল্প' by রাসেল আহমেদ  গল্পালোচনা- 'যেভাবে আঙুল ফুলে কলাগাছ হয়!' by আলী হবিব  জলবায়ু সম্মেলনঃ আমি কেন কানকুনে যাচ্ছি? by মেরি রবিনস  ভ্রমণ- 'মেঘনায় যায় মেঘনা রানী' by সালেক খোকন


দৈনিক কালের কণ্ঠ এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.