খবর- উইকিলিকসের বিরুদ্ধে আইনি পদক্ষেপের কথা ভাবছে যুক্তরাষ্ট্র

ইকিলিকসের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা বিবেচনা করছে যুক্তরাষ্ট্র। দেশটি গোপন নথি প্রকাশের বিষয়টিকে অপরাধ হিসেবেই দেখছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গোপন নথি প্রকাশের বিষয়টিকে মার্কিন পররাষ্ট্রনীতি ও আন্তর্জাতিক সম্প্রদায়ের ওপর হামলা বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, এসব তথ্য ‘চুরির’ সঙ্গে যারা জড়িত, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। চীন উইকিলিকসের তথ্য ফাঁসের পর পরিবর্তিত পরিস্থিতি যথাযথভাবে মোকাবিলা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।
এ দিকে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে কোনো শর্ত ছাড়াই আশ্রয় দেওয়ার প্রস্তাব দিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর। বিভিন্ন দেশের সরকারের বিব্রতকর তথ্য ফাঁসের জন্য আলোচিত ওয়েবসাইট উইকিলিকস গত রোববার আড়াই লাখেরও বেশি মার্কিন গোপন নথি প্রকাশ করে। গত মাসে ইরাক যুদ্ধের প্রায় চার লাখ গোপন নথি প্রকাশ করে ওয়েবসাইটটি। এ ছাড়া গত জুলাইয়ে প্রকাশ করে আফগান যুদ্ধের বিষয়ে মার্কিন বাহিনীর ৯২ হাজার গোপন নথি।
হোয়াইট হাউসের প্রেস সচিব রবার্ট গিবস জানান, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা উইকিলকিস প্রসঙ্গে অবগত আছেন। গিবস বলেন, ‘এসব গোপন তথ্য চুরি ও প্রকাশ করা এক ধরনের অপরাধ।’ হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন গিবস। ওবামা প্রশাসন কি উইকিলিকসের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা বিবেচনা করছে— সাংবাদিকদের এমন প্রশ্নের সরাসরি কোনো জবাব না দিলেও তা নাকচ করেননি তিনি। হোয়াইট হাউসের প্রেস সচিব বলেন, এসব নথি প্রকাশের ফলে আমাদের পররাষ্ট্রনীতিতে এর প্রভাব পড়বে, তা আমি বিশ্বাস করি না।’ তিনি জানান, এ ঘটনার তদন্ত চলছে।
পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেন, নিজেদের স্বার্থে সব দেশ একে অপরের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করতে পারে বা সম্পর্ক তৈরি করতে পারে। তাই উইকিলিকস যেসব তথ্য প্রকাশ করেছে, তা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে প্রভাব ফেলবে না। তিনি আরও বলেন, ‘নথি প্রকাশের ঘটনায় অনেকের জীবন ঝুঁকির মুখে পড়েছে। আমাদের জাতীয় নিরাপত্তাও হুমকির মুখে পড়েছে।
মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, উইকিলিকসের তথ্য ফাঁসের ঘটনায় তদন্ত চলছে। হোয়াইট হাউস, পররাষ্ট্র দপ্তর ও পেন্টাগন জানিয়েছে, ভবিষ্যতে এ ধরনের ঘটনা রোধে পদক্ষেপ নেওয়া হচ্ছে।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লেই বলেছেন, চীন আশা করে গোপন তথ্য ফাঁসের বিষয়টি যথাযথভাবে মোকাবিলা করবে। বেইজিংয়ে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা চাই না গোপন নথি প্রকাশকে কেন্দ্র করে বেইজিং-ওয়াশিংটন সম্পর্কে টানাপড়েন সৃষ্টি হোক।’
এদিকে ইকুয়েডর উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জকে সে দেশে আশ্রয় দেওয়ার প্রস্তাব করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী কিনট্টো লুকাস বলেন, ‘আমরা বিনাশর্তে ও কোনো ঝামেলা ছাড়াই তাঁকে ইকুয়েডরে আশ্রয় দিতে প্রস্তুত।’ এএফপি, বিবিসি, রয়টার্স।
====================
রাজনৈতিক আলোচনা- 'প্রগতিশীল, গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ সমাজের প্রত্যাশা আলোচনা- 'পায়ে পড়ি বাঘ মামা, বেঁচে থাকো'  আন্তর্জাতিক- 'পুরনো বন্ধুকে ত্যাগ করতে প্রস্তুত চীন  আমরাই পারি 'দ্বিতীয় রাজধানী' গড়তে  খবর- পুলিশি হরতাল  যুক্তি তর্ক গল্পালোচনা- 'উপদেশের খেসারত'  গল্প- 'স্বপ্নভঙ্গের ইতিবৃত্ত'  স্মরণ- 'জগদীশচন্দ্র বসুর কথা বলি'  যুক্তি তর্ক গল্পালোচনা- 'প্রধানমন্ত্রী কি হরতাল চান?  ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা রাজনীতির নতুমাত্রা  খবর, বিএনপি কর্মীদের দাঁড়াতে দেয়নি পুলিশ  গল্প- 'আজি ঝড়ের রাতে তোমার অভিসারে'  গল্প- 'মহামানুষের গল্প' by রাসেল আহমেদ  গল্পালোচনা- 'যেভাবে আঙুল ফুলে কলাগাছ হয়!' by আলী হবিব  জলবায়ু সম্মেলনঃ আমি কেন কানকুনে যাচ্ছি? by মেরি রবিনস  ভ্রমণ- 'মেঘনায় যায় মেঘনা রানী' by সালেক খোকন  ভ্রমণ- 'গন্তব্য নাফাখুম' by জাকারিয়া সবুজ  আলোচনা- 'এখনো একটি গ্রেট গেইম অস্বস্তিকরভাবে প্রাসঙ্গিক' by এম আবদুল আজিজ  গল্পসল্প- জীবন ঢেকে যাচ্ছে বালুতে  প্রকৃতি- কোপেনহেগেন থেকে কানকুনঃ সময় এসেছে মুহূর্তটিকে কাজে লাগানোর by জেমস এফ মরিয়ার্টি  আলোচনা- দরিদ্র মানুষের পাঁজরের ওপর দুর্দান্ত পাজেরো  বিএনপির মিছিলে পুলিশ ও সরকার সমর্থকদের পিটুনি  খবর কালের কন্ঠের- হরতালের ধরপাকড় চলছেই  খবর- খুনের মামলা প্রত্যাহার, শীর্ষ সন্ত্রাসীর অব্যাহতি by নজরুল ইসলাম  প্রকৃতি- চট্টগ্রামে ঐতিহ্যের পাহাড় কেটে বহুতল ভবনঃ সুরক্ষার পরিকল্পনা ধ্বংসের অনুমোদন 


দৈনিক প্রথম আলো এর সৌজন্যে
এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.