মহাদুর্ভোগের মহাসড়ক
৩
মার্চ প্রথম আলোর প্রথম পাতার প্রধান প্রতিবেদনের শিরোনাম ছিল ‘মহাসড়ক
মানেই মহাদুর্ভোগ’। চলাচলের পথে দুর্ভোগ নিশ্চয়ই পীড়াদায়ক সমস্যা; কিন্তু
সারা বাংলাদেশের সড়ক-মহাসড়কগুলোর যে দুর্দশা হয়েছে, তা শুধু মানুষের
দুর্ভোগেরই কারণ হচ্ছে না, জাতীয় অর্থনীতির বিরাট ক্ষতিরও কারণ হচ্ছে। ৬
ঘণ্টার পথ অতিক্রম করতে ১২ ঘণ্টা, কখনো কখনো ১৬ ঘণ্টা পর্যন্ত ব্যয় হলে
শুধু মানুষের যাতায়াত নয়, পণ্য পরিবহন তথা ব্যবসা-বাণিজ্যেও শ্লথগতি সৃষ্টি
হয়। সুতরাং, দেশের সড়ক-মহাসড়কের দুর্দশা জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির পথেও
একটা অন্তরায়। এবং এই দুরবস্থা সাময়িক নয়, বছরের পর বছর ধরে চলে আসছে;
একধরনের স্থায়ী রূপ ধারণ করেছে। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ)
প্রতিযোগিতা-সক্ষমতাবিষয়ক সমীক্ষায় সড়কের মান একটি গুরুত্বপূর্ণ বিষয়
হিসেবে বিবেচিত; কেননা অর্থনৈতিক উন্নয়নের প্রতিযোগিতায় কোন দেশের সক্ষমতা
কেমন, তা অন্যান্য বিষয়ের পাশাপাশি সড়ক অবকাঠামোর গুণগত মানের ওপরও
নির্ভরশীল। ডব্লিউইএফের ২০১৭ সালের প্রতিবেদন বলছে, এশিয়ার দেশগুলোর মধ্যে
বাংলাদেশের সড়ক-মহাসড়কগুলোর মান নিকৃষ্টতম থেকে মাত্র এক ধাপ ওপরে। এক
নেপাল ছাড়া আর সব দেশের সড়ক আমাদের চেয়ে উৎকৃষ্ট। অথচ আমাদের দেশে সড়ক
নির্মাণের পেছনে বিপুল অর্থ ব্যয় করা হয়। এশিয়ার দেশগুলোর মধ্যে আমাদের সড়ক
নির্মাণব্যয় সবচেয়ে বেশি। গত বছরের জুনে বিশ্বব্যাংকের এক পর্যালোচনায়
উল্লেখ করা হয়, ঢাকা-চট্টগ্রাম চার লেনের মহাসড়ক নির্মাণের পেছনে প্রতি
কিলোমিটারে খরচ করা হয়েছে ২৫ লাখ মার্কিন ডলার।
ঢাকা-ময়মনসিংহ চার লেনের
মহাসড়ক নির্মাণেও একই ব্যয় হয়েছে। কিন্তু রংপুর-হাটিকুমরুল, ঢাকা-সিলেট ও
ঢাকা-মাওয়া—এই তিনটি চার লেনের মহাসড়ক নির্মাণে অবিশ্বাস্য মাত্রায় বেশি
ব্যয় করা হয়েছে। এই তিন মহাসড়ক নির্মাণে প্রতি কিলোমিটারে ব্যয় করা হয়েছে
যথাক্রমে ৬৬ লাখ, ৭০ লাখ ও ১ কোটি ১৯ লাখ মার্কিন ডলার। সড়ক নির্মাণে এত
বিপুল ব্যয় শুধু এশিয়ায় কেন, সারা বিশ্বের কোথাও হয় না। যেমন বিশ্বব্যাংকের
সূত্রেই জানা গেছে, ভারতে চার লেনের এক কিলোমিটার সড়ক নির্মাণে ব্যয় হয় ১১
লাখ থেকে ১৩ লাখ ডলার; চীনে ১৩ লাখ থেকে ১৬ লাখ ডলার এবং ইউরোপীয়
দেশগুলোতে ৩৫ লাখ ডলার। প্রথম আলোর ৩ মার্চের প্রতিবেদন অনুযায়ী, সড়ক ও
জনপথ অধিদপ্তরের অধীন দেশের গুরুত্বপূর্ণ সড়ক-সেতু মেরামত ও নির্মাণের
পেছনে গত আট বছরে প্রায় ৪০ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। অথচ অর্ধেকের
বেশি সড়ক-মহাসড়কের অবস্থা শোচনীয়। একটি সড়ক নির্মাণ করার পর কোনো রকম
মেরামত ছাড়াই তা টানা ১৫ বছর ভালো থাকবে—এটা ধরে নিয়েই সড়কের নকশা ও
নির্মাণকাজ করার রীতি। অথচ নির্মাণের পর এক বছর না পেরোতেই সড়ক-মহাসড়কের
স্থানে স্থানে ভেঙে যায়, খানাখন্দ সৃষ্টি হয়। ফলে বছর না ঘুরতেই সেগুলো
মেরামতের প্রয়োজন দেখা দেয়। মেরামতের কাজও ভালোভাবে করা হয় না, ফলে সেগুলো
টেকসই হয় না, অবিরাম মেরামতি লেগেই থাকে, অবিরাম কোটি কোটি টাকা ব্যয় হতে
থাকে। সড়ক-মহাসড়ক নির্মাণ ও মেরামত নিয়ে বিপুল অঙ্কের অর্থের অপচয় একটা
স্থায়ী ব্যবস্থায় পরিণত হয়েছে। বিশেষজ্ঞরা বলেন, আমাদের সড়ক-মহাসড়কগুলোর এই
চিরদুরবস্থার অন্যতম প্রধান কারণ নির্মাণ ও মেরামতে গলদ। অতিরিক্ত পরিমাণে
মালামাল বোঝাই করে যানবাহন চলাচল এবং পানি নিষ্কাশনব্যবস্থার দুর্বলতাও
সড়ক নষ্ট হওয়ার কারণ বটে; তবে প্রথম কারণটিই প্রধান। নির্মাণকাজের গুণগত
মান নিশ্চিত করা হয় না এ কারণে যে এ ক্ষেত্রে ব্যাপক মাত্রার দুর্নীতি চলে।
আমাদের প্রশ্ন, বছরের পর বছর এই যে দুর্নীতি, অব্যবস্থাপনা, অদক্ষতা ও
দায়িত্বহীনতার চর্চা চলছে, এর কি কোনো জবাবদিহি নেই?
No comments