ক্যাশ ডেলিভারি সেবার নীতিমালা আসছে

ব্যাংকগুলো গ্রাহকদের যে ক্যাশ ডেলিভারি সেবা দিয়ে থাকে, তা একটি সুস্পষ্ট নীতিমালার মধ্যে আনতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকের অধিকার ও দায়-দায়িত্বের ক্ষেত্রে স্বচ্ছতা আনতে এবং বিভিন্ন ব্যাংকের ক্যাশ ডেলিভারি সার্ভিসের মধ্যে সামঞ্জস্য রাখতে খসড়া নীতিমালা মতামত চেয়ে ওয়েবসাইটে দিয়েছে করেছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে ২০ অক্টোবরের মধ্যে মতামত চাওয়া হয়েছে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি শাখার মহাব্যবস্থাপক কে এম আবদুল ওয়াদুদ ভূইয়া কালের কণ্ঠকে বলেন, ক্যাশ ডেলিভারি সেবা বিশ্বের অনেক দেশেই প্রচলিত।


সাধারণত ব্যাংকের গ্রাহকরা বড় অঙ্কের টাকা ব্যাংকে জমা করতে কিংবা ব্যাংক থেকে টাকা উত্তোলন করে নিয়ে যেতে ব্যাংকের ডেলিভারি সার্ভিস নিয়ে থাকে। সাধারণত ব্যাংক তাদের গ্রাহকদের খুশি করতে নির্দিষ্ট এজেন্টের মাধ্যমে এ সেবা দিয়ে থাকে। বাংলাদেশেও অনেক ব্যাংক এ সেবা দিয়ে আসছিল; কিন্তু এ জন্য কোনো নির্দিষ্ট নীতিমালা ছিল না। তাই বাংলাদেশ ব্যাংক নতুন নীতিমালা প্রণয়নের উদ্যোগ নিয়েছে।

No comments

Powered by Blogger.