'ইসরাইল-ইরান' প্রচণ্ড যুদ্ধ শুরু

প্রচণ্ড যুদ্ধ শুরু হয়ে গেছে ইসরাইল ও ইরানের মধ্যে। ইসরাইল বলেছে, তারা অনেকগুলো ইরানি লক্ষ্যবস্তুর ওপর হামলা চালিয়েছে - যার মধ্যে রয়েছে সিরিয়ার অভ্যন্তরে থাকা অস্ত্রের গুদাম, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণস্থল এবং গোয়েন্দা কেন্দ্র। পাল্টা হামলা চালিয়েছে ইরানও।
সিরিয়ার ভেতরে থাকা ইরানি অবস্থানগুলোর ওপর অনেকগুলো বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।
ইসরাইল বলছে, গোলান মালভূমি এলাকায় তাদের সামরিক ফাঁড়িগুলোর ওপর ইরানি বিপ্লবী গার্ডের শাখা কুদস বাহিনী অন্তত ২০টি রকেট হামলা চালানোর পর তার জবাবেই তাদের এ আক্রমণ।
ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী এভিগডর লিবারম্যান বলেছেন, সিরিয়ার ভেতরে ইরানের যতগুলো স্থাপনা ছিল তার প্রায় সবগুলোতেই আঘাত হেনেছে দেশের সামরিক বাহিনী ।
সিরিয়ান সূত্রগুলো বলছে, ইসরাইলের এসব হামলায় কমপক্ষে ২৩ জন নিহত হয়েছে।
ইরানের দিক থেকে এসব হামলার ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি। সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আসাদকে সাহায্য করতে ইরান সে দেশে সৈন্য পাঠিয়েছে।
ইসরাইল আরো বলেছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা ব্যবস্থার ওপরও হামলা চালানো হয়, কারণ ইসরাইলের ভাষায় তারা সতর্ক করে দেয়া সত্ত্বেও গুলিবর্ষণ করেছিল।
সিরিয়ান রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলছে, কিছু ইসরাইলি ক্ষেপণাস্ত্র ঠেকিয়ে দেয়া হয়েছে। দামেস্কের অধিবাসীরা শহরের আকাশে অনেকগুলো বিস্ফোরণ ঘটতে দেখেছেন বলে জানিয়েছেন।
ইসরাইল বলছে তাদের সব যুদ্ধবিমানই নিরাপদে ঘাঁটিতে ফিরে এসেছে।
ইসরাইল মনে করে ইরান তাদের অন্যতম শত্রু। কিছুদিন আগে থেকেই ইসরাইল হুমকি দিয়ে আসছে যে সিরিয়ার ভেতরে ইরানকে তাদের অবস্থান পাকাপোক্ত করতে দেয়া হবে না।
সিরিয়ার ভেতরে থাকার ইরানের বিভিন্ন স্থাপনার ওপর এর আগে একাধিক বিমান হামলা চালানো হয়েছে - যেগুলো ইসরায়েলই চালিয়েছে বলে মনে করা হয়।
এপ্রিল মাসে একটি বিমানঘাঁটিতে এক হামলায় সাত জন ইরানি বিপ্লবী গার্ড নিহত হয়।
ইসরায়েলি বাহিনীর একজন মুখপাত্র লে. জেনারেল কনরিকাস বলেছেন, কুদন বাহিনীর জেনারেল কাসেম সোলেইমানির আদেশে ইসরাইল-অধিকৃত গোলানে রকেট হামলা চালানো হয়।
যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস নিশ্চিত করেছে, কুনেইত্রা প্রদেশ এবং দামেস্কের দক্ষিণ-পশ্চিম দিকের গ্রামগুলো থেকে অনেকগুলোর রকেট নিক্ষেপ করা হয় অধিকৃত গোলান এলাকা লক্ষ্য করে।
সংস্থাটি কারা ওই রকেট হামলা চালায় তা চিহ্নিত করে নি, তবে বলেছে যে ইসরায়েলি বাহিনী বাথ নামে একটি সিরিয়া নিয়ন্ত্রিত শহরে বোমাবর্ষণের পর ওই রকেট হামলা চালানো হয়।
ইরানী নেতৃত্বাধীন একটি সামরিক জোটের একটি সূত্র এএফপিকে বলেছেন - ইসরাইলি বাহিনীই প্রথম গোলাগুলি করেছে।
জেনারেল কনরিকাস বলেন, চারটি রকেট ইসরাইলে প্রতিরক্ষা ব্যবস্থা 'আয়রন ডোম' দিয়ে আটকে দেয়া হয়। অন্যগুলো তাদের লক্ষ্যে পৌছানোর আগেই মাটিতে পড়ে যায়, কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।
সিরিয়ায় ইসরাইলের হামলায় ২৩ যোদ্ধা নিহত
ইসরাইল সিরিয়ার বিভিন্ন এলাকায় রাতভর হামলা চালিয়েছে। এতে সিরিয়ার পাঁচ ও মিত্র বাহিনীর আরো ১৮ সৈন্যসহ অন্তত ২৩ যোদ্ধা নিহত হয়েছে। বৃহস্পতিবার বিট্রেন-ভিত্তিক সিরিয়ান ওবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, ওই হামলায় একজন কর্মকর্তাসহ পাঁচ সিরিয়ান সেনা নিহত হয়েছে। হতাহতদের মধ্যে সিরিয়া ও বিদেশি যোদ্ধারাও রয়েছে। খবর এএফপি’র।
ইসরাইলের সেনাবাহিনী বলছে, তারা গত রাতে সিরিয়ায় ইরানের বেশকিছু সামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়েছে।

No comments

Powered by Blogger.