অচিরেই মুক্তি পাচ্ছেন মাহাথির-পরবর্তী মালয়েশীয় প্রধানমন্ত্রী

সদ্য শপথ নেওয়া মালয়েশীয় প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ তার উত্তরসূরী আনোয়ার ইব্রাহিমের আশু মুক্তির আভাস দিয়েছেন। তিনি জানিয়েছেন, কেবল মুক্তি নয়, রাজা তাকে ক্ষমা করে দেওয়ার আভাস দিয়েছেন। ‘রাজা আভাস দিয়েছেন তিনি শিগগির আনোয়ার ইব্রাহিমকে মুক্তি দিতে ইচ্ছুক। আমরা তার পূর্ণাঙ্গ ক্ষমার ব্যাপারে প্রক্রিয়া শুরু করব। ক্ষমা পাওয়ার সঙ্গে সঙ্গে মুক্তি পাবেন আনোয়ার’। বিরোধী জোটের নেতৃত্ব নেওয়ার সময়ই মাহাথির চুক্তিবদ্ধ হয়েছিলেন, প্রধানমন্ত্রী হওয়ার পর আনোয়ারের মুক্তি নিশ্চিত করে দুই বছরের মধ্যে তার কাছে দায়িত্ব হস্তান্তর করবেন।
আনোয়ার ইব্রাহিম ও মাহাথির মোহাম্মদ একসময়ে মিত্র ছিলেন। কিন্তু রাজনৈতিক মতপার্থক্যের জেরে মাহাথির ১৯৯৮ সালে উপপ্রধানমন্ত্রীর পদ থেকে আনোয়ার ইব্রাহিমকে বরখাস্ত করার পর দুর্নীতি ও সমকামিতার অভিযোগ তুলে কারাগারে ঢোকান। তবে রাজনৈতিক পালাবদলের ধারাবাহিকতায় সাবেক প্রধানমন্ত্রী ও মাহাথিরের শিষ্য নাজিব রাজাককে হটাতে তারা আবার মিত্রে পরিণত হন।
শুক্রবার বন্দি অবস্থায় হাসপাতালের বিছানায় শুয়ে প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের শপথ অনুষ্ঠান দেখেছেন আনোয়ার ইব্রাহিম। রাজার কাছ থেকে ক্ষমা ও কারাগার থেকে মুক্তি না পাওয়া পর্যন্ত কোনো সরকারি দায়িত্ব গ্রহণ করতে পারবেন না তিনি। তবে বিরোধী জোটের বিজয়ের পর আনোয়ারের মুক্তি এখন সময়ের ব্যাপার। মাহাথির বলেন, ‌‘আমরা খুব শিগগিরই তাকে মুক্ত করার প্রক্রিয়া শুরু করবো। রাজা তাকে ক্ষমা করার পরপরই তাকে মুক্তি দেওয়া হবে।’
গত ৭ জানুয়ারি এতদিনের শত্রু আনোয়ারকে রাজনৈতিক বন্দি হিসেবে আখ্যায়িত করে মাহাথির বলেন, আনোয়ার তাকে কৃতজ্ঞতার বাঁধনে বেঁধেছেন। তিনি বলেন, ‌‌‘আমাকে গ্রহণ করা তার জন্য সহজ ছিল না। আনোয়ার ও তার পরিবার ২০ বছর ধরে অনেক ভুগেছে। আমি তাকে ধন্যবাদ জানাই।’
আটক হওয়ার সময় দেশটিতে মাহাথির-পরবর্তী সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ হিসেবে ভাবা হতো আনোয়ারকে। মাহাথির কেবল তাকে বরখাস্ত করেই ক্ষান্ত হননি। তার বিরুদ্ধে দুর্নীতি ও সমকামিতার অভিযোগ এনে তাকে কারাগারে ঢোকান। আনোয়ার ইব্রাহিম সবসময় তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে বলেন, তার রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংস করে দিতেই এসব মিথ্যা মামলা করা হয়েছে। ২০১৪ সালে নাজিব রাজাকের সরকারও তার বিরুদ্ধে একই অভিযোগ আনে। কারণ এর বছরখানেক আগে সাধারণ নির্বাচনে কারাগার থেকে ছাড়া পেয়ে আনোয়ারের নেতৃত্বের বিরোধী জোট অপ্রত্যাশিত সাফল্য পেয়েছিল।

No comments

Powered by Blogger.