বাগদাদে বাইডেন ও গেটস

ইরাকে মার্কিন সামরিক কমান্ডের পরিবর্তন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিতে প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস গতকাল বুধবার বাগদাদ পৌঁছেছেন।
বাগদাদ বিমানবন্দরের কাছে আল ফাও প্যালেসে এক অনুষ্ঠানে লে. জেনারেল লিয়ড অস্টিন মার্কিন বাহিনীর নতুন কমান্ডারের দায়িত্ব গ্রহণ করার কথা। তিনি জেনারেল রে অডিয়ের্নোর স্থলাভিষিক্ত হবেন।
মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধের আনুষ্ঠানিক ইতি টানার লক্ষ্যে রাজনৈতিক নেতাদের সঙ্গে আলোচনা করতে সোমবার রাতে বাগদাদ পৌঁছান। প্রেসিডেন্ট ওবামা ওয়াশিংটন সময় গত মঙ্গলবার রাত আটটায় হোয়াইট হাউসের ওভাল অফিস থেকে বিশেষ ভাষণ দেওয়ার পর বুধবার সকালে গেটসও সেখানে পৌঁছান। তিনি যুদ্ধাভিযান আনুষ্ঠানিকভাবে শেষ করার জন্য মার্কিন সেনাদের ধন্যবাদ জানান। পৌঁছানোর কিছুক্ষণ পরই তিনি বাগদাদের প্রায় ১০০ কিলোমিটার পশ্চিমে মার্কিন ঘাঁটি ক্যাম্প রামাদি যান। তিনি সেখানে মার্কিন সেনাদের সঙ্গে দেখা করেন।
জেনারেল অডিয়ের্নো ২০০৮ সালে ডেভিড পেট্রাউসের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। যুদ্ধ শুরুর পর থেকে তিনি সেখানে ৫৬ মাস কাজ করেছেন। সোমবার নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাত্কারে অডিয়ের্নো বলেন, নতুন সরকার গঠনে ব্যর্থ হলে ইরাকের জনগণ গণতান্ত্রিক শাসনের প্রতি বিশ্বাস হারাতে পারে।
ইরাকে বাইডেনের সফরের লক্ষ্য শেষ পর্যন্ত একটি সরকার গঠনে রাজনৈতিক নেতাদের চাপ দেওয়া। দেশটিতে নির্বাচন অনুষ্ঠানের ছয় মাস পেরিয়ে গেলেও ফলাফল প্রকাশ করা হয়নি।
৪২৬ জন নিহত: গত আগস্ট মাসে ইরাকে ৪২৬ জন ইরাকি নিহত হয়েছেন। যুদ্ধবিধ্বস্ত দেশটি থেকে মার্কিন অভিযান সমাপ্তির দিনটিতে ইরাকের স্বাস্থ্য, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করে।

No comments

Powered by Blogger.