পুঁজিবাজারে আসছে ওয়েস্টিন হোটেলের মূল প্রতিষ্ঠান ইউনিক

বেসরকারি খাতের প্রথম হোটেল ব্যবসাপ্রতিষ্ঠান হিসেবে পুঁজিবাজারে আসছে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড। পাঁচ তারকাবিশিষ্ট হোটেল ওয়েস্টিন ঢাকা এ কোম্পানিরই একটি প্রতিষ্ঠান।
কোম্পানিটি চলতি মাসের মধ্যেই নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) কাছে শেয়ার ছাড়ার অনুমোদন চেয়ে বিবরণপত্র বা প্রসপেক্টাস জমা দেবে। অনুমোদন পাওয়ার এক-দুই মাসের মধ্যে প্রতিষ্ঠানটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি শুরু করবে।
এ কাজের প্রাথমিক প্রক্রিয়া হিসেবে গতকাল বুধবার ওয়েস্টিন হোটেল কর্তৃপক্ষ নিজ হোটেল প্রাঙ্গণে রোড শোর আয়োজন করে। শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা এতে অংশগ্রহণ করে। এ আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিল কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপক ব্র্যাক ইপিএল লিমিটেড। এতে ইউনিকের ব্যবস্থাপনা পরিচালক নূর আলী, ব্র্যাক ইপিএলের ভাইস চেয়ারম্যান সাইফুল ইসলাম ও কর্মকর্তা খালিদ ফারাজি এবং ওয়েস্টিন হোটেলের মহাব্যবস্থাপক আতিক রহমান বক্তব্য রাখেন।
এ সময় জানানো হয়, ইউনিক হোটেলের বর্তমান পরিশোধিত মূলধন ২৩০ কোটি টাকা, যা ১০ টাকা অভিহিত মূল্যের ২৩ কোটি শেয়ারে বিভক্ত। প্রতিষ্ঠানটি আইপিওর মাধ্যমে নতুন করে আরও তিন কোটি শেয়ার বাজারে ছাড়বে। এতে তাদের মোট পরিশোধিত মূলধন বেড়ে হবে ২৬০ কোটি টাকা।
সর্বশেষ নিরীক্ষিত হিসাব অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি আয় বা ইপিএস দেখানো হয়েছে তিন টাকা ২০ পয়সা। এরই ধারাবাহিকতায় চলতি বছরে চার টাকা ৮০ পয়সা ইপিএস প্রক্ষেপণ করা হয়েছে।

No comments

Powered by Blogger.