পাকিস্তানে বিমান হামলায় নিহত ৫৫

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে আদিবাসী অধ্যুষিত খাইবার জেলায় গত মঙ্গলবার রাতে জঙ্গি আস্তানা লক্ষ্য করে চালানো বিমান হামলায় কমপক্ষে ৫৫ জন নিহত হয়েছে। গতকাল বুধবার নিরাপত্তা কর্মকর্তারা এ কথা জানান।
নিহত ব্যক্তিদের মধ্যে জঙ্গি পরিবারের সদস্যরাও রয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানি কর্মকর্তারা। তাঁরা জানান, মঙ্গলবার আফগান সীমান্তসংলগ্ন খাইবার জেলায় আসন্ন আত্মঘাতী হামলার প্রস্তুতি নেওয়ার সময় জঙ্গি আস্তানা লক্ষ্য করে হামলা চালায় পাকিস্তানি জঙ্গিবিমান। এতে আস্তানাগুলো ধ্বংস হয়ে যায়।
সাম্প্রতিক মাসগুলোতে আফগান সীমান্তসংলগ্ন এলাকায় অভিযান জোরদার করেছে পাকিস্তানি নিরাপত্তা বাহিনী।
কর্মকর্তারা জানান, মঙ্গলবার রাতে জঙ্গি আস্তানা লক্ষ্য করে তিনবার বিমান হামলা চালানো হয়।
এতে আস্তানাসহ কয়েকটি গাড়ি ধ্বংস হয়েছে। খাইবার পাখতুনখাওয়া প্রদেশের রাজধানী পেশোয়ারে আত্মঘাতী হামলার জন্য গাড়িগুলোকে প্রস্তুত করা হচ্ছিল।
খাইবারের জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা রেহান খাত্তাক বলেন, একটি হামলায় নারী, শিশুসহ ছয়জন বেসামরিক লোক নিহত হয়েছে।
একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা বলেন, জঙ্গিরা বেসামরিক লোকজন ও তাঁদের পরিবারকে মানবঢাল হিসেবে ব্যবহার করে। তিনি বলেন, ‘হামলায় কয়েকজন বেসামরিক লোক নিহত হয়ে থাকতে পারে। তবে ঠিক কতজন নিহত হয়েছে, তা আমরা জানি না।’
দুজন সামরিক ও একজন গোয়েন্দা কর্মকর্তা তিরাহ উপত্যকায় চালানো এই হামলা ও হতাহতের সত্যতা নিশ্চিত করেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় সরকারের একজন কর্মকর্তা বলেন, একটি গাড়িবহরে জঙ্গিবিমানের হামলায় কমপক্ষে ১২ জন বেসামরিক লোক নিহত হয়েছে।
নিরাপত্তা কর্মকর্তারা বলেন, বিমান হামলায় কয়েকটি জঙ্গি আস্তানা, একটি প্রশিক্ষণকেন্দ্র, একটি অবৈধ এফএম রেডিও স্টেশন ও আটটি গাড়ি ধ্বংস হয়েছে।
গত এপ্রিলে তিরাহ উপত্যকায় ভুলক্রমে চালানো এক বিমান হামলায় প্রায় ৬০ জন বেসামরিক লোক নিহত হয়।
মার্কিন কর্মকর্তারা পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আদিবাসী অধ্যুষিত এলাকাকে আল-কায়েদার নিরাপদ আস্তানা মনে করেন।

No comments

Powered by Blogger.