শান্তি আলোচনা সামনে রেখে হামাসকে সতর্ক করে দিলেন ওবামা

পশ্চিম তীরে গত মঙ্গলবার চারজন ইসরায়েলি নাগরিককে হত্যার তীব্র নিন্দা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেছেন, এ হত্যাকাণ্ড মধ্যপ্রাচ্যের শান্তি আলোচনায় কোনো প্রভাব ফেলবে না।
ওয়াশিংটনে গতকাল বুধবার ইসরায়েলের প্রেসিডেন্ট বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠক শেষে ওবামা এ কথা বলেছেন। হামাসকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আমরা কাদের বিরুদ্ধে লড়াই করছি, তার প্রমাণ গতকালের (মঙ্গলবার) ঘটনা। যেসব সন্ত্রাসী শান্তি আলোচনাকে নস্যাৎ করতে চায়, তারাই এ ঘটনা ঘটিয়েছে।’
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যকার সরাসরি শান্তি আলোচনা শুরুর প্রাক্কালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এসব কথা বললেন। আজ বৃহস্পতিবার এ আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে। গত ২০ মাসের মধ্যে এটাই হবে দুই পক্ষের মধ্যে প্রথম শান্তি আলোচনা।
বহুল কাঙ্ক্ষিত এ আলোচনা উপলক্ষে ওবামা গতকাল হোয়াইট হাউসে আঞ্চলিক মধ্যস্থতাকারীদের নিয়ে বিশেষ বৈঠক ও নৈশভোজের আয়োজন করেন। এ ছাড়া গতকাল রাতে ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাসের সঙ্গে তাঁর বৈঠক করার কথা।
ফিলিস্তিনের সঙ্গে বৈঠকের আগে নেতানিয়াহু মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে বলেছেন, পশ্চিম তীরে বসতি স্থাপনের ওপর ১০ মাসের যে নিষেধাজ্ঞা চলছে, তা তিনি আর বাড়াবেন না। গত ২৬ সেপ্টেম্বর এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

No comments

Powered by Blogger.