ফিলিস্তিন–ইসরায়েল সংঘাত: এক বছরে গাজার ৪০ হাজার স্থাপনায় হামলা

গত এক বছরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ৪০ হাজারের বেশি স্থাপনা লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। এ সময় ৪ হাজার ৭০০ সুড়ঙ্গের সন্ধান পেয়েছে তারা। এ ছাড়া গাজার বিভিন্ন স্থানে অন্তত ১ হাজার রকেট উৎক্ষেপণ কেন্দ্র ধ্বংস করার দাবি করেছে ইসরায়েল।

ইসরায়েলে হামাসের হামলার এক বছর পূর্ণ হয়েছে গতকাল। হামাসের হামলার পরপরই গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েলি বাহিনী। শুরু হয় সর্বাত্মক যুদ্ধ। এর এক বছর পূর্তিতে গতকাল সোমবার ইসরায়েলের সামরিক বাহিনী এ তথ্য প্রকাশ করেছে।

অনুমতি সাপেক্ষে গাজা যুদ্ধে নিহত ইসরায়েলি সেনাদের একটি তালিকাও প্রকাশ করেছে দেশটির সামরিক বাহিনী। তালিকা অনুযায়ী, গত এক বছরে এই যুদ্ধে ৭২৬ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। তাঁদের মধ্যে ৩৮০ জনেরই মৃত্যু হয়েছে ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলার সময়। অপর দিকে ২৭ অক্টোবর থেকে গাজায় স্থল অভিযান শুরুর পর মৃত্যু হয়েছে বাকি ৩৪৬ সেনার। এ সময় ৪ হাজার ৫৭৬ সেনা আহত হয়েছেন। অভিযান চালানোর সময় দুর্ঘটনার কবলে পড়ে ৫৬ জন সেনা নিহত হয়েছেন। তবে তাঁদের মৃত্যু কীভাবে হয়েছে, এ বিষয়ে সামরিক বাহিনীর পক্ষ থেকে বিস্তারিত জানানো হয়নি।

৭ অক্টোবরের বর্ষপূর্তিতে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, যুদ্ধ শুরুর পর থেকে ৩ লাখ রিজার্ভ সেনার তালিকা করেছে তারা। তাঁদের মধ্যে ৮২ শতাংশ পুরুষ ও ১৮ শতাংশ নারী। তাঁদের প্রায় অর্ধেকের বয়স ২০ থেকে ২৯ বছরের মধ্যে।

গাজায় ইসরায়েলের হামলার পর প্রতিশোধ নেওয়ার ঘোষণা দেয় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজুবল্লাহ। এ ছাড়া ইয়েমেনের হুতি বিদ্রোহীরাও ইসরায়েলকে হুমকি দেয়। ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, যুদ্ধ শুরুর পর গাজা থেকে ইসরায়েলে অন্তত ১৩ হাজার ২০০ রকেট ছোড়া হয়েছে। এ সময় লেবানন থেকে ছোড়া হয়েছে ১২ হাজার ৪০০ রকেট। এ ছাড়া ইরান থেকে ৪০০, ইয়েমেন থেকে ১৮০ ও সিরিয়া থেকে ৬০টি রকেট ছোড়া হয়েছে ইসরায়েলে।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা লেবাননের ৮০০–এর বেশি যোদ্ধাকে হত্যা করেছে। এ সময় ৪ হাজার ৯০০টি স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা ও প্রায় ৬ হাজার স্থাপনায় স্থল হামলা চালানো হয়েছে। এ সময় দখল করা পশ্চিম তীর ও জর্ডান উপত্যকা থেকে ৫ হাজারের বেশি সন্দেহভাজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে তারা।

গাজা যুদ্ধের বর্ষপূর্তিতে দেওয়া তথ্যে ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গত এক বছরে তারা হামাসের আটজন ব্রিগেড কমান্ডারকে হত্যা করেছে। এ ছাড়া ৩০ জন ব্যাটালিয়ন কমান্ডার ও ১৬৫ জন কোম্পানি কমান্ডারও নিহত হয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর গাজায় হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এর আগে হামাস ইসরায়েলে হামলা চালিয়ে ১ হাজার ২০০ ইসরায়েলি নাগরিককে হত্যা ও ২৫০ জনকে জিম্মি করে। গত এক বছরে ইসরায়েলি হামলায় প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ঘরবাড়ি।  এর মধ্যেই কোনোরকম তাঁবু টানিয়ে আশ্রয় নিয়েছেন এক ফিলিস্তিনি নারী। গতকাল গাজায়
ইসরায়েলি হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে ঘরবাড়ি। এর মধ্যেই কোনোরকম তাঁবু টানিয়ে আশ্রয় নিয়েছেন এক ফিলিস্তিনি নারী। গতকাল গাজায়। ছবি: রয়টার্স

No comments

Powered by Blogger.