পাকিস্তানে ‘র’ এর এজেন্ট গ্রেপ্তার

ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর সন্দেহভাজন এক এজেন্টকে গ্রেপ্তার করেছে পাকিস্তানের পুলিশ। মঙ্গলবার অবৈধ অস্ত্র ও বিস্ফোরক সহ তাকে তার নিজ বাসা থেকে গ্রেপ্তার করা হয়। পাকিস্তানের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট জানিয়েছে, ভারতের গোয়েন্দা সংস্থার এজেন্ট সন্দেহে তাকে গ্রেপ্তার করা হয়েছে। তার কাছ থেকে একাধিক অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা। এছাড়া এই অপরাধের ফলে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে, এতে তাকে দুই দিনের রিমান্ড দিয়েছে আদালত। এ খবর দিয়েছে অনলাইন ডন।

এতে বলা হয়,  সন্দেহভাজন ওই ব্যক্তির নাম মুহাম্মদ সেলিম। গত সোমবার পাকিস্তানের মনিপুর এলাকা থেকে ভারতীয় গয়েন্দা সংস্থা ‘র’ এর এজেন্ট সন্দেহে গ্রেপ্তার করে পাকিস্তানের অপরাধ তদন্তকারী সংস্থা স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট (এসআইইউ)। তাদের দাবি সেলিমের কাছে অবৈধ অস্ত্র এবং বিস্ফোরক পাওয়া গেছে। এছাড়া তার ঘর থেকে বেশ কিছু গোপন নথি উদ্ধার করেছে ইনভেস্টিগেশন ইউনিট।

মঙ্গলবার, মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) সন্দেহভাজনকে আরও জিজ্ঞাসাবাদের জন্য ১৪ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। পরে আদালত দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ডের পর তদন্তের বিস্তারিত রিপোর্ট জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। তদন্তকারী উচ্চ পদস্থ এক কর্মকর্তা জানিয়েছেন, সন্ত্রাস দমন অভিযানের মাধ্যমে বিভিন্ন এলাকা থেকে হ্যান্ড গ্রেনেড, একটি রকেট লঞ্চার,  ৯ এমএম পিস্তল সহ বেশ কয়েকটি জাল সার্ভিস কার্ড জব্দ করা হয়।

সন্দেহভাজন ওই ব্যক্তির কাছে একাধিক দেশের পাসপোর্ট এবং একাধিক জাতীয় পরিচয় পত্র রয়েছে। ব্যক্তিগত এসব ডকুমেন্টে একাধিক নাম, পরিচয় ব্যবহার করেছে ‘র’ এর সন্দেহভাজন ওই এজেন্ট। তিনি বেশ কয়েকবার ভিন্ন পরিচয় পত্র এবং পাসপোর্ট নিয়ে নেপাল হয়ে ভারতে প্রবেশ করেছেন। তদন্তকারী সংস্থার দাবি, করাচিতে নাশকতামূলক কর্মকাণ্ড সৃষ্টিতে ‘র’ এর হয়ে কাজ করছিলেন মুহাম্মদ সেলিম। তিনি গোপনে স্থানীয় সংবেদনশীল তথ্য সংগ্রহের কাজে জড়িত ছিলেন বলে অভিযোগ করেছে এসআইইউ।

mzamin

No comments

Powered by Blogger.