মহামারিকালে পুতিনকে গোপনে করোনা পরীক্ষার কিট পাঠিয়েছিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের বিখ্যাত অনুসন্ধানী সাংবাদিক বব উডওয়ার্ড বিস্ফোরক তথ্য হাজির করেছেন। মঙ্গলবার প্রকাশিত হয়েছে তার লেখা ‘ওয়্যার’ বই। এতে তিনি দাবি করেছেন করোনাভাইরাসের মহামারি যখন চলছিল তখন যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ পরীক্ষার কিটের বেশ সংকট দেখা দেয়। তা সত্ত্বেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে তখনকার মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গোপনে ওই কিট পাঠিয়েছেন। এ ছাড়া প্রেসিডেন্টের ক্ষমতা শেষে অনেকবার তিনি পুতিনের সঙ্গে কথা বলেছেন। বব উডওয়ার্ড ১৯৭১ সালে একজন রিপোর্টার হিসেবে কাজ শুরু করেন দ্য ওয়াশিংটন পোস্টে। এখন আর তিনি এর কোনো কর্মচারী নন। তবু তিনি ওয়াশিংটন পোস্টের সম্মানজনক ‘এসোসিয়েট এডিটর’ পদ ধারণ করে আছেন। তিনি এবং আরেক সাংবাদিক কার্ল বার্নস্টেইন ১৯৭২ সালে যুগান্তকারী প্রতিবেদন প্রকাশ করেন ওয়াটারগেট কেলেঙ্কারি নিয়ে। তার রেশ ধরে ক্ষমতা হারান যুক্তরাষ্ট্রের তখনকার প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন। সেই বব উডওয়ার্ড এবার পুতিনের সঙ্গে ট্রাম্পের গোপন সম্পর্ক উন্মোচন করেছেন। ফলে তার এই তথ্যটিকে হালকা করে দেখার কোনো অবকাশ নেই, অন্তত রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্কের কথা বিবেচনা করে। বিখ্যাত এই রিপোর্টার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্বীকৃত কিছু ভুল পদক্ষেপ নিয়েও আলোচনা করেছেন। মধ্যপ্রাচ্যে যুদ্ধের উত্তেজনা প্রশমনের জন্য যেসব চেষ্টা চালিয়ে যাচ্ছেন তাও আলোচনায় এসেছে। বিশেষ করে ইসরাইল ও হামাসকে যুদ্ধবিরতিতে পৌঁছাতে ব্যর্থতার জন্য ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ক্ষোভ দেখা দেয়। তাও এতে আলোচনায় এসেছে। ওই বই থেকে দ্য ওয়াশিংটন পোস্ট মঙ্গলবার গুরুত্বপূর্ণ কিছু অংশ প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, আরও একবার যখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তখন পুতিনের সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক গড়ে তুলেছেন ডনাল্ড ট্রাম্প। এর ফলে যুক্তরাষ্ট্রের মিত্র ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালাতে উৎসাহ পাচ্ছেন রাশিয়ান প্রেসিডেন্ট।

বব উডওয়ার্ড দাবি করেছেন, ২০২০ সালে করোনাভাইরাস যখন মহামারি রূপ ধারণ করেছিল যুক্তরাষ্ট্রে তখন মস্কোতে পুতিনের কাছে এই ভাইরাস পরীক্ষার একটি ব্যাচ গোপনে পাঠিয়েছিলেন ট্রাম্প। ট্রাম্পের পাঠানো এই সরবরাহ গ্রহণ করেন পুতিন এবং তিনি ট্রাম্পের রাজনৈতিক পতন এড়ানোর চেষ্টা করেন। বইতে বলা হয়, পুতিন প্রতিশ্রুতি দেন তিনি এসব মেডিকেল সরঞ্জামের কথা প্রকাশ করবেন না। উডওয়ার্ডের মতে, ট্রাম্পকে পুতিন বলেন- ‘আমি চাই আপনি এ বিষয়টি কারও কাছে বলবেন না। কারণ, তাহলে মানুষ আমার ওপর নয়, আপনার ওপর ক্ষোভ প্রকাশ করবে। ট্রাম্পের একজন সহযোগীকে উদ্ধৃত করে বব উডওয়ার্ড জানান, ওই সহযোগী ইঙ্গিত দিয়েছেন যে, ২০২১ সালে হোয়াইট হাউস ছাড়ার পর সাতবার পুতিনের সঙ্গে কথা বলেছেন পুতিন। অথচ রাশিয়ার আগ্রাসন রুখতে ইউক্রেনকে সহযোগিতা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে মস্কোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভয়াবহ অবনতি হয়। উডওয়ার্ডের বর্ণনা থেকে ওয়াশিংটন পোস্ট খবরে লিখেছে, এ বছর শুরুর দিকে এক পর্যায়ে ফ্লোরিডার মার-এ-লাগো আবাসন থেকে একজন সহযোগীকে বের করে দিয়েছিলেন। কারণ, ওই সহযোগী নিজে সাবেক কেজিবি বস পুতিনের সঙ্গে ব্যক্তিগত কল করতে চেয়েছিলেন। এরপর মঙ্গলবার পেনসিলভ্যানিয়ার সিনেটর বব ক্যাসির নির্বাচনী প্রচারণায় প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, করোনা মহামারি যেভাবে মোকাবিলা করেছেন ট্রাম্প তা হতাশাজনক। তিনি বলেন, ওই মহামারিতে কমপক্ষে ১০ লাখ মানুষ মারা গেছেন। কিন্তু আন্দাজ করুন তিনি তার ভালো বন্ধু পুতিনকে ফোন করেছেন। বিষয়টি কোনো কৌতুক নয়। ফোন করে তিনি নিশ্চিত হয়েছেন যে, পুতিন করোনার পরীক্ষা করিয়েছেন।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক তিন সপ্তাহ আগে ১৫ই অক্টোবর থেকে বব উডওয়ার্ডের লেখা ‘ওয়্যার’ বইটি বিক্রি শুরু হবে। এই নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী কমালা হ্যারিসের বিরুদ্ধে কঠোর প্রতিদ্বন্দ্বিতা করছেন ট্রাম্প। বইটিতে ডেমোক্রেট কমালা হ্যারিস সম্পর্কে বলা হয়েছে যে, তাকে দেখা হচ্ছে প্রেসিডেন্ট বাইডেনের ভূমিকার সমর্থক হিসেবে। তিনি নিজেই কঠোরভাবে পররাষ্ট্রনীতি নির্ধারণ করতে চান। রেডিও উপস্থাপক হাওয়ার্ড স্টার্ন মঙ্গলবার এ বই সম্পর্কে কমালা হ্যারিসের কাছে জানতে চেয়েছিলেন। জবাবে কমালা বলেছেন, যখন যুক্তরাষ্ট্র স্বাস্থ্যগত বিপর্যয়ে, প্রতিদিন শত শত মানুষ মারা যাচ্ছিলেন, তখন তা নিয়ে প্রহসন করেছেন ট্রাম্প। তিনি সবাই যখন (করোনার) কিট পেতে হুমড়ি খেয়ে পড়ছিলেন, তখন তিনি (ট্রাম্প) কিট পাঠিয়েছেন রাশিয়ায় একজন খুনি স্বৈরাচারের ব্যক্তিগত ব্যবহারের জন্য।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সি নিয়ে ৫০ বছরের ঘটনাবলী সাজিয়েছেন বব উডওয়ার্ড। ২০১৬ সালে হতাশাজনকভাবে ট্রাম্পের বিজয়ের পর ‘ওয়্যার’ হলো তার চতুর্থ বই। বইটির উপসংহারে পুতিনকে উদ্দেশ্য করে উডওয়ার্ড বলেছেন, যুদ্ধে লিপ্ত একজন কর্তৃত্ববাদী প্রেসিডেন্টের সঙ্গে যুক্তরাষ্ট্রের মিত্রতা তাকে (ট্রাম্প) প্রেসিডেন্ট নিক্সনের চেয়ে বেশি অযোগ্য করে তোলে। তিনি লিখেছেন, ‘ট্রাম্প যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বেপরোয়া এবং আবেগপ্রবণ প্রেসিডেন্ট ছিলেন। ২০২৪ সালে এসেও তিনি প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সেই একই আচরণ প্রদর্শন করছেন’।

জবাবে এ বইকে বানোয়াট কাহিনী বলে উড়িয়ে দিয়েছে ট্রাম্পের প্রচারণা শিবির।  একই সঙ্গে ক্রেমলিন থেকেও প্রকাশিত তথ্য প্রত্যাখ্যান করা হয়েছে। তবে বার বার পুতিনের প্রশংসা করেছেন ট্রাম্প। ২০১৬ সালের নির্বাচনী প্রচারণার সময় রিপাবলিকানরা মস্কোর প্রতি আহ্বান জানিয়েছিল তখন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের হাজার হাজার ই-মেইল ফাঁস করতে। পরে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো তদন্ত করে বলে, যুক্তরাষ্ট্রের ওই নির্বাচনে ট্রাম্পকে জেতাতে হস্তক্ষেপ করেছিল রাশিয়া।

mzamin
বব উডওয়ার্ড

No comments

Powered by Blogger.