সুন্নতে নববীর অনুসরণ by মুহাম্মদ মিযানুর রহমান জামীল

সুন্নতে নববী। ইসলামের একটি অনুপম আদর্শের নাম। সুন্দর নমুনায় সাজানো সাহাবাদের জীবন বিধানকে রাসূলের (সা.) আদর্শের মাইলফলক বলা হয়। এ জন্য প্রতিটি সুন্নতের প্রতি থাকতে হবে অপরিসীম গুরুত্ব। একটি সুন্নত জিন্দা করার মাধ্যমে একটি জাতি জাগ্রত হয়। জাগ্রত হয় তাদের ভেতরের লুকানো ইমানি সত্তা।


ইমানের জোরে সুন্নতের প্রতি অসীম ভালোবাসা ও ভক্তির কারণে তারা হয়েছেন ইতিহাস। যুগে যুগে সেসব আল্লাহ প্রেমিকরাই পৃথিবীময় আদর্শমণ্ডিত সোনালি শাসনের জীবন্ত অধ্যায় কায়েম করেছেন। মানবিক সূত্রে সমাজ জীবন থেকে শুরু করে প্রাতিষ্ঠানিক ও আন্তর্জাতিক জীবনেও তারা আজ এক একটি উজ্জ্বল কষ্টিপাথর।
ইসলাম মানবতার ধর্ম। এ ধর্মের যেমন নিজস্ব দৃষ্টিভঙ্গি রয়েছে, তেমনি আছে সুযোগ-সুবিধাও। যদি কেউ সে সুযোগ-সুবিধার সীমা অতিক্রম করে তাহলে সেটা বিপরীতমুখী সাব্যস্ত হবে। যে ব্যক্তি কিছুই জানে না কিন্তু নামাজে ইমামের পেছনে ইক্তেদা করেছে তার নামাজ হয়ে যাবে। তাই নামাজে কিছু পড়া লাগে না বললে তার জন্য সেটা ভুল হবে। কারণ যে ব্যক্তি জানে না তার শেখার চেষ্টা অবশ্যই থাকতে হবে। যদি সে না চেষ্টা করে তাহলে তার নামাজ ত্রুটিমুক্ত হবে না। এ ক্ষেত্রে নামাজ ছেড়ে দিলে চলবে না। কোনোক্রমেই সুন্নত ছাড়া যাবে না। কারণ ধর্মীয় বিধানের সঙ্গে অসাধারণ মিল রয়েছে সুন্নতের। কাজেই মুসলিম জাতিসত্তার মানবিক চেতনায় সুন্নতে রাসূলের (সা.) দাওয়াত পেঁৗছানো অপরিহার্য। এ অপরিহার্যতার অভাব পূরণে সুন্নতে রাসূলের (সা.) অনুসারী হওয়া চাই। মন-মননে লালন করা চাই ইমান ও বিশ্বাসের রূপরেখা। বিশ্বাসের সঙ্গে বাস্তবতার সম্পর্ক বজায় রেখে ধর্মীয় আইন পালন করার মাধ্যমে সুন্নতের অনুসরণ করা হলে ত্রুটিমুক্ত হবে সমাজ ও জাতি।
actionjamil@gmail.com

No comments

Powered by Blogger.