বুশ হাউসকে বিদায় জানাল বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস

৭০ বছর ধরে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ও ‘বুশ হাউস’ সমার্থক হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু লন্ডনের এই সুপরিচিত ভবন থেকে আর সংবাদ প্রচারিত হবে না। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস স্থানান্তর করা হচ্ছে। গতকাল বৃহস্পতিবারই বুশ হাউস থেকে শেষ সংবাদ প্রচারিত হওয়ার কথা।


গত মার্চে বুশ হাউস খালি করার কাজ শুরু হয়। ভবনের বিভিন্ন তলা থেকে ধীরে ধীরে বিভিন্ন অঞ্চলের ও ভাষার সার্ভিসগুলো সরিয়ে নেওয়া হয়। স্থানান্তরের কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। ধীরে ধীরে নীরবতা নেমে এসেছে ভবনটিতে।
গতকাল স্থানীয় সময় দিনের মধ্যভাগে পাঁচ মিনিটের একটি বুলেটিন প্রচার করার পর কেন্দ্রীয় বার্তাকক্ষ সরিয়ে নেওয়ার কথা। এরপর স্থানান্তরের কাজ সম্পন্ন হবে।
বুশ হাউস থেকে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস সরিয়ে নেওয়ার এই সময়ে বিবিসি শোনার ও সেখানে কাজ করার স্মৃতিচারণা করেছেন বিবিসির কর্মীরা। প্রায় ৩০ বছর ধরে বিবিসির রুশ সার্ভিসে কাজ করেছেন লিওনিদ ফিনকেলস্টেইন। তিনি প্রথম বিবিসি শুনেছিলেন শ্রমশিবিরে বসে। সেখানে তাঁর সঙ্গী এক বন্দী ছিলেন প্রকৌশলী। সেখানে তিনি ফেলে দেওয়া জিনিসপত্র দিয়ে একটি রেডিও তৈরি করতে সমর্থ হয়েছিলেন। ফিনকেলস্টেইন বলেন, একদিন ওই প্রকৌশলী তাঁকে একটি হেডফোন দেন এবং রেডিও শুনেই তিনি প্রথম লন্ডনের বিখ্যাত চেলসি ফ্লাওয়ার শো সম্পর্কে জানতে পারেন। বিবিসি।

No comments

Powered by Blogger.