মির্জা ফখরুল বললেন-জনগণকে সরকারের অপশাসনের কথা জানাতে হবে

সরকারের অপশাসনের কথা তৃণমূল পর্যায়ে জনগণের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য জেলা নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, সরকার দেশের অর্থনীতিকে পরনির্ভরশীল করার কাজ করছে। গত সাড়ে তিন বছরে সরকারের অপশাসনের পাল্লা অনেক ভারী।


সরকারের এই অপশাসন ও বর্তমান পরিস্থিতিগুলো জনগণের কাছে তুলে ধরতে হবে। মির্জা ফখরুল বলেন, 'বর্তমানে আমরা আধিপত্যবাদের চাপের মধ্যে আছি। দেশের পোশাক শিল্প, বস্ত্র শিল্প, হাঁস-মুরগি শিল্প ও খামার একে একে ধ্বংস করে দেওয়া হচ্ছে। এখন ডিম ভারত থেকে আমদানি হচ্ছে।'
গতকাল বৃহস্পতিবার সকালে নয়াপল্টনের হোটেল ভিক্টোরিতে রাজনৈতিক প্রশিক্ষণকেন্দ্র আয়োজিত দলের রাজনৈতিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দলের প্রশিক্ষণবিষয়ক সম্পাদক কাজী আসাদুজ্জামান। উদ্বোধনী বক্তব্য দেন যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। অনুষ্ঠান পরিচালনা করেন দলের প্রশিক্ষণবিষয়ক সম্পাদক কবীর মুরাদ।
দিনব্যাপী এই কর্মশালায় ২৮টি জেলা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকসহ ৭৭ জন নেতা অংশ নেন। প্রশিক্ষক হিসেবে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, সহসভাপতি সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদু ও যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। প্রশিক্ষণ শেষে বিকেলে অংশগ্রহণকারীরা একটি মূল্যায়ন পরীক্ষায় অংশ নেন।
কর্মশালায় মির্জা ফখরুল বলেন, ২০১১ সালের অক্টোবরে দলের চেয়ারপারসন খালেদা জিয়া এই রাজনৈতিক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন। এ পর্যন্ত সারা দেশের ৫০টি জেলার নেতারা প্রশিক্ষণ নিয়েছেন। বিএনপির চতুর্থ প্রশিক্ষণ কর্মসূচি সম্পর্কে তিনি বলেন, 'বিশ্বায়নের বর্তমান সময়ে রাজনীতি করতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। আমাদের সমসাময়িক বিষয়সহ রাষ্ট্রব্যবস্থা পরিচালনা সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে।'
শিক্ষাব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম : মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, শুধু বুয়েট নয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমান সরকারের দলীয়করণের কারণে শিক্ষাব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম হয়ে পড়েছে। তিনি বলেন, বুয়েট একটি নিয়মনীতির মধ্যে চললেও সরকারের নানা হস্তক্ষেপ এবং দলীয়করণের ফলে আজ এ অচলাবস্থার সৃষ্টি হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে সরকার দলীয়করণ করেছে। শিক্ষাপ্রতিষ্ঠানে বিশৃঙ্খলার দায়ও সরকারকে নিতে হবে।
গতকাল বিকেলে ঢাকা মহানগরের বিভিন্ন ওয়ার্ডের কারামুক্ত নেতাদের সঙ্গে নিয়ে রাজধানীর শেরে বাংলানগরে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন দলের যুগ্ম মহাসচিব আমানউল্লাহ আমান ও বরকতউল্লাহ বুলু, মহানগর বিএনপির সদস্যসচিব আবদুস সালামসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা।

No comments

Powered by Blogger.