রংপুর সিটি করপোরেশন নির্বাচন-আ.লীগের সমর্থন জাপার দিকে বিএনপির একক প্রার্থী by জাহাঙ্গীর আলম ও তানভীর সোহেল

নবগঠিত রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এককভাবে অংশ নেবে না ক্ষমতাসীন আওয়ামী লীগ। মহাজোটগতভাবে প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আর এ ক্ষেত্রে মেয়র পদে জাতীয় পার্টির (জাপা) প্রার্থীকে মহাজোটের সমর্থন দেওয়ার সম্ভাবনা বেশি।
এ নিয়ে এরই মধ্যে আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপার চেয়ারম্যান এইচ এম এরশাদএকাধিকবার আলোচনা করেছেন বলে উভয় দলের দায়িত্বশীল সূত্র থেকে জানা গেছে।
বিএনপির নেতারা জানান, দলটি একক প্রার্থী দেবে। তবে দলটি ১৮ দলীয় জোটগতভাবে নির্বাচনে অংশ নেবে। একই সঙ্গে দলটি সুশীল সমাজ ও বিভিন্ন নাগরিক সংগঠনের সমর্থন পাওয়ার চেষ্টা চালাবে।
আ.লীগ-জাপার আলোচনা: জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ প্রথম আলোকে বলেন, রংপুর সিটি নির্বাচনে মেয়র পদে কাকে সমর্থন দেওয়া হবে, তা জাতীয় পার্টির (জাপার) সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেবে আওয়ামী লীগ।
দলের একটি সূত্র জানায়, যে দলের প্রার্থীর সম্ভাবনা বেশি থাকবে, তাকেই সমর্থন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। রংপুরে জাপার রাজনৈতিক প্রভাব বেশি। এরশাদের নিজ এলাকা। তাই দলটির প্রার্থীরই মহাজোটের সমর্থন পাওয়ার সম্ভাবনা বেশি। নির্বাচনের তফসিল ঘোষণার পর এ বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।
জাপার মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার বলেন, ‘রংপুরের নির্বাচন নিয়ে আওয়ামী লীগের সভানেত্রীর সঙ্গে জাতীয় পার্টির চেয়ারম্যানের কয়েক দফা কথা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রতি আমাদের আস্থা আছে। আলোচনার মাধ্যমে সম্মানজনক সমাধান হবে।’
জাপার একাধিক সূত্র জানায়, দলটি থেকে সাবেক সাংসদ জাপার সভাপতিমণ্ডলীর সদস্য মশিউর রহমান রাঙ্গা, সাবেক মেয়র এ কে এম আবদুর রউফ ও সদর উপজেলা চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান মেয়র পদে নির্বাচন করতে চান। তাঁরা দলীয় সমর্থন আদায়ে চেষ্টা চালাচ্ছেন।
মশিউর রহমান প্রথম আলোর কাছে দাবি করেন, ‘এরশাদ আমাকে বলেছেন, রংপুরে মহাজোটের শরিক জাতীয় পার্টি মেয়র পদ পাবে। তিনি আমাকে প্রার্থী হিসেবে কাজ করতে নির্দেশ দিয়েছেন।’
অন্যদিকে, আওয়ামী লীগ থেকে নির্বাচন করতে আগ্রহী হিসেবে দলটির রংপুর মহানগর শাখার সভাপতি সাফিউর রহমান ও সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডলের নাম শোনা যাচ্ছে। সাবেক উপজেলা চেয়ারম্যান শরফুদ্দিন আহমেদ সিটি করপোরেশন বাস্তবায়নে নাগরিক কমিটির ব্যানারে আন্দোলন করেছেন। তিনিও মেয়র পদে প্রার্থী হতে চান। তিনি প্রথম আলোকে বলেন, ‘আমি আওয়ামী লীগ করি। তবে নির্বাচন করব নাগরিক কমিটির ব্যানারে। এখানে সব দল আছে।’
১৮ দলীয় জোটের একক প্রার্থী: রংপুর সিটি নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের একক প্রার্থী থাকবে বলে দলটির নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা জানিয়েছেন।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য মাহাবুবুর রহমান প্রথম আলোকে বলেন, প্রতিটি সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নিয়েছে। রংপুরেও নেবে। এখন কোথাও সরকারকে বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেওয়ার কারণ নেই। তিনি বলেন, নির্বাচনের ঘোষণা এলেই সবকিছু চূড়ান্ত হবে।
রংপুর বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিএনপির একাধিক নেতা জানিয়েছেন, ‘কেন্দ্র এখন গাজীপুর-৪ উপনির্বাচন নিয়ে ব্যস্ত আছে। রংপুর নির্বাচনের এখনো সময় আছে। তবে দলের সম্ভাব্য প্রার্থীরা এরই মধ্যে কাজ শুরু করেছেন। এর মধ্যে সম্ভাব্য মেয়র প্রার্থী হলেন রংপুর জেলা বিএনপির আহ্বায়ক মোজাফফর হোসেন। মোজাফফর হোসেন বিগত পৌর নির্বাচনে জাতীয় পার্টি-সমর্থিত প্রার্থীর আছে মাত্র দুই হাজার ৭০০ ভোটের ব্যবধানে পরাজিত হন।
জানতে চাইলে মোজাফফর হোসেন প্রথম আলোকে বলেন, তিনি নির্বাচনের জন্য প্রস্তুত। তবে দলের সিদ্ধান্তের বাইরে কিছু করবেন না। জোটগত নির্বাচন করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

No comments

Powered by Blogger.