ক্ষুব্ধ বিচার বিভাগকে শান্ত করতেই এ পদক্ষেপ-পার্লামেন্টের বিষয়ে আদালতের রায়কে সম্মান দেখাবেন মুরসি

বিলুপ্ত ঘোষিত পার্লামেন্ট পুনর্বহাল করে মিসরের প্রেসিডেন্ট যে ফরমান জারি করেছিলেন তা বাতিল করে আদালতের রায়ের প্রতি সম্মান দেখানো হবে। প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির দপ্তর বুধবার এক বিবৃতিতে এ ঘোষণা দিয়েছে।
প্রভাবশালী সামরিক বাহিনীর সঙ্গে নবনির্বাচিত প্রেসিডেন্টের চলমান ক্ষমতার দ্বন্দ্বের মধ্যে এ ঘোষণা দেওয়া হলো।


প্রেসিডেন্ট মুরসির ফরমান আদালত বাতিল ঘোষণা করার এক দিন পর তাঁর দপ্তর থেকে ওই বিবৃতি দেওয়া হলো। ক্ষুব্ধ বিচার বিভাগকে শান্ত করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। প্রভাবশালী সেনাবাহিনীর জেনারেলদের সঙ্গে প্রেসিডেন্ট মুরসির ক্ষমতার দ্বন্দ্বের কেন্দ্রবিন্দুতে অবস্থান নিয়েছে দেশটির বিচারব্যবস্থা।
মুরসির দপ্তরের বিবৃতিতে বলা হয়, ‘যদি সাংবিধানিক আদালতের গতকালের (মঙ্গলবারের) রায় পার্লামেন্টকে এর দায়িত্ব পালন থেকে বিরত রাখে, তবে আমরা তাকে সম্মান করব। এ বিষয়ে গ্রহণযোগ্য একটি উপায় বের করতে (রাজনৈতিক) শক্তি ও প্রতিষ্ঠান এবং সর্বোচ্চ পরিষদের বৈধ কর্তৃপক্ষগুলোর সঙ্গে পরামর্শ করা হবে।’
গণ-আন্দোলনে গত বছরের শুরুর দিকে মিসরের দীর্ঘদিনের একনায়ক হোসনি মোবারকের পতনের পর সম্প্রতি অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে ইসলামপন্থীরা বিজয়ী হয়। দেশের সর্বোচ্চ সাংবিধানিক আদালত গত মাসে নির্বাচনসংক্রান্ত আইনের কয়েকটি অনুচ্ছেদকে অবৈধ ঘোষণা করেন। এর ভিত্তিতে ক্ষমতাসীন সামরিক বাহিনীর সর্বোচ্চ পরিষদ (স্কাফ) পার্লামেন্টকে বিলুপ্ত ঘোষণা করে। হোসনি মোবারকের পতনের পর থেকে স্কাফ দেশের ক্ষমতা গ্রহণ করে। নবনির্বাচিত প্রেসিডেন্টের হাতে গত মাসে ক্ষমতা হস্তান্তরের আগে পার্লামেন্ট বিলুপ্ত করার পাশাপাশি প্রেসিডেন্টের ক্ষমতা খর্ব করে কিছু ফরমানও জারি করে স্কাফ। এ নিয়ে প্রেসিডেন্ট মুরসির সঙ্গে সামরিক বাহিনীর ক্ষমতার দ্বন্দ্ব আরও প্রকট হয়।
মুরসি গত সপ্তাহে সামরিক বাহিনীর সিদ্ধান্তকে পাশ কাটিয়ে বিলুপ্ত ঘোষিত পার্লামেন্টকে পুনরুজ্জীবিত করতে ফরমান জারি করেন। মুরসির ওই ফরমানকে সমর্থন করে তাঁর সমর্থকেরা। তাদের মতে, পার্লামেন্ট বিলুপ্ত করতে আদালতের ওই রায় রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। তবে ওই পদক্ষেপের কারণে মুরসি সমানভাবে সমালোচনার সম্মুখীন হন তাঁর বিরোধীদের পক্ষ থেকে। বিরোধীরা প্রেসিডেন্ট মুরসির বিরুদ্ধে তাঁর কর্তৃত্ববহির্ভূত বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ তোলে। কেননা, দেশটির অন্তর্বর্তী সংবিধান অনুসারে, বিলুপ্ত ঘোষিত পার্লামেন্টের ক্ষমতা সামরিক বাহিনীর হাতেই ন্যস্ত।
এদিকে প্রেসিডেন্ট মুরসি তাঁর প্রথম বিদেশ সফরে বুধবার সৌদি আরবে পৌঁছেছেন বলে জানিয়েছে দেশটি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ। অন্যদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন আগামীকাল শনিবার মিসর সফরে যাচ্ছেন। এএফপি।

No comments

Powered by Blogger.