জাবিতে ভিসি প্যানেল নির্বাচন স্থগিতের দাবিতে শিক্ষক পরিষদের নতুন কর্মসূচী

আগামী ২০ জুলাই আহূত বিশেষ সিনেটে উপাচার্য প্যানেল নির্বাচন স্থগিতের দাবিতে আন্দোলনে নেমেছে বিশ্ববিদ্যালয় বিএনপি-জামায়াতপন্থী ও আওয়ামীপন্থী শিক্ষকদের একটি অংশ নিয়ে গঠিত সম্মিলিত শিক্ষক পরিষদ। এরাই এর আগে শিক্ষক সমাজ ব্যানারে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনে করেছিল।


আগে তারা আন্দোলনে নেমেছিল নির্বাচিত উপাচার্য চাই দাবি নিয়ে এখন তারা আন্দোলন করছে উপাচার্য প্যানেল নির্বাচন বন্ধের নিমিত্তে।
বৃহস্পতিবার সকালে সম্মিলিত শিক্ষক পরিষদের পূর্বঘোষিত দুই দিনের আল্টিমেটামের শেষদিনে উপাচার্য প্যানেল নির্বাচন স্থগিত না করায় তারা উপাচার্য কার্যালয়ের মূল ফটক আটকিয়ে প্রতীকী অবস্থান নেয়। উপাচার্য কার্যালয় অফিসে সর্বসাধারণের চলাচলে বিঘœ সৃষ্টি করে। বেলা দুইটা পর্যন্ত শিক্ষক পরিষদ অবস্থান নেয় সেখানে। পরে বিকেল তিনটায় সম্মিলিত শিক্ষক পরিষদ এক সংবাদ সম্মেলনে উপাচার্য প্যানেল নির্বাচন স্থগিতের জন্য কঠোর আন্দোলন কর্মসূচী ঘোষণা করে।
কর্মসূচীর অংশ হিসেবে আগামী ১৪ জুলাই থেকে ১৮ জুলাই লাগাতার এবং ১৯ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মসূচী ঘোষণা করেছেন। আগামীকাল ১৪ জুলাই শনিবার সকালে ভিসি ভবনের সামনে অবস্থান ধর্মঘট ও সমাবেশ। বিকেলে বিভিন্ন ছাত্র সংগঠনের সঙ্গে মতবিনিময়, ১৫ ও ১৬ জুলাই প্রশাসনিক ভবন অবরোধ, ১৭ ও ১৮ জুলাই কর্মবিরতি ও সর্বাত্মক ধর্মঘট এবং সবশেষে ১৯ জুলাই অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক ধর্মঘট এবং অনশন কর্মসূচী ঘোষণা করেন।
কর্মসূচী সম্পর্কে সম্মিলিত শিক্ষক পরিষদের আহ্বায়ক এমএ মতিন বলেন, আমরা চেয়েছিলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম যেন কোনভাবেই ক্ষতিগ্রস্ত না হয়। সেজন্য আমরা বার বার আমাদের গণতান্ত্রিক দাবি মেনে নেয়ার আহ্বান জানিয়েছি প্রশাসনের প্রতি। কিন্তু প্রশাসনের বর্তমান মনোভাব আমাদের কঠোর হতে বাধ্য করেছে। তিনি বলেন, আমরাও ভিসি প্যানেল নির্বাচন চাই। তবে এ নির্বাচনের সুষ্ঠু পরিবেশের জন্য আগে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট, ডিন, সিন্ডিকেট ও সিনেট নির্বাচন জরুরী বলে দাবি করেন।

No comments

Powered by Blogger.