ফরাসী শিল্পীর শিল্পকর্ম প্রদর্শনী ‘হেভি মেটাল’-সংস্কৃতি সংবাদ

আফ্রিকান বংশোদ্ভূত ফরাসী শিল্পী ড. ল্যামবার্ট সুমবুশো। পরিত্যক্ত কিংবা ফেলে দেয়া ক্যান, টিন, তারসহ নানা ধাতুকে গড়া-পেটার মাধ্যমে শিল্প সৃষ্টি করেন তিনি। বৃহস্পতিবার থেকে গুলশানের বেঙ্গল আর্ট লাউঞ্জে শুরু হলো ল্যামবার্টের ‘হেভি মেটাল’ শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী।


সন্ধ্যায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ভাকুর এরকুল। এ সময় বক্তব্য রাখেন ড. ল্যামবার্ট সুমবুশো।
প্রদর্শনীতে মোট শিল্পকর্মের সংখ্যা ১৯টি। আগামী ২৯ জুলাই পর্যন্ত চলবে এ প্রদর্শনী। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।
শিল্পী ড. ল্যামবার্ট সুমবুশো জন্মগ্রহণ করেন ১৯৬৪ সালে। তাঁর শিল্পকর্মের মাধ্যমে তিনি তুলে ধরেন আফ্রিকার উঞ্চতা আর রহস্যময়তাকে। এই প্রদর্শনীর মাধ্যমে তিনি বাংলাদেশের দ্রুত অগ্রসরমান সমসাময়িক শিল্পচর্চায় একটি নতুন ধারাকে তুলে ধরতে এবং বিভিন্ন পরিত্যক্ত বস্তুর শৈল্পিক উপস্থাপন নিয়ে পরীক্ষামূলক কাজ করেছেন।
সুরের বাঁধনের আত্মপ্রকাশ ॥ সুরের বাঁধন নামে নতুন একটি গানের দলের আত্মপ্রকাশ ঘটল। এ উপলক্ষে বৃহস্পতিবার বিকেলে সেগুনবাগিচার কেন্দ্রীয় কচিকঁাঁচা মিলনায়তনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।
ময়মনসিংহে মায়ার মাধুরী ॥ আজ শুক্রবার ময়মনসিংহ ও পরশু রবিবার ঢাকায় বসছে দুই দিনের উচ্চাঙ্গসঙ্গীতাসর মায়ার মাধুরী। বেঙ্গল ফাউন্ডেশন ও কলকাতার আইটিসি রিসার্চ সঙ্গীত একাডেমীর ধ্রুপদী সঙ্গীতের রুচিসম্পন শ্রোতা তৈরির উদ্যোগের অংশ হিসেবে বসছে এই উচ্চাঙ্গ গানের আসর। উচ্চাঙ্গসঙ্গীতের অব্যাহত চর্চা এবং প্রচার ও প্রসারের উদ্দেশ্যে একটি দীর্ঘমেয়াদী সমঝোতায় পৌঁছেছে বাংলাদেশ ও ভারতের এই সংগঠনটি। এ সমঝোতার আওতায় আইটিসি সঙ্গীত রিসার্চ একাডেমীর শিল্পী ও বাংলাদেশের শিল্পীদের নিয়ে ঢাকায় ও ঢাকার বাইরে বসবে দ্বিমাসিক উচ্চাঙ্গসঙ্গীতাসর। এদেশের মেধাবী উচ্চাঙ্গসঙ্গীত শিল্পী ও শিক্ষার্থীদের নিয়ে সঙ্গীত-বিষয়ক কর্মশালা আয়োজনের পাশাপাশি বৃত্তি প্রদান করা হবে। এছাড়া একাডেমীর কারিগরি সহায়তায় পরম্পরা শাস্ত্রীয় সঙ্গীত বিদ্যালয় স্থাপন এবং বার্ষিক সঙ্গীত উৎসব আয়োজনের পরিকল্পনা রয়েছে।
আজ শুক্রবার ময়মনসিংহ জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এবং পরশু রবিবার ঢাকার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করবেন আইটিসি-সঙ্গীত রিসার্চ অ্যাকাডেমির স্বনামধন্য গুরু প-িত অরুণ ভাদুড়ি। তাঁর সঙ্গে তবলায় সঙ্গত করবেন সন্দ্বীপ রায় চৌধুরী। হারমোনিয়ামে সঙ্গ দেবেন জ্যোতি গুহ। ময়মনসিংহের অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন। আর প-িত অরুণ ভাদুড়িকে সম্মাননা প্রদান করবেন প-িত পবিত্র মোহন দে। ঢাকার অনুষ্ঠানে শিল্পীকে বেঙ্গল ফাউন্ডেশন সম্মাননা পদক প্রদান করবেন বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী।
দ্বিমাসিক এ উচ্চাঙ্গসঙ্গীতাসর উপলক্ষে বৃহস্পতিবার বেঙ্গল শিল্পালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
আন্তঃবিশ্ববিদ্যালয় চিত্রকলা প্রদর্শনী ॥ এআইইউবি আর্টস ক্লাবের আয়োজনে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে প্রথম আন্তঃবিশ্ববিদ্যালয় শিল্পকর্ম প্রদর্শনী ২০১২। বিকেল সাড়ে চারটায় ধানম-ির ঢাকা আর্ট সেন্টারে এ প্রদর্শনীর উদ্বোধন হবে। উদ্বোধন করবেন এআইউবির উপাচার্য ড. ক্যামেরন জেড ল্যামাগনা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা ও বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট নাদিয়া আনোয়ার।
দেশের শীর্ষস্থানীয় আটটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিল্পকর্ম থাকবে এ প্রদর্শনীতে। এআইইউবির শিক্ষার্থীদের পাশাপাশি ব্রাক বিশ্ববিদ্যালয়, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়, ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস, ইউনাইটেড বিশ্ববিদ্যালয়, শান্ত মারিয়াম বিশ্ববিদ্যালয় ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিল্পকর্মের দেখা মিলবে প্রদর্শনীতে।
সপ্তাহব্যাপী এ প্রদর্শনী চলবে ১৯ জুলাই পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে।
চারুকলার শিক্ষার্থীদের যৌথ শিল্পকম প্রদর্শনী ॥ রাজধানীর ঢাকা আর্ট সেন্টারে আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ১৯৯১-৯২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে দলগত চিত্রকলা প্রদর্শনী। গ্রুপ ৬১ আয়োজিত এ প্রদর্শনী ওই শিক্ষাবর্ষের শিক্ষার্থী জাকিরের স্মৃতির প্রতি উৎসর্গকৃত। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পী সৈয়দ জাহাঙ্গীর। বিশেষ অতিথি থাকবেন ভাস্কর হামিদুজ্জামান খান ও সিটিসেলের প্রধান নির্বাহী মেহেবুব চৌধুরী। সপ্তাহব্যাপী এ প্রদর্শনী চলবে ১৯ জুলাই পর্যন্ত । বেলা ৩টা থেকে রাত আটা পর্যন্ত খোলা থাকবে।

No comments

Powered by Blogger.