সরকার কারাগারকে পুনর্বাসন কেন্দ্র হিসেবে গড়ে তুলছে ॥ গাজীপুরে স্বরাষ্ট্রমন্ত্রী-কেন্দ্রীয় কারাগার উদ্বোধন

গাজীপুর , ১২ জুলাই ॥ স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাডভোকেট সাহারা খাতুন বলেছেন, বর্তমান সরকার কারাগারকে সংশোধনাগার ও পুনর্বাসন কেন্দ্র হিসেবে গড়ে তুলছে। আগে কেবল অপরাধীদের সাজা দেয়ার জন্য কারাগার তৈরি করা হতো। কিন্ত বর্তমানে একজন অপরাধী কারাগার থেকে বের হয়ে সুস্থ এবং স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারে, সমাজে পূনর্বাসিত হতে পারে, সরকার সে লক্ষ্যে কাজ করছে ।


তিনি বৃহস্পতিবার সকালে গাজীপুরে ‘কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগার’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কারামহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল (অব) আশরাফুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা আহাম্মেদ, সাবেক সাংসদ কাজী মোজাম্মেল হক, টঙ্গী পৌর মেয়র আজমত উলাহ খান, গাজীপুরের পুলিশ সুপার আব্দুল বাতেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট শাহনেওয়াজ দিলরুবা খান প্রমুখ।
অনুষ্ঠানে মহাকারাপরিদর্শক স্বরাষ্ট্রমন্ত্রীকে ক্রেষ্ট প্রদান করেন । পরে সাহারা খাতুন কারগারের সামনে গাছের দুটি চারা রোপণ করেন। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ঢাকার কেন্দ্রীয় কারাগারকে স্থানান্তরের জন্য ঢাকা জেলার কেরানীগঞ্জে নতুন কারাগার নির্মানের কাজ এগিয়ে চলছে। যা আগামী ২০১৩ সালের জুনে সমাপ্ত হওয়ার নির্ধারিত তারিখ রয়েছে। কারাগারটি স্থানান্তরের পর ঢাকা কেন্দ্রীয় কারাগারে নির্মিত বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি জাদুঘর জনগণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে।
তিনি আরও বলেন, এ সরকারের আমলে ১৪ হাজার বন্দীকে মুক্তি দেয়া হয়েছে। এর মধ্যে ২২শ জনকে কারাবিধির ৫৬৯ এবং ৫৯৪ ধারা অনুসারে মুক্তি দেয়া হয়েছে, এ প্রক্রিয়া অব্যাহত আছে। কারাগার থেকে মুক্তির পর একজন বন্দী যাতে স্বাভাবিক জীবনযাপন করতে পারে সেই লক্ষ্যে আটক বন্দীদের গার্মেন্টস শিল্পসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। ইতোপূর্বে কারাগারগুলোতে যানবাহন ছিল না বললেই চলে। বর্তমান সরকারের পক্ষ থেকে এ্যাম্বুলেন্সসহ ১৮১ প্রকারের যানবাহন প্রদান করা হয়েছে। কারা বিভাগের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীদের ১শ’ ভাগ রেশন সুবিধা প্রদান করা হচ্ছে। মহিলা কারারক্ষীদের জন্য পৃথক আবাসন ব্যবস্থা করা হয়েছে। বন্দীদের জায়গার সঙ্কট নিরসনের জন্য নতুন নতুন কারাগার স্থাপনের প্রকল্প গ্রহণ করা হয়েছে। পুলিশ ও ফায়ার ডিফেন্সের ন্যায় কারা বিভাগের কর্মকর্তা ও কর্মচারীদের ঝুঁকি ভাতা দেয়া হচ্ছে।

No comments

Powered by Blogger.